ডাবল রোলে ডাবল মজা

শাহরুখ খান ‘ফ্যান’ ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করে তার ভক্তদের মাত করে দিচ্ছেন। এই তো সেদিন সালমান খান ‘প্রেম রতন ধন পায়ো’ ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করে রূপালি পর্দা কাঁপালেন। দ্বৈত চরিত্র বলিউডের ছবিতে অনেক বার এসেছে। অনেক দ্বৈত চরিত্র সার্থক হয়ে উঠেছে পরিচালক, কাহিনিকার ও অভিনয় শিল্পীর কৃতিত্বে।

শান্তা মারিয়াবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2016, 07:04 AM
Updated : 23 April 2016, 07:04 AM
সত্যি বলতে কি, দ্বৈত চরিত্রের মজাই আলাদা। প্রিয় অভিনয়শিল্পীকে দুই রূপে, দুই রঙে ঢংয়ে দেখে দর্শক দ্বিগুণ আনন্দ পায়। সেইসঙ্গে শিল্পীর অভিনয় দক্ষতারও প্রমাণ মেলে এসব ছবিতে। বড় অভিনয় শিল্পী না হলে দ্বৈত চরিত্রে অভিনয়ে সাফল্য পাওয়া সম্ভব নয়। বলিউডে অনেক সেরা অভিনয়শিল্পীই দ্বৈত চরিত্রে অভিনয় করে স্মরণীয় হযে আছেন। শাহরুখ খানও এর আগে বেশ ক’বার দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন। ‘ডন’ ছবির রিমেইক এবং ‘ডুপ্লিকেট’ ছবিতে শাহরুখ খানকে নায়ক ও খলনায়ক হিসেবে দেখা গেছে। ‘রা ওয়ান’ ছবিতেও তার দ্বৈত ভূমিকা ছিল।
সালমান খান ‘জড়ুয়া’ ছবিতে যমজ ভাইয়ের ভূমিকায় অভিনয় করে সেই নব্বই দশকেই প্রেক্ষাগৃহ সরগরম করে তুলেছিলেন।আমির খান ‘ধুম থ্রি’তে দ্বৈত চরিত্রে অভিনয় করে আলোড়ন তুলেছেন।

১৯৫২ সালে ‘আনহোনি’ ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করে পর্দায় সাড়া জাগান কিংবদন্তি অভিনেত্রী নার্গিস।

‘হাম দোনো’ ছবিতে দেবানন্দ দ্বৈত চরিত্রে অভিনয় করে দারুণ জনপ্রিয়তা পান।

১৯৬৭ সালে দিলিপ কুমার অভিনীত ‘রাম আউর শ্যাম’ ছবিটি সুপার ডুপার হিট হয়। যমজ দুই ভাইয়ের এই কাহিনি পরে অনেকভাবে ফিরে এসেছে পর্দায়। একই ধরনের কাহিনি নিয়ে নির্মিত হয় হেমা মালিনী অভিনীত ‘সীতা আউর গীতা’, অনিল কাপুর অভিনীত ‘কিষণ কানহাইয়া’, শ্রীদেবী অভিনীত ‘চালবাজ’। প্রতিটি ছবিই দুর্দান্ত ব্যবসা করে। দিলিপ কুমার আরও কয়েকটি ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেন। ‘দাস্তান’ ও ‘বৈরাগ’ ছবিতে তাকে দ্বৈত ভূমিকায় দেখা যায়। ‘বৈরাগ’ ছবিতে তাকে ট্রিপল রোল বা তিনটি ভূমিকায় দেখা গেছে।

সুচিত্রা সেন ‘মমতা’ ছবিতে মা ও মেয়ের দ্বৈত ভূমিকায় অভিনয় করেন। বাংলা ‘উত্তর ফাল্গুনী’র হিন্দি রিমেইক ‘মমতা’কে বলা হয় বলিউডের অন্যতম ক্ল্যাসিক ছবি।

