‘আপত্তিকর দৃশ্যে’র অভিযোগে ‘দ্য আমেরিকান ড্রিম’-এর শুটিঙে নিষেধাজ্ঞা

বাংলাদেশে থেমে গেলো ‘দ্য আমেরিকান ড্রিম’ সিনেমার দৃশ্যধারনের কাজ। সিনেমাটিতে আপত্তিকর দৃশ্য থাকার অভিযোগ এনে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি আইনি নোটিশের মাধ্যমে নিষেধাজ্ঞা জারি করেছে এর শ্যুটিঙের উপর।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 08:37 AM
Updated : 24 May 2016, 08:41 AM

এব্যাপারে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার গ্লিটজকে বলেন,“ ‘দ্য আমেরিকান ড্রিম’-এ খুব বেশি অশ্লীল দৃশ্য ধারন করার বিষয়টি সিনেমার কলাকুশলীরা আমাদের কাছে এসে অভিযোগ করেছেন। শুধু তাই নয়, প্রমান হিসেবে আমাদেরকে তারা স্থিরচিত্রও দেখিয়েছেন। এমন একটি অশ্লীল সিনেমা র্নিমানের বিষয়টাকে আমরা কোনভাবেই মেনে নিতে পারি না। কারন এই ধরনের সিনেমা আমাদের বাঙালী সংস্কৃতির সাথে বেমানান।”

এছাড়াও সিনেমাতে নারী সমাজকে হেয় প্রতিপন্ন করা ও বন্ধু রাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক কূটনৈতিক সর্ম্পক নষ্ট করার মতো দৃশ্য ধারনের অভিযোগও র্নিমাতার বিরুদ্ধে রয়েছে বলে দাবি করেন গুলজার।

তিনি বলেন,“ সিনেমাটিতে দেখানো হয়েছে, আরব দেশে মুসলিম মেয়েরা পর্দা রক্ষা করে চললেও পশ্চিমা দেশে তারা বেশ খোলামেলা পোশাকে থাকে। নির্মাতার দাবি, দেশের বাইরে গিয়ে বাংলাদেশের নারীরা পতিতাবৃত্তিতে জড়াচ্ছেন! মূলত এমন বিষয়গুলোকে সিনেমায় ফুটিয়ে তোলার জন্য খোলামেলা দৃশ্য ধারন করা হয়েছে বলে তার (জসিম উদ্দিন) পক্ষ থেকে আমাদের কাছে যুক্তি উপস্থাপন করা হয়। এই বিষয়টি আমাদের কাছে খুবই আপত্তিকর মনে হয়েছে। আমাদের মনে হয়েছে তিনি আমাদের পুরো মুসলিম নারী সমাজকে হেয় প্রতিপন্ন করেছেন।”

তিনি আরও বলেন, “আরও একটা দৃশ্য আছে, যেখানে বায়তুল মোকাররম মসজিদের সামনে মুসল্লিরা নামাজ শেষে মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা পোড়াচ্ছেন। যার মাধ্যমে বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরোধী একটা প্রচারনা চালানো হলো। আমাদের দেশে সন্ত্রাসী আছে যারা মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা পোড়ায়। যা আমাদের দেশের বিরুদ্ধে একটা ষড়যন্ত্রের পর্যায়ে পড়ে। একারণে আমাদের পক্ষ থেকে নোটিশ পাঠিয়ে সিনেমার শ্যুটিঙের উপর নিষেধাজ্ঞা আরোপ করতে হয়েছে।”

এছাড়াও র্নিমাতা জসিম উদ্দিন সমিতির সদস্যপদ গ্রহন করা ছাড়াই সিনেমার দৃশ্যধারনের কাজ শুরু করেছেন বলেও অভিযোগ করলেন গুলজার। গ্লিটজকে তিনি বললেন,“ বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্যপদ পাওয়ার জন্য র্নিমাতা জসিম উদ্দিন পরীক্ষা দিয়েছিলেন। তিনি চলচ্চিত্র র্নিমান করছেন ঠিকই কিন্তু সাক্ষাৎকারে কোন প্রশ্নের সন্তোষজনক উত্তর দিতে পারেননি। তাই তাকে সমিতির সদস্যপদ দেয়া হয় নাই। আমাদের সমিতির সদস্যপদ ছাড়াই তিনি সিনেমা র্নিমান করেছেন।”

‘দ্য আমেরিকান ড্রিম’ সিনেমাতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করছেন সাইমন সাদিক, আইরিন সুলতানা ও সানজিদা তন্ময়। ইংরেজী ও বাংলা- দুই ভাষাতেই র্নিমান করা হচ্ছে সিনেমাটি। বতর্মানে নির্মাতা জসিম উদ্দিন তার চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে রয়েছেন। এব্যাপারে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।