রবি-ইয়ন্ডারে টোয়েন্টিফোর হোরাস-চিরকুটের ‘অন্তরে বাহিরে’

বাংলাদেশের ব্যান্ডদল চিরকুট এবং ল্যাটিন ব্যান্ড সংগীতের প্রখ্যাত ব্যান্ড টোয়েন্টিফোর হোরাসের যৌথভাবে গাওয়া ‘অন্তরে বাহিরে’ গানটি এখন থেকে শোনা যাবে শুধুমাত্র রবি-ইয়ন্ডার অ্যাপসে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 05:37 PM
Updated : 21 July 2016, 05:37 PM

বাংলা গানকে আন্তর্জাতিক অঙ্গনে পৌঁছে দেওয়ার লক্ষ্যে যাত্রা শুরু করা রবি-ইয়ন্ডার অ্যাপসটি দুই ভিন্ন ঘরানার শিল্পীদের এক করেছে বলে জানিয়েছে রবি আজিয়াটা লিমিটেড।

তারা বলছে, বাংলা ফিউশন গান ও ডমিনিক রিপাবলিকের ‘বাচাতা গানে’র সমন্বয়ে এক নতুন ঘরানার গান ‘অন্তর বাহিরে’। এই গানটির মাধ্যমে বাংলাদেশি শিল্পীরা আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের তুলে ধরার সুযোগ পেয়েছে।

‘বাচাতা’ ডমিনিকান রিপাবলিক থেকে উদ্ভূত জনপ্রিয় লাতিন গানের ধারা।

বৃহস্পতিবার সকালে রবি কর্পোরেট অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন এই গানটির মিউজিক ভিডিও উদ্বোধন করা হয়।

রবির ভাইস প্রেসিডেন্ট (কমিউনিকেশনস অ্যান্ড কর্পোরেট রেসপনসিবিলিটি) ইকরাম কবীর বলেন, “সংগীতের মূর্চ্ছনা মোহিত করে মানুষকে। সংগীতের সুর ছাপিয়ে যায় সংস্কৃতি, ভাষা ও কৃষ্টি। সেই সন্মোহনী কাজটি করে থাকেন সুরের জাদুকররা।

“সেই ধারাবাহিকতায় আমেরিকার প্রখ্যাত ব্যান্ড টোয়েন্টিফোর হোরাসের সাথে যুক্ত হয়ে বাংলাদেশের সংগীত জগতে এক নতুন মাত্রা যোগ করেছে জনপ্রিয় ফিউশন ব্যান্ড চিরকুট।”

সংবাদ সম্মেলনে ‘অন্তরে বাহিরে’ গানটি খালি গলায় গেয়ে শোনায় চিরকুট ব্যান্ড। এরপর টোয়েন্টিফোর হোরাসের রেকর্ড করা একটি বার্তা শোনানো হয়।

টোয়েন্টিফোর হোরাসের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সম্পর্কে চিরকুট ব্যান্ডের গীতিকার ও ভোকাল শারমিন সুলতানা সুমি বলেন, “শুরুতেই উভয়ের দুজনের ঘরানা বুঝতে সমস্যা হয়েছিল। তারপর ধীরে ধীরে পারস্পরিক শ্রদ্ধা ও বোঝার চেষ্টা থেকে আমরা একে অপরের গানের ধরণ বুঝতে পারি। তারপরই গানটি লেখা ও গাওয়া।

“টোয়েন্টিফোর হোরাস গানটি খুব পছন্দ করেছে। তারা তাদের নিজস্ব ভঙ্গিতে গানটিতে তাদের নিজস্বতা যোগ করেছে। ”

সুমি বলেন, “এ এক পুরোপুরি ভিন্ন অভিজ্ঞতা ছিল।”

তিনি জানান, নিউ ইয়র্কে মাত্র একদিনেই পুরো গানটির মিউজিক ভিডিওর শুটিং শেষ হয়েছিল।

দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনেও খ্যাতি কুড়ানো চিরকুট ব্যান্ড দেশের একমাত্র ব্যান্ড হিসেবে বিখ্যাত সংগীত উৎসব ‘সাউথ বাই সাউথওয়েস্ট (এসএক্সএসডব্লিও) ২০১৬’-এর ত্রিশতম আসরে বিশ্বের ২১০০টি ব্যান্ডের সঙ্গে পারফর্ম করেছে।

সম্প্রতি ব্যান্ডটি সার্ক ফিল্ম ফেস্টিভ্যালে ‘দ্য বেস্ট অরিজিনাল সাউন্ড ট্র্যাক’ এর পুরস্কার জিতেছে। চিরকুট জার্মানির পুরস্কারপ্রাপ্ত প্রযোজক জোহান আলকভারের সঙ্গে একটি অসাধারণ বাংলা-স্প্যানিশ যৌথ প্রকল্পে অংশগ্রহণ করেছে।

চিরকুট ব্যান্ডের লাইনআপে রয়েছেন পাভেল (ড্রামস, পারকিউশন ও সাউন্ড প্রডিউসার), ইমন (গিটার, ব্যাঞ্জো, মান্দোলিন ও ইউকুলেলে), সুমি (ভোকাল ও লিরিকস), পিন্টু  (ভোকালস, ভায়োলিন ও ফ্লুট), দিদার (বেজ) ও নিরব (কীবোর্ডস/সিনথেসাইজারস)।

এখন পর্যন্ত চিরকুট ‘চিরকুটনামা’ এবং ‘জাদুর শহর’ নামে দুটি অ্যালবাম প্রকাশ করেছে।

টোয়েন্টিফোর হোরাস তাদের প্রথম একক গান ‘টোয়েন্টিফোর হোরাস’ নিয়ে ২০১০ এর ট্রপিক্যাল চার্টের শীর্ষস্থান দখল করেছিল।  টোয়েন্টিফোর হোরাসের লাইনআপে রয়েছেন- রয়েছেন মিকি দেন (বর্ন জোনাথন দেন), জোয়েল জ্যাকুয়েজ (বর্ন রোডোলফো জ্যাকুয়েজ) ও জরি গার্সিয়া (বর্ন রুবেন সেভারিনো)।

২০১০ সালে লস ইনোলভিডেবলসের সঙ্গেরা তাদের প্রথম পূর্ণদের্ঘ্য অ্যালবাম তৈরি করে।

‘ম্যাচেটে মিউজিকে’ রিলিজ হওয়া অ্যালবামটিতে রয়েছে দুটি একক সঙ্গীত, ট্রপিক্যাল স্ম্যাশ চার্টের শীর্ষে থাকা ‘টোয়েন্টিফোর হোরাস’ এবং  ‘মামি ডামি আন বেসো’। ২০১১ সালে ‘ডুয়েলে ডুয়েলে’ শিরোনামে তাদের একক সঙ্গীতটি বাজারে আসে।