ঢাকায় 'জেইসন বর্ন', 'লাইটস আউট'

দীর্ঘ নয় বছর পর দুর্ধ্বর্ষ গোয়েন্দা কর্মকর্তা জেইসন বর্ন- এর চরিত্রে পর্দায় ফিরেছেন ম্যাট ডেমন। জনপ্রিয় 'বর্ন' সিরিজের নতুন সিনেমা 'জেইসন বর্ন' মুক্তি পেয়েছে ২৯ শে জুলাই। আন্তর্জাতিক মুক্তির দিনেই ঢাকার দর্শকদের জন্য বসুন্ধরা শপিং কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে শুরু হয়েছে সিনেমাটির প্রদর্শনী। একই দিনে আরও মুক্তি পেয়েছে হরর থ্রিলার 'লাইটস আউট'।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 11:05 AM
Updated : 30 July 2016, 11:06 AM

'বর্ন' সিরিজের পঞ্চম সিনেমায় লম্বা এক বিরতির পর স্বরূপে ফিরলেন ৪৫ বছর বয়সী ম্যাট। বিখ্যাত এই ফ্র্যাঞ্চাইজি সিনেমা সিরিজের তৃতীয় সিনেমা 'দ্য বর্ন আল্টিমেটাম' এ সর্বশেষ অভিনয় করেছিলেন এই অভিনেতা। 

নিউ ইয়র্ক শহর ইস্ট রিভারের গভীরে তলিয়ে গেলেও কোনরকমে বেঁচে গিয়েছিল বর্ন। দিকভ্রান্ত অবস্থায় তাকে ভেসে যেতে দেখা যায় সিনেমাশেষে। সিরিজটির পরবর্তী সিনেমা 'দ্য বর্ন লেগাসি'তে দেখা যায় অভিনেতা এডওয়ার্ড নর্টন এবং জেরেমি রেনার-এর মত তারকাসহ নতুন কিছু কলাকুশলীকে। তবে, একসময়ের এই শ্বাসরুদ্ধকর স্পাই থ্রিলার সিনেমার তৃতীয় সিকুয়ালটি দর্শক ভালোভাবে গ্রহণ করেনি।

স্মৃতিভ্রষ্ট হয়ে ফিরলেও নিজের পরিচয় ভোলেনি সিআইএ-এর সবচাইতে দক্ষ এবং অভিজ্ঞ কর্মকর্তা জেইসন বর্ন। আত্মগোপন থেকে বেরিয়ে এসেই তার সামনে নতুন চ্যালেঞ্জ। রহস্যময় ঘটনাগুলোর কুলকিনারা করার জন্য তো বটেই, নিজের অতীতের ব্যাপারে অনুসন্ধানে এবার ব্যাস্ত হয়ে পড়ে জেইসন। 

নির্মাতার আসনে পল গ্রিনগ্রাস ফিরে এসেই তিনি সিনেমায় অন্তর্ভূক্ত করেছেন পুরোনো সব কলাকুশলীকে। ম্যাট ডেমনের পাশাপাশি ফিরেছেন জুলিয়া স্টাইলসও। তাদের সঙ্গে যোগ দিয়েছেন প্রবীণ অভিনেতা টমি লি জোনস, অস্কারজয়ী অ্যালিসিয়া ভিকান্দার, রিজ আহমেদ, বিল ক্যাম্প, স্কট শেফার্ড সহ আরও অনেকে।

অন্যদিকে, ২০১৩ সালে মাত্র দুমিনিট দৈর্ঘ্যের একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা হিসেবে সকলের বুকে কাঁপুনি ধরিয়ে দিয়েছিল 'লাইটস আউট'। সেই সিনেমার ভিত ধরেই এবারের 'লাইটস আউট' নির্মিত হয়েছে এক ঘন্টা একুশ মিনিটের ভয়ঙ্কর একটি হরর থ্রিলার হিসেবে। 

নিজের ছোট ভাইয়ের ভূতুড়ে কিছু অভিজ্ঞতা চিন্তিত করে তোলে রেবেকাকে। অপ্রীতিকর ঘটনাগুলোর রহস্য কিনারা করতে গিয়ে রেবেকা সন্ধান পায় অদৃশ্য এক অশরীরীর, যার সঙ্গে কোনভাবে জুড়ে আছে তাদের মায়ের সঙ্গে অজানা এক সম্পর্ক।

'লাইটস আউট' সিনেমাটি আন্তর্জাতিক মুক্তি পেয়েছে ২২ শে জুলাই, আর তার এক সপ্তাহ পরেই মুক্তি পেল স্টার সিনেপ্লেক্সে। ডেভিড এফ স্যান্ডবার্গ পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন টেরেসা পালমার, গ্যাব্রিয়েল বেইটম্যান, অ্যালেক্সান্ডার ডিপারসিয়া এবং বিলি বার্ক।