ভারতীয় সুপারহিরো সিনেমায় স্ট্যান লি

মারভেল কমিক জগতের ঈশ্বর বলা যেতে পারে তাকে। স্পাইডার ম্যান থেকে শুরু করে থর, ক্যাপ্টেন আমেরিকা কিংবা এক্স-মেন-- প্রতিটি সুপারহিরো চরিত্রকে নিজের হাতে গড়েছেন বিখ্যাত কমিক বই লেখক-প্রকাশক স্ট্যান লি। মার্ভেলের সিনেমাগুলোতেও অতিথি চরিত্রে তিনি নিয়মিত মুখ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 09:03 AM
Updated : 29 April 2016, 09:03 AM

এবার প্রথমবারের মত কোন বলিউডি সিনেমায় আবির্ভূত হতে যাচ্ছেন তিনি। সেটিও হতে যাচ্ছে তারই সৃষ্টি ভারতীয় সুপারহিরো 'চাক্রা- দ্য ইনভিন্সিবল'- এর লাইভ অ্যাকশন সিনেমায়।

সর্বনিম্ন এক সেকেন্ড থেকে সর্বোচ্চ এক মিনিট- মারভেলের পুরো সিনেমাজুড়ে মাত্র এতটুকু সময়ই বরাদ্দ থাকে স্ট্যান লি'র কোন বিশেষ চরিত্রের জন্য। এমনকি অনেক সিনেমায় ভিড়ের মাঝে তাকে খুঁজে পেতেও দর্শকদের বেগ পেতে হয়। কিন্তু এখন পর্যন্ত স্পাইডার ম্যান কিংবা ফ্যান্টাস্টিক ফোর থেকে শুরু করে মারভেল সিনেম্যাটিক ইউনিভার্সের প্রায় সব সিনেমাতেই বিশেষ দৃশ্যে অভিনয় করেছেন ৯৩ বছর বয়সী স্ট্যান লি।

২০১১ সালে প্রথম তিনি প্রকাশ করেন ভারতীয় সুপারহিরো 'চাক্রা' এর প্রথম কমিক বই। তার পাঁচ বছর পর বলিউডি তকমা গায়ে নিয়ে সেলুলয়েডের পর্দায় হাজির হতে যাচ্ছে মুম্বাইয়ের এই বিস্ময় বালক। 'হলিউড রিপোর্টার' বলছে, এরই মধ্যে সিনেমাটি নির্মাণের দায়িত্ব পড়েছে 'উড়ান' এবং 'লুটেরা' খ্যাত পরিচালক ভিক্রামাদিত্যা মোটওয়ানির কাঁধে। শুধু অভিনয়েই সীমাবদ্ধ থাকছে না এবার স্ট্যান লি'র দায়িত্ব। সিনেমাটি নির্মাণে মোটওয়ানিকে সহায়তাও করবেন এই কিংবদন্তী।

এদিকে পত্রিকাটিকে দেওয়া এক সাক্ষাৎকারে স্ট্যান লি নিজেকে দাবী করলেন একজন বলিউড সিনেমা ভক্ত হিসেবে, শোনা গেল মোটওয়ানির জন্য তার প্রশংসাও "আমার প্রথম বলিউডি সুপারহিরো সিনেমা হিসেবে 'চাক্রা'র সঙ্গে সম্পৃক্ততা থাকায় আমি বেশ আনন্দিত। আমার কোন সন্দেহ নেই এতে যে মোটওয়ানি একজন অসাধারণ নির্মাতা যিনি চাক্রা সিনেমার জন্য ভারতসহ বিশ্বজুড়ে বিরাট সাফল্য এনে দিতে পারবেন।"

'চাক্রা' সুপারহিরোর অন্তরালে রয়েছে রাজু রাই নামে মুম্বাই এর তরুণ, যাকে এক প্রখ্যাত সাধু সাহায্য করেন ঐশ্বরিক একটি পোশাক নির্মাণে, যে পোশাকের মাধ্যমে একজন মানুষের অভ্যন্তরীণ চক্রগুলো সক্রিয় করে অর্জন করা সম্ভব শক্তিশালী ক্ষমতা।

অবশ্য ২০১৩ সালেই বেরিয়েছিল 'চাক্রা- দ্য ইনভিন্সিবল' এর একটি অ্যানিমেটেড সিনেমা, যা প্রচারিত হয়েছিল 'কার্টুন নেটওয়ার্ক' চ্যানেলে। লাইভ অ্যাকশন 'চাক্রা'র নির্মান কাজ কবে নাগাদ শুরু হবে কিংবা মুক্তির তারিখ- এর কোন কিছুই এখনও জানা যায়নি।