আসছে 'স্নোডেন'

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ’র এক কর্মকর্তা করে ফেলেছিলেন তুলকালাম কাণ্ড।এডওয়ার্ড স্নোডেন নামের সেই ব্যক্তি এনএসএ'র হাতে থাকা সকল গোপন নথি ফাঁস করে সাড়া জাগিয়েছিলেন পুরো বিশ্বে।সেইস্নোডেন এবার হাজির হবেন রুপালি সিনেমা পর্দায়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 10:25 AM
Updated : 29 April 2016, 10:25 AM

স্পাই থ্রিলার ‘স্নোডেন’এর ট্রেইলার প্রকাশিত হয়েছে সম্প্রতি। এতে নাম ভূমিকায় আছেন 'দ্য ডার্ক নাইট রাইজেস' খ্যাত তারকা জোসেফ গর্ডন লেভিট। আর এই সিনেমা দিয়েই দীর্ঘদিন পর পরিচালকের আসনে ফিরেছেন প্রখ্যাত নির্মাতা অলিভার স্টোন।

যুক্তরাস্ট্রের এনএসএ’র তত্ত্বাবধানে করা অবৈধ গোপন নজরদারিত্বের সকল তথ্য ফাঁস করে দিয়ে স্নোডেন হয়ে উঠেছিলেন এই পৃথিবীর সবচেয়ে দুর্ধ্বর্ষ ব্যক্তিত্ব। পরিবার-পরিজন ফেলে দেশছাড়া হতে বাধ্য হন এই এনএসএ কর্মী। অপরদিকে স্নোডেনের ফাঁস করা নথিতে উঠে আসে গা শিউরানো সব তথ্য।

এনএসএ’র অবৈধ কর্মকাণ্ড ফাঁস করার পর তার পালিয়ে বেড়ানো জীবনের উত্তেজনাময় সময়টুকু ফ্রেমে বন্দী করেছেন স্টোন, 'স্নোডেন' সিনেমাটিতে।সিনেমার চিত্রনাট্য লেখার দায়িত্বটাও নিজের কাঁধেই নিয়েছেন অস্কার জয়ী নির্মাতা।

সিনেমাটির দুই মিনিট উনচল্লিশ সেকেন্ডের ট্রেইলারে শুরুতেই নজর পড়ে তরুণ এক স্নোডেনকে, যিনি মচকে যাওয়া পা নিয়ে বেরিয়ে আসেন সেনাবাহিনী থেকে। স্নোডেন একসময় হয়ে ওঠেন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির কর্মকর্তা।

সেখানে তার চোখ পড়ে সংস্থাটির সকল অবৈধ নজরদারীর উপর। নিজের জীবনের ঝুঁকি আছে জানার পরও কোনকিছু তোয়াক্কা না করে সকল তথ্য স্নোডেন উন্মুক্ত করে দেন জনসম্মুখে। পুরো বিশ্বের চিত্রপটই তখন যায় পালটে, এদিকে ক্রমাগত বিপদের হাত থেকে নিজেকে বাঁচাতে স্নোডেন চেষ্টা করে চলেছেন।

</div>  </p><p>এডওয়ার্ড স্নোডেন চরিত্রে জোসেফ গর্ডন লেভিটের অভিনয়  স্বাচ্ছন্দ্যের পরিচয় দিয়েছে ট্রেইলারে। অভিনয়-অভিব্যক্তি দুটো মিলিয়ে বেশ বাস্তবভাবেই পর্দায় হাজির করেছেন তিনি স্নোডেনকে। সিনেমায় আরও অভিনয় করেছেন শেইলিন উডলি, নিকোলাস কেইজ, স্কট ইস্টউড, রেইস ইফানস, জ্যাকারি কুইন্টো, মেলিসা লিও প্রমুখ।</p><p>সিনেমাটি মুক্তি পাবে সেপ্টেম্বরের ১৬ তারিখ।</p>