ঈদ উপলক্ষ্যে শত অ্যালবাম

একটি কিংবা দুটি নয়- ঈদ উৎসবকে সামনে রেখে জি-সিরিজ এবং অগ্নিবীণার ব্যানার থেকে প্রকাশ পেল রেকর্ডসংখ্যক একশটি অ্যালবাম। বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডের একটি রেস্তোরাঁয় সংগীতাঙ্গনের নতুন-পুরোনো শিল্পীদের উপস্থিতিতে প্রকাশিত হয় অ্যালবামগুলো।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2016, 07:01 AM
Updated : 1 July 2016, 07:01 AM

একসঙ্গে এতগুলো অ্যালবাম প্রকাশ করবার বিশেষ দায়িত্বটি পালন করেন জি-সিরিজ এবং অগ্নিবীনার কর্ণধার নাজমুল হক ভূইয়া খালেদ। অ্যালবাম প্রকাশনা উৎসবে মঞ্চে উপস্থিত ছিলেন কিংবদন্তী শিল্পী আপেল মাহমুদ এবং একসময়ের সাড়া জাগানো তারকা শুভ্র দেব।

প্রতি ঈদেই অ্যালবাম প্রকাশনার হিড়িক পড়লেও এরকম বিশাল অঙ্কের অ্যালবাম প্রকাশনা এইবারই প্রথম, জানান নাজমুল হক ভূঁইয়া খালেদ, "প্রতি ঈদ উৎসব মাথায় রেখেই আমরা অ্যালবাম প্রকাশ করি, এবার নতুন-পুরোনো শিল্পীদের মিলিয়ে প্রথমবারের মত এতগুলো অ্যালবাম প্রকাশ করা হচ্ছে।"

একশটি অ্যালবামের প্রত্যেকটিই একই ধাঁচের নয়, রয়েছে বৈচিত্র্য। বেশিরভাগই শিল্পীদের একক অ্যালবাম হলেও রয়েছে বেশ কয়েকটি ব্যান্ডের মিক্সড অ্যালবাম। মিক্সড অ্যালবামে আইয়ুব বাচ্চু, ফেরদৌস ওয়াহিদ, রূপম ইসলাম, বালাম, কোনাল এর মতো তারকাশিল্পীদের গান তো রয়েছেই, পাশাপাশি বেরিয়েছে শান, সাজু, সন্দীপন, প্রিয়াঙ্কা গোপ এর মত কণ্ঠ শিল্পীদের একক অ্যালবাম। নতুন এক ঝাঁক সংগীতশিল্পীদেরও অ্যালবাম বেরিয়েছে এই উৎসবে।

এমন একটি উদ্যোগকে স্বাগত জানিয়ে আপেল মাহমুদ বলেন, "সংগীতের সমৃদ্ধিতে জি-সিরিজ এমন উদ্যোগ আগেও নিয়েছে। এটা কোন ব্যাবসা নয়, একধরণের যোগাযোগ এটা- আত্মার সঙ্গে।"

ছবি: শরীফুল হক আনন্দ

গানের জগতে নবীণদের প্রবেশের ব্যাপার ইতিবাচক দৃষ্টিতেই দেখেছেন আপেল মাহমুদ এবং শুভ্র দেব দুজনই। দুজনের মুখেই ছিল তাদের নিয়ে প্রশংসাবাণী।

পাইরেসির কারণে অডিও বাজারের বেহাল দশার চিত্র বর্ণনা করতে ভোলেননি তারকা শুভ্র দেব। তবে এই অ্যালবাম প্রকাশনা উৎসবকে একটি মাইলফলক হিসেবেই দেখছেন তিনি, জানান, "অডিও বাজারের যে অবস্থা, সে প্রেক্ষিতে আজকের দিন সবারই মনে রাখার মত।"

প্রতিটি অ্যালবামই মুক্তির পর পাওয়া যাবে রাজধানীর অডিও মার্কেট এবং জি-সিরিজের আউটলেটগুলোতে।