জিমি শেরগিলের উপর ফতোয়া জারি

রাজনৈতিক সিনেমা 'শোরগুল'-এ অভিনয়ের জন্য বলিউড অভিনেতা জিমি শেরগিলের বিরুদ্ধে ফতোয়া জারি করেছে উত্তর প্রদেশের একটি মুসলিম সংঘ। একই সঙ্গে উত্তর প্রদেশের কয়েকটি শহরে সিনেমাটির উপর নেমে এসেছে নিষেধাজ্ঞার খড়গ, জানিয়েছেন সিনেমার নির্মাতাবৃন্দ।

গ্লিটজ ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2016, 09:21 AM
Updated : 24 June 2016, 09:21 AM

ধর্মীয় অসহিষ্ণুতার মত স্পর্শকাতর একটি বিষয় নিয়ে সিনেমা নির্মাণের কারণে অসন্তোষ তৈরি হয় প্রদেশটির বিভিন্ন শহরের ধর্মপ্রাণ মানুষের মধ্যে। ২০১৩ সালে উত্তর প্রদেশের মুজাফফারনাগর, গোধরা শহরের দাঙ্গা এবং গত শতাব্দীতে বাবরি মসজিদ কেন্দ্র করে ঘটে যাওয়া সাম্প্রদায়িক দাঙ্গা নিয়ে তৈরি হয়েছে সিনেমাটি।

রাজনৈতিক নানা জটিল বিষয়ে সংশ্লিষ্টতা থাকবার কারণেই উত্তর প্রদেশে সিনেমাটি নিয়ে তৈরি হয়েছে অসন্তোষ। খানমান পীর বাবা সংস্থার মুসলমান ধর্মাবলম্বীদের পক্ষ থেকে 'শোরগুল' অভিনেতা জিমি শেরগিল এবং নির্মাতাদের উপর ফতোয়া জারি করা হয় বলে জানিয়েছে সিনেমার প্রযোজকরা।

ফতোয়াতে বলা হয়েছে, জিমি বিভিন্ন স্পর্শকাতর দৃশ্যে অভিনয় এবং সংলাপ বলে মুসলমান সম্প্রদায়ের ধর্মানুভূতিতে আঘাত হেনেছেন, যা পরবর্তীতে সম্প্রদায়ের ভেতর অপ্রীতিকর ঘটনা সৃষ্টি করতে পারে, একটি বিবৃতির দরুণ জানা যায় বিষয়টি।

জিমি শেরগিল উত্তর প্রদেশে কোন ধরণের শুটিং করতে পারবেন না বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে। তার কোন সিনেমাও প্রদেশের কোন শহরে মুক্তি পাবেনা। এদিকে মুজাফফারনাগার, কানপুর, ঘাজিয়াবাদ এবং লাখনৌ-এ সিনেমাটির প্রদর্শনের উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা।

তবে শিগগিরই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য প্রদেশের মুখ্যমন্ত্রী আকিলেশ ইয়াদাভ-এর দ্বারস্থ হওয়ার পরিকল্পনা করছেন নির্মাতারা।

শুধু মুসলমান সম্প্রদায় নয়, হিন্দু ধর্মাবলম্বীদের কাছ থেকেও উষ্ণ অভ্যর্থনা মেলেনি সিনেমাটির ভাগ্যে। অসন্তোষ প্রকাশ করেছেন তারাও। চলতি মাসের শুরুতে বিশ্ব হিন্দু পরিষদের নেতা মিলান সোম সিনেমাটির বিরুদ্ধে জনস্বার্থ আইনে মামলা করেন। যদিও এলাহাবাদের উচ্চ আদালত থেকে মামলাটি খারিজ করে দেওয়া হয়। 

পুরো বিষয়টি নিয়েই ক্ষুব্ধ সিনেমার প্রযোজক সুয়াতান্ত্রা ভিজায় সিং নিজের ক্ষোভ ব্যক্ত করে বলেন, "হ্যাঁ আমরা পিআইএল এবং ফতোয়া দুটোই পেয়েছি, কিন্তু আমরা আগেই আনিয়েছি আমাদের সিনেমাটি গত কয়েকবছরে ঘটে যাওয়া কিছু গুরুত্বপূর্ণ ঘটনার প্রতিফলন মাত্র, যা নির্দিষ্ট কোন ঘটনার দিকে ইঙ্গিত করেনা। আমরা বিশ্বাস করি 'শোরগুল' এর উপর কেউ নিষেধাজ্ঞা জারি করতে পারবেনা যদি সিনেমাটির পেছনে আমাদের জনসমর্থন থাকে।"

এই মূহুর্তে কানাডায় শুটিং এর কাজে ব্যস্ত থাকায় কোনরূপ মন্তব্যের জন্য পাওয়া যায়নি জিমি শেরগিলকে। 'শোরগুল' মুক্তি পাচ্ছে জুনের ২৪ তারিখে।