প্রীতি যখন ‘প্রতিবন্ধী’

মফস্বলের একটি শহরে হঠাৎ করেই ঘটতে থাকে একের পর এক খুনের ঘটনা। সন্দেহের তীর ওঠে এক প্রতিবন্ধী তরুণীর দিকে। এমনই এক গল্পের নাটক ‘বাটারফ্লাই’। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সানজিদা প্রীতি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2016, 09:39 AM
Updated : 26 June 2016, 09:39 AM

নিজের দুই দশকেরও বেশি সময়ের ক্যারিয়ারে প্রথমবারের মতো এই ধরণের চরিত্রে অভিনয় করেছেন প্রীতি।

এ ব্যাপারে তিনি গ্লিটজকে বলেন, “আমি সবসময় চরিত্রকে প্রাধান্য দিয়ে কাজ করি। একজন প্রতিবন্ধীর ভূমিকায় এই প্রথম আমি কাজ করলাম। আমার জন্য এটা খুবই চ্যালেঞ্জিং ছিল।”

প্রীতি আরও বলেন, “ এই নাটকের জন্য আমাকে চরিত্রটির একদম গভীরে প্রবেশ করতে হয়েছে। নাটকটি দেখলেই বোঝা যাবে, আমার অভিনীত চরিত্রটি কেমন। শুধু এটুকুই বলতে পারি, এই চরিত্রটিতে যথেষ্ঠ নতুনত্ব রয়েছে।”

‘স্পর্শের বাইরে’ দিয়ে টিভি নাটকের নিয়মিত মুখ হয়ে উঠলেও সানজিদা প্রীতির অভিনয়ের পথচলা শুরু হয়েছিল আরও অনেক আগেই। নব্বইয়ের দশকেই মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন তিনি। প্রাচ্যনাটের সদস্য প্রীতি মঞ্চে ‘সার্কাস সার্কাস ’, ‘ রাজা ও অন্যান্য’, ‘এ ম্যান ফর অল সিজন’,‘কইন্যা’ ও ‘ট্রাজেডি পলাশ বাড়ি’র মতো নাটকে অভিনয় করেছেন।

টিভিতে তাকে দেখা গেছে ‘ডলস হাউজ’, ‘নীল উষ্ঞতায় কাঁদি’, ‘বনলতা সেন’, ‘দৃষ্টিদান’, ‘কফি নাকি কবিতা’, ‘ভালোবাসি তাই ভালোবেসে যাই’- এর মতো আলোচিত নাটকে।

ক্রাইম থ্রিলার ঘরানার নাটক ‘বাটারফ্লাই’ পরিচালনা করেছেন ইমেল হক। কাহিনীও লিখেছেন তিনি নিজেই। চিত্রনাট্য রচনা করেছেন ইশতিয়াক আহমেদ।

নাটকটিতে সানজিদা প্রীতির চরিত্রের নাম তন্দ্রা। এছাড়াও গোয়েন্দা পুলিশ কর্মকতা ইরফানের চরিত্রে অভিনয় করেছেন সাঈদ বাবু।

আলী প্রীতমের প্রযোজনায় ‘বাটারফ্লাই’ নাটকটি  এবারের  ঈদে দেশ টিভিতে প্রচারিত হবে বলে গ্লিটজকে নিশ্চিত করেছেন র্নিমাতা ইমেল হক।