অভিবাসী শ্রমিকদের দুঃখগাঁথা 'ডে বাই ডে'

বাংলাদেশী বংশোদ্ভূত কোরিয়ান নির্মাতা শেখ আল মামুন অবৈধ অভিবাসীদের জীবন সংগ্রাম নিয়ে তৈরি করেছেন প্রামাণ্যচিত্র 'ডে বাই ডে'। রাজধানীর পাবলিক লাইব্রেরীর সেমিনার হলে শনিবার বিকেল সাড়ে চারটায় স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্রটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 07:22 AM
Updated : 28 May 2016, 07:22 AM

এ বিষয়ে শেখ আল মামুন বলেন, “বিশ্বের প্রতিটি দেশেই অভিবাসী শ্রমিকরা কাজ করছেন। তাদের মধ্যে কয়েকজন থাকেন কাগজপত্র ছাড়া। কোরিয়াতেও ছিল।”

অভিবাসী শ্রমিকদের জীবন সংগ্রামের বিষয়টি তুলে ধরতে গিয়ে তিনি বলেন, “তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছিল। এই ব্যবস্থাটি দেশটির বিচার বিভাগের অভিবাসন অফিস থেকে সম্পূর্ণ অবৈধভাবে আরোপ করা হয়েছিল। এই ব্যবস্থার বলি হয় বহু শ্রমিক। অনেক শ্রমিক মারাত্মক শারীরিক ক্ষতির শিকার হয়। এরপরও অভিবাসন অফিস কোন দায় গ্রহণ করছে না।”

নিজের প্রামাণ্যচিত্রটির প্রসঙ্গে নির্মাতা বলেন, “আমার সিনেমাটির কেন্দ্রীয় চরিত্র এমনই এক অভিবাসী শ্রমিক। নির‌্যাতনের শিকার হওয়া এই অবৈধ শ্রমিককে কেন্দ্র করেই এগিয়েছে গল্প।”

সিনেমাটির মূল ভাবনা পরিচালক শেখ আল মামুনেরই। এডিটিং ও শব্দ পরিকল্পনা করেছেন জলের গান ব্যান্ডটির পারকাশনিস্ট সাইফুল ইসলাম জার্নাল। বিশেষ শব্দ সংযোজন যৌথভাবে করেছেন উজবেকিস্তানের দোস্তান আতাভেকব ও ইজাতিল্লাহ তলিপভ।

মামুন ইনেশিয়েটিভের ব্যানারে নির্মিত এই ছবিটির প্রিমিয়ার আয়োজন করেছে জলজ মুভিজ। ছবিটির ব্যাপ্তি ২৫ মিনিট।