‘দিলওয়ালে দুলহানিয়া’ ফিরিয়ে দিয়েছিলেন সালমান!

সালমান খান তার ক্যারিয়ারের দিকে ফিরে তাকালে অনেক সাফল্যই দেখতে পাবেন। অনেক হিট সিনেমা, গান রয়েছে তার ঝুলিতে। কিন্তু তবুও কিছু আক্ষেপ রয়েই যাবে হয়তো। দারুণ কিছু প্রস্তাব যে ফিরিয়ে দিয়েছেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 11:56 AM
Updated : 22 August 2016, 01:31 PM
মজার ব্যাপার হল, এই সব সিনেমাতে অভিনয় করেই ভাগ্যের চাকা ঘুরিয়েছেন আমির ও শাহরুখ খান! চলুন দেখে নেয়া যাক সালমানের ফিরিয়ে দেয়া ৬ টি সিনেমার কথা।

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে

ইয়াশ চোপড়ার কালজয়ী এই সিনেমার কথা কে না জানে। রাজ-সিমরানের প্রেম কাহিনী আজও মানুষের মুখে মুখে ফেরে। শাহরুখ খানের জীবনের সেরা সিনেমার একটি হিসাবে এটাকে ধরা হয়।

কিন্তু রাজ চরিত্রে প্রথমে কাজ করার কথা ছিল সালমানের। কিন্তু প্রস্তাবটি ফিরিয়ে দেন তিনি। দুই যুগের ও বেশি সময় ধরে চলা এই সিনেমা নিয়ে আফসোস এখন করতেই পারেন সালমান!

বাজিগর

আব্বাস-মাস্তান পরিচালিত এই ছবিতে  খলনায়কের চরিত্রে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন সালমান। সেই ছবিতে পরবর্তীতে সুযোগ পান শাহরুখ, কাজলের অভিষেকের সিনেমাও এটি।

ব্যবসাসফল এই সিনেমাটিতে কাজ করলে সালমান বুদ্ধিমানের কাজই করতেন। ফিল্মফেয়ারসহ অনেক পুরষ্কার জিতে নেয় এই সিনেমাটি।

জোশ

আদিত্য চোপড়ার এই সিনেমাতে ‘ম্যাক্সি’ চরিত্র করার কথা থাকলেও শেষ মুহূর্তে কাজটি ছেড়ে দেন সালমান। কারণ বাস্তব জীবনে ঐশ্বরিয়া রাই-এর তখনকার প্রেমিক চাননি তার ভাইয়ের চরিত্রে অভিনয় করতে।

পরে এই ভূমিকাতেই অভিনয় করে বাজিমাত করেন শাহরুখ। জিতে নেন অনেক পুরষ্কার।

চাক দে ইন্ডিয়া

ভারতীয় নারী হকি দলের কোচ কবির খানের চরিত্রে এই সিনেমায় অভিনয় করার প্রথম প্রস্তাব সালমানকেই দেওয়া হয়েছিল। নানান কারনে কাজটি করতে মানা করে দেন তিনি। শাহরুখ এই সিনেমাতে অনবদ্য অভিনয় করে জিতে নিয়েছেন ফিল্মফেয়ার পুরস্কার।

গজনি

আমির খানের জায়গায় থাকতেন পারতেন সালমান। আমির নিজেও নাকি এই উপদেশই দিয়েছিলেন পরিচালককে।কিন্তু শেষ পর‌্যন্ত কাজটি আমিরই করেন। সিনেমাটি ফিরিয়ে যে সালমান বুদ্ধিমানের কাজ করেননি, এটা সিনেমার বক্স অফিস রেকর্ড দেখেই আঁচ করা যায়।

কাল  হো না হো

কারান জোহরের এই রোমান্টিক সিনেমায় সাইফ আলি খানের চরিত্র করার কথা ছিল সালমানের। কিন্তু শাহরুখের সঙ্গে নিজের নামটি যে জুড়তে চাননি তিনি!

দারুণ সাফল্য পাওয়া এই সিনেমার অংশ হলে ভালোই করতে ভাইজান!