টালিগঞ্জের সিকুয়াল

হলিউডের পর বলিউডেও পুরোন হয়ে গেলো সফল সিনেমার সিকুয়াল এমনকি প্রিকুয়াল তৈরির চল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 07:56 AM
Updated : 29 April 2016, 07:56 AM

এবার এই পথে পা বাড়াল টালিগঞ্জও। বক্স অফিসে সফল হোক বা ব্যার্থ, সিকুয়াল তৈরিতে গত অর্ধদশকে কলকাতার নির্মাতাদের আগ্রহ বাড়ছেই। সেরকমই কিছু সিকুয়াল নিয়ে এই আয়োজন।

ক্রস কানেকশন

পাঁচ বছর আগের ‘ক্রস কানেকশন’-এর মধ্যেমে দর্শক সাক্ষী হয়েছিলো চার তরুণের (আবীর চট্টোপাধ্যায়-পায়েল সরকার, ঋত্বিক চক্রবর্তী-রিমঝিম মিত্র) দুই দাম্পত্য জীবনের অদ্ভুত বাঁক নেওয়া গল্পের । 

সুদেষ্ণা রায় ও অভিজিৎ গুহর ‘ক্রস কানেকশন’-এর দ্বিতীয় পর্বটির শুরু আগের পর্বের শেষ থেকেই। তবে এবার দুই নতুন মুখ (আবীর-পায়েলের জায়গায় সায়ন মুন্সি-তনুশ্রী চক্রবর্তী) নিয়ে দর্শকদের মনজয়ে ব্যার্থই হয় সিনেমাটি।
 

‘ক্রস কানেকশন টু’ গান ‘কানামাছি’ দেখুন:

 

অমানুষ
 

সোহাম চক্রবর্তীর দুর্দান্ত অভিনয়ের ফলে ‘অমানুষ’ (২০১০) রাজীব বিশ্বাসের হাত ধরে ভালোভাবে উৎরাতে পেরেছিল। পাঁচ বছরের মাথায় এর সিকুয়ালের খবর শুনে তাই ভাল কিছুর আশা জেগেছিল অনেকের মনেই। কিন্তু সে আশায় গুড়ে বালি।

প্রথম সিনেমাটিতে মনস্তাত্বিক গল্প বলার চেষ্টা সফল হলেও, দ্বিতীয় পর্বে সে পথে হেঁটে লাভের দেখা মেলেনি। দুই সিনেমাতেই অবশ্য শ্রাবন্তী চট্টোপাধ্যায় ও পায়েল সরকার তাদের খেল ভালোই দেখিয়েছেন। 

‘অমানুষ’র গান ‘মনটা করে উড়ু উড়ু’ দেখুন:

 

চ্যালেঞ্জ

২০০৯ সালের পূজার পর থেকে ‘চ্যালেঞ্জ নিবি না সালা’ কিংবা ‘ভজ গৌরাঙ্গ’ গান দুটি কলকাতায় হয়ে ওঠে দারুন জনপ্রিয়। রাজ চক্রবর্তীর দ্বিতীয় সিনেমা ‘চ্যালেঞ্জ’-এর সুপারহিট হওয়ার অন্যতম কারণও ছিল গানদুটি।

সিনেমাটির মাধ্যমে দেব-শুভশ্রী জুটির যাত্রাও শুরু হয়। এর ঠিক তিন বছর পর রাজা চন্দকে দেওয়া হয় সিকুয়ালের দায়িত্ব। দুই সিনেমার কাহিনিতে কোনো মিলই নেই, উপরন্তু শুভশ্রীর জায়গা দখল করেন পূজা বোস। অবশ্য নাম ছাড়া কোথাও মিল থাকার কথা প্রযোজকও স্বীকার করেননি। প্রথমটার মতো অতোটা আলোচনাও জাগাতে পারেনি।

পাগলু
 

দেবের অবদানে ২০১১ সালের পূজাটা দারুণ জমে উঠেছিল। অবশ্যই এর পেছনের কারণ রাজীব বিশ্বাস এবং তার পরিচালিত সিনেমা ‘পাগলু’। সিনেমার একেকটি গান সেসময় লোকের মুখে মুখে ফিরেছে। ফলাফল বক্স অফিসের সাফল্য।

এর ধারাবাহিকতায় সুজিত মন্ডলের কাঁধে তুলে দেওয়া হয় রাজীবের জোয়াল। তবে এবার   ২০১২ সালের ‘পাগলু টু’ তেমন সারা জাগাতে পারেনি দেব ও কোয়েল মল্লিককে নিয়েও। দুই সিনেমাই কলেজপড়ুয়াদের প্রেম নিয়ে। মিল বা অমিল হলো প্রথমটায় কোয়েল মল্লিক আমেরিকা ফেরত কলেজগার্ল আর দ্বিতীয়টায় দেব হলেন মফস্বল থেকে আসা কলেজবয়।

চিরদিনই তুমি যে আমার
 

নির্মাতা রাজ চক্রবর্তীর  অভিষেক সিনেমা ‘চিরদিনই তুমি যে আমার’ (২০০৮), শ্রেঠাংশে বাস্তব জীবনের জুটি রাহুল বন্দোপাধ্যায় ও প্রিয়াংকা সরকার। বলা হয়, টালিগঞ্জের সিনে ইতিহাসে দারুণ সফল এক সিনেমা এটি। তাই ২০১৪ সালে তার সিকুয়াল করলেন সৌমিক চট্টোপাধ্যায়, অর্জুন চক্রবর্তী ও উর্মিলা মোহান্তকে নিয়ে। দুই সিনেমার কাহিনিই প্রেমকেন্দ্রীক, এর মধ্যে দিয়েই তুলে ধরা হয়েছে সমাজ, সংস্কার ইত্যাদি বিষয়কে।
 

‘চিরদিনই তুমি যে আমার দুই’য়ের গান-- ‘মন বোঝে না’: