লালনের গানের যথেচ্ছচার হচ্ছে: ফরিদা পারভীন

রাজধানীর শিল্পকলা একাডেমিতে দুই দিনব্যাপী লালন উৎসব শুরু হয়েছে, যাতে অংশ নিয়ে লালনের গানকে ‘যথেচ্ছচার’ করে বদলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন কণ্ঠশিল্পী ও লালন সাধক ফরিদা পারভীন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2016, 02:14 PM
Updated : 30 August 2016, 02:45 PM

সোমবার সন্ধ্যায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “বাউলদের অনেকেই লালনের এক গানের মধ্যে আরেক গানের কথা ঢুকিয়ে দেন। কিন্তু তারা বুঝতেই পারেন না, এতে লালনের গানের অর্থটাই বদলে যায়।”

লালন রিসার্চ ফাউন্ডেশন আয়োজিত এই লালন উৎসবের বক্তব্যে নগর জীবনে লালন সাঁইয়ের গানের চর্চা কম থাকায় আক্ষেপ প্রকাশ করেন ফরিদা পারভীন।

“এতদিন পেরিয়ে গেল, অথচ নগরজীবনে লালন সাঁইজির গান সেভাবে গ্রহণ করা হচ্ছে না। এ নিয়ে প্রশ্ন উঠতেই পারে।”

এর আগে শিল্পকলা একাডেমির সংগীত-নৃত্যকলা-আবৃত্তি মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন লালন গবেষক ও শিক্ষাবিদ ড. আনোয়ারুল করিম।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. আনোয়ারুল করিম ‘রবীন্দ্র সংগীতে লালন প্রভাব’ নিয়ে বিষদ আলোচনা করেন।

তিনি বলেন, “রবীন্দ্রনাথ বহুবার বলেছেন, তিনি লালনের গানে প্রভাবিত হয়েছিলেন। তিনি অকপটভাবে স্বীকার করেছেন, তিনি তার গানে লালনের ভাবটি নিয়েছিলেন।

“রবীন্দ্রনাথ নোবেল পুরস্কার পেয়েছেন। আমি মনে করি, এতে বাউলরাও নোবেল পুরস্কার পেয়েছিলেন। বাউলরা যে জীবনভর দিয়েই যেতে শিখেছেন।”

লালন সংগীতের অসাম্প্রদায়িক ভাবনা, শ্রেণিবিভেদের সংগ্রাম, বর্ণবৈষ্যমের বিরোধিতার প্রসঙ্গ টেনে তিনি বলেন, “আমাদের তরুণ প্রজন্মের যে অংশটি জঙ্গিবাদে জড়িয়ে পড়েছে, তাদের লালনের মানবধর্মের কথা শোনাতে হবে; শোনাতে হবে লালনের গান।”

বাংলাদেশ পুনর্গঠনে রবীন্দ্র-নজরুল-জীবনানন্দের সঙ্গে লালন সাঁইয়ের নামটিও ‘সমানভাবে উচ্চারিত হওয়া প্রয়োজন’ বলে মন্তব্য করেন লালন গবেষক অধ্যাপক আনোয়ারুল।

পরে একক সংগীতানুষ্ঠানে ফরিদা পারভিন লালন সংগীত পরিবেশন করেন।

তিনি ‘পারে লয়ে যাও আমায়’, ‘কে যাবি নবীর নৌকাতে আয়’, ‘খাঁচার ভিতর অচিন পাখি’, ‘যেখানে সাঁইয়ের বালামখানা’, ‘বাড়ির পাশে আরশিনগর’সহ আরও লালনের বেশকটি গান গেয়ে শোনান।

বুধবার লালন উৎসবের দ্বিতীয় পর্বটি শুরু হবে বিকাল সাড়ে ৫টায়। একই ভেন্যুতে দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামালের উপস্থিত থাকার কথা রয়েছে।