‘রাত দুপুরের গল্প’ নিয়ে নিকোলাস

‘রাত দুপুরের গল্প’ গানের মাধ্যমে গানের জগতে প্রর্ত্যাবতন করলেন আলী আফজাল নিকোলাস। নব্বইয়ের দশকে আলোচিত ব্যান্ড ‘কেইডেন্স’য়ের লিড গিটারিস্ট এবং গায়ক ছিলেন তিনি।

গ্লিটজ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2016, 09:25 AM
Updated : 1 May 2016, 09:25 AM

ব্যান্ড সংগীতে নিজের একসময়ের ক্যারিয়ার প্রসঙ্গে নিকোলাস বলেন,“ বাংলাদেশের প্রথম মিক্সড ক্যাসেট আমি প্রকাশ করেছিলাম। সেসময়ে সবাই একক অ্যালবাম বা ব্যান্ডের একক অ্যালবাম প্রকাশ করতো। আমরাই প্রথম ‘টুগেদার’ নামে একটি মিক্সড অ্যালবাম প্রকাশ করেছিলাম। যেখানে আইয়ূব বাচ্চু, জেমস, সুমন, র্পাথ বড়ুয়ার গান ছিল। অ্যালবামটি সেসময় অনেক জনপ্রিয়তা পেয়েছিল”

গানের জগৎ থেকে বিরতি নেওয়া প্রসঙ্গ তিনি বলেন, “পরবর্তীতে পড়ালেখার জন্য আমি বিদেশী পাড়ি জমিয়ে ছিলাম। এরপরে কাজকর্ম নিয়ে এতোই ব্যস্ত হয়ে পড়লাম যে আমার আর গানটা নিয়মিত করা হয়ে উঠেনি।

প্রায় ২০ বছর পরে ফিরে আসার গল্প নিয়ে নিকোলাস বলেন, “কিছুদিন আগে মনে হলো জীবনযুদ্ধ তো অনেক হলো, আবারও গানে নিয়মিত হই। তবে আমার পরিবার, বন্ধু, শুভাকাক্ষী সকলের অনুরোধেই মুলত আমার আবারো গানে ফিরে আসা।” 

‘রাত দুপুরের গল্প’ গানের সঙ্গীতায়োজন পঙ্কজ করলেও গানের সুর ও কথা লিখেছেন শিল্পী নিজেই। এই গানে শিল্পীর নিজেরই জীবনের কোন হারিয়ে ফেলা ভালোবাসার গল্প কথা গানের কথায় লুকিয়ে নেই তো?

গ্লিটজের এমন প্রশ্নে হেসে নিকোলাস বললেন, “আসলেই এমন একটা ঘটনা আমার জীবনে ঘটেছিল; এম একজন আমার জীবনে এসেছিল, যাকে আমি আসলেই সময় দিতে পারি নি। এতো বছর পরে আসলে সেই পুরনো দিনের ঘটনাগুলো মনে পড়ছে। সেই বিষয়টাকেই, সেই ভাবনাটিকেই আমি গানে একজন শিল্পীর জীবনে সংগীত ও প্রেমের মধ্যেকার দন্দ্বটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।”

এরমধ্যেই ইউটিউব ও সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশ জনপ্রিয়তা পেয়েছে ‘রাত দুপুরের গল্প’ গানটি। নিকোলাস জানান, চলতি বছরেই প্রকাশ করবেন নতুন অ্যালবাম।

“সব কিছু ঠিকঠাক থাকলে ঈদের পরেই শ্রোতাদের জন্য অ্যালবাম প্রকাশের চিন্তা রয়েছে। আমি কখনোই তাড়াহুড়ো করে কোন কাজ করি না। আমার কাছে গানের জায়গা একটু অন্যরকম। র্দীঘ দিন পরে আমার ফিরে আসার ব্যাপারটা আমি ধরে রাখতে চাইছি। তাড়াহুড়ো করে অনেক কিছু প্রাপ্তির মধ্যে আমি আসলে নেই।”

‘রাত দুপুরের গল্প’ গানের মিউজিক ভিডিও অভিনয় করেছেন মডেল ও অভিনেত্রী নাদিয়া নদী, ইমরান এবং নিকোলাস নিজেই। মিউজিক ভিডিওটি র্নিমান করেছেন জহিরুল ইসলাম খান রিঙ্কন।