হুমায়ূন আহমেদের প্রয়াণদিবসে নানা আয়োজন

স্মরণসভা, চলচ্চিত্র প্রদর্শনী, ক্যান্সার সচেতনতাসহ নানা কার্যক্রমের মধ্য দিয়ে নন্দিত কথাসাহিত্যিক, নাট্যকার-চলচ্চিত্রকার প্রয়াত হুমায়ূন আহমেদকে স্মরুণ করবে সংস্কৃতিকর্মীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 01:28 PM
Updated : 18 July 2016, 01:28 PM

হুমায়ূন আহমেদের চতুর্থ প্রয়াণদিবসে প্রতিবারের মতো এবারও নূহাশপল্লীতে থাকছে নানা আয়োজন।

হুমায়ূনপত্নী অভিনেত্রী পরিচালক মেহের আফরোজ শাওন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মঙ্গলবার নূহাশপল্লীতে আয়োজন করা হয়েছে কোরআনখানি ও দোয়া মাহফিলের।

বাদ মাগরিব হোতাপাড়াসহ গাজীপুরের বিভিন্ন এলাকার শিশুদের নিয়ে হুমায়ূন আহমেদের ‘প্রিয় খাবার উপভোগ’ করবেন তারা।

তিনি বলেন, “চার বছর হতে চলল প্রিয় হুমায়ূন আহমেদ না ফেরার দেশে আছেন। তার মৃত্যুর পর এমন একটি দিনও যায়নি যেদিন তাকে স্মরণ করিনি আমরা।”

ক্যান্সার নিয়ে চিকিৎসাধীন অবস্থায় যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে ২০১২ সালে ১৯ জুলাই মারা যান জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ।

তার চতুর্থ প্রয়াণদিবসকে ঘিরে বিশেষ অনুষ্ঠালমালার আয়োজন করেছে চ্যানেল আই।

চ্যানেল আইয়ের অনুষ্ঠান বিভাগের কর্মকর্তা হাবিবুল হুদা পিটু জানান, মঙ্গলবার সকাল ৭টার সংবাদের পর হুমায়ূন আহমেদের প্রিয় গান নিয়ে প্রচারিত হবে বিশেষ সংগীতানুষ্ঠান ‘গানে গানে সকাল শুরু’।

আমিরুল ইসলামের পরিচালনায় এ অনুষ্ঠানে অংশ নেবেন ক্ষুদে গানরাজ, সেরাকণ্ঠ ও বাংলার গানের শিল্পীরা।

হুমায়ূন আহমেদ পরিচালিত নাটকের অংশবিশেষ, চলচ্চিত্রের গান নিয়ে বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান ‘আনন্দ-বেদনার কাব্য’ প্রচারিত হবে একইদিন রাত ৯টা ৩৫ মিনিটে।

হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বিশেষ অনুষ্ঠানমালার’ আয়োজন করেছে মাছরাঙা টেলিভিশনও।

এ আয়োজনে থাকছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ও হুমায়ুন আহমেদের সহধর্মিনী মেহের আফরোজ শাওনের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান ‘বহুমাত্রিক হুমায়ুন’। এটি প্রচারিত হবে সকাল ১০টা ২ মিনিটে।

দুপুর ২টা ৩০ মিনিটে চলচ্চিত্রের গানের অনুষ্ঠান ‘ফেয়ার অ্যান্ড লাভলী সিনে টিউন’-এ থাকবে হুমায়ূন আহমেদের চলচ্চিত্রের গান।

রাত ৮টা ১০ মিনিটে থাকছে হুমায়ুন আহমেদ-এর গল্প নিয়ে বিশেষ নাটক ‘জইতরী’। মেহের আফরোজ শাওনের পরিচালনায় এতে অভিনয় করেছেন রিয়াজ, স্পর্শিয়াসহ আরও অনেকে।

রাত ১১ টায় প্রচারিত হবে বারী সিদ্দিকীর পরিবেশনায় সংগীতানুষ্ঠান ‘নক্ষত্রের রাত’।

অন্যদিকে হুমায়ূন আহমেদের ভক্তদের সমন্বয়ে গঠিত ‘হিমু পরিবহন’ দেশের ৪৪টি স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী, হুমায়ূন আহমেদ নাট্যোৎসব, স্মরণসভার আয়োজন করেছে।

‘হিমু পরিবহনের’ কর্মী ইশতিয়াক আহমেদ আবীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্যার মারা গিয়েছিলেন ক্যান্সারে। প্রতিটি স্পটেই আমরা ক্যান্সার সচেতনতামূলক লিফলেট বিতরণ ও সেমিনাররের আয়োজন করছি। এবারের আয়োজনে আমরা ক্যান্সার সচেতনতাকেই গুরুত্ব দিচ্ছি।”

আবীর জানান, হুমায়ূন আহমেদকে নিয়ে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পাশাপাশি ‘হিমু পরিবহনের’ কর্মীরা ব্লাড ক্যাম্পেইন, মিলাদ ও দোয়া মাহফিল এবং গরিবদের মাঝে খাবার বিতরণ কর্মসূচিরও আয়োজন করছে।

‘হিমু পরিবহনের’ ঢাকা কর্মসূচি প্রসঙ্গে আবীর জানান, হুমায়ূন আহমেদের সমাধিতে শ্রদ্ধা জানাতে নন্দিত এ কথাসাহিত্যিকের সৃষ্ট কয়েকটি চরিদ্র ‘হিমু’, ‘রূপা’, ‘মিসির আলী’, ‘শুভ্র’, ‘বাকের ভাই’, ‘মাজেদা খালা’দের দল ঢাকা থেকে হলুদ পাঞ্জাবী ও নীল শাড়ি পরে একসঙ্গে যাবে নুহাশপল্লী।

পথে তারা বিতরণ করবে ক্যান্সার সচেতনামূলক লিফলেট। নূহাশপল্লীতে কবর জিয়ারত ও  শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর সেখানেই ফ্রি ব্লাড ক্যাম্পেইনের আয়োজন করেছে তারা।