নিলামে লেননের লেখা গান ও কোবেইনের চিঠি

রক সংগীত অনুরাগীরা দারুণ এক সুযোগ পাচ্ছেন তাদের প্রিয় তারকাদের ব্যাক্তিগত দ্রব্যাদি সংগ্রহ করার। নিউ ইয়র্কে মের ২১ তারিখ ‘জুলিয়েন্স অকশন’- এ নিলামে উঠতে যাচ্ছে কিংবদন্তী জনলেননের হাতে লেখা একটি গান, কার্ট কোবেইনের একটি চিঠি, লেডি গাগার প্রথম পিয়ানো এবং ফ্রেডি মারকারির আইকনিক জ্যাকেট।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2016, 11:38 AM
Updated : 4 May 2016, 11:38 AM

এছাড়াও বিভিন্ন রক তারকার গিটার কিংবা ড্রাম কিটের অংশও থাকছে এই নিলামের দারুণ কিছু দ্রব্য হিসেবে।

১৯৬৭ সালে প্রকাশ হওয়া দ্য বিটলস এর ‘সার্জেট পেপারস লোনলি হার্টস ক্লাব ব্যান্ড’ অ্যালবামের লেননের হাতে ‘বিয়িং ফর দ্য বেনিফিট অফ মি. কাইট’ গানটির কপি নিলামে উঠছে এ আসরে, যার দাম ছাড়াতে পারে ৩ থেকে ৫ লাখ মার্কিন ডলার বিক্রয় মূল্যে, জানান নিলামের নির্বাহী পরিচালক মার্টিন নোলান।

“লেননের যেকোন কিছুই খুব আগ্রহের সঙ্গে কিনতে চায় সবাই” জানান তিনি।

এছাড়াও কিংবদন্তী গ্রাঞ্জ রক ব্যান্ড নির্ভানার ভোকাল এবং গিটারিস্ট কার্ট কোবেইনের লেখা একটি চিঠিও আছে এই নিলামে।

অন্তঃসত্ত্বা অবস্থায় তার স্ত্রী কোর্টনি লাভের মাদক  গ্রহনের অভিযোগের বিরুদ্ধে ক্ষুব্ধ হয়েএকটি চিঠি লিখেছিলেন তিনি।

মূলত ১৯৯২ সালে ‘ভ্যানিটি ফেয়ার’ ম্যাগাজিনে এই জুটিকে নিয়ে বের হয়েছিল নানা মুখরোচক খবর, যা ক্ষিপ্ত করে তুলেছিল কোবেইনকে। এমনকি এই চিঠিতে নিজের ব্যান্ড ভেঙ্গে দেওয়ার কথাও বলেছিলেন তিনি।

কোবেইন ক্ষুব্ধ হয়ে সে চিঠিতে লেখেন, “আমি আমার স্ত্রী এবং আমার ভবিষ্যত মেয়েকে এতটাই ভালোবাসি যে মানুষের নিম্নমানসিকতা সম্পন্ন মন্তব্য আমাদের জীবন ধ্বংস করার ক্ষমতা রাখে না।”

এছাড়াও তিনি চিঠিতে দাবী করেছিলেন, অন্তঃসত্ত্বা হবার পরই কোর্টনি মাদক গ্রহণ ছেড়ে দিয়েছিলেন।

সে চিঠিতে ব্যান্ড ভেঙ্গে দেওয়ার কথা থাকলেও পরবর্তী ব্যান্ডের ভাঙ্গন ধরে আরও দু’বছর পর, ১৯৯৪ সালে কোবেইনের আত্মহত্যার কারণে।

চিঠিটি ২০ থেকে ৩০ হাজার মার্কিন ডলারে বিক্রি হবার কথা থাকলেও নোলান ধারণা করছেন, এর মূল্য ছাড়াবে ১ লাখ মার্কিন ডলার।

এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন,“কোবেইনের হাতে লেখা চিঠি খুঁজেপাওয়া বেশ দুষ্কর। তবে তার স্ত্রীর পক্ষ নিয়ে লেখা এই চিঠিটি খুবই গুরুত্বপূর্ণ।”

নিলামে আরও থাকছে পপ আইকন লেডি গাগার প্রথম পিয়ানো, যেটি দিয়ে তিনি মাত্র পাঁচ বছর বয়সে প্রথম গান সুর করেন। প্রয়াত কিংবদন্তী তারকা, ‘কুইন’ ব্যান্ডের ভোকাল ফ্রেডি মারকারির বিখ্যাত ‘রকসোলজার’ জ্যাকেটটিও থাকছে এই নিলামে।