জুবিলি হিরো রাজেন্দ্রকুমার ১৯৭২ সালে ‘গোরা আউর কালা’ ছবিতে দ্বৈত অভিনয় করে পর্দায় দুর্দান্ত সাফল্য পান। ছবিটি ছিল দারুণ ব্যবসা সফল।

রাজেশ খান্না সুপার ডুপার হিট ‘আরাধনা’ ছবিতে বাবা ও ছেলের ভূমিকায় অভিনয় করেন। ‘সাচ্চা ঝুটা’ ছবিতে দ্বৈত চরিত্রে তার অভিনয়ও ছিল দুর্দান্ত।

‘শর্মিলি’ ছবিতে রাখি এবং ‘বোল রাধা বোল’ ছবিতে ঋষি কাপুরও দ্বৈত ভূমিকায় চমৎকার অভিনয় করেন।

‘মৌসুম’ ছবিতে শর্মিলা ঠাকুরের দ্বৈত অভিনয় ছিল অনবদ্য। এ ছবিতে মা ও মেয়ের চরিত্রে অনবদ্য অভিনয় করে আজও স্মরণীয় হয়ে আছেন শর্মিলা ঠাকুর।

অমিতাভ বচ্চনকে বলা যায় ‘ডাবল রোলে’র রাজা। কত যে ছবিতে দ্বৈত চরিত্রে দেখা গেছে তাকে! এসব ছবির মধ্যে সবচেয়ে আগে মনে পড়ে ‘আখেরি রাস্তা’র কথা। বাবা এবং ছেলের ভূমিকায় অনবদ্য অভিনয় করেন তিনি ‘আখেরি রাস্তা’তে। পুলিশ অফিসার ছেলে এবং স্ত্রীর খুনের বদলা নিতে আইন ভাঙা অপরাধী বাবার চরিত্রে অমিতাভ বচ্চনের অভিনয়কে তার ক্যারিয়ারের অন্যতম সেরা ছবি বলা চলে অনায়াসে। ‘দেশপ্রেমী’, ‘কাসমে ওয়াদে’, ‘দ্য গ্রেট গ্যাম্বলার’, ‘ডন’, ‘সাত্তে পে সাত্তা’, ‘বেমিশাল’,‘মহান’ ‘তুফান’, ‘সুরিয়া বংশম’সহ বিভিন্ন ছবিতে তাকে দ্বৈত চরিত্রে দেখা গেছে।

কমল হাসান ‘আপ্পু রাজা’ ও ‘মেয়র সাহেব’ ছবিতে অসাধারণ অভিনয় করেন দ্বৈত ভূমিকায়।

‘গোপী কিষাণ’ ছবিতে দ্বৈত ভূমিকায় দর্শকদের মন জয় করেন সুনীল শেঠি।

সঞ্জীব কুমার ‘আংগুর’ ছবিতে দুর্দান্ত কমেডি উপহার দেন দ্বৈত চরিত্রে। শেকসপিয়ারের বিখ্যাত নাটক ‘দ্য কমেডি অফ এররস’ অবলম্বনে নির্মিত ছবিতে যমজ দুই ভায়ের ভূমিকায় সঞ্জীব কুমার ছিলেন অসাধারণ। তিনি ‘নয় দিন নয় রাত’ ছবিতে নয়টি চরিত্রে অভিনয় করে দর্শকদের অভিভূত করেন। এই সেদিন প্রিয়াংকা চোপড়া ‘হোয়াট’স ইয়োর রাশি’তে ১২টি চরিত্রে অভিনয় করে সে রেকর্ড ভেঙেছেন।

দ্বৈত চরিত্রে অভিনয়ে শ্রীদেবীও যথেষ্ট পারদর্শিতা দেখিয়েছেন। ‘চালবাজ’ তো আছেই। তবে ‘লামহে’ ছবিতে দ্বৈত চরিত্রে তার অভিনয়কে শ্রীদেবীর ক্যারিয়ারে সেরা বলা চলে । ইয়াশ চোপড়ার এই ধ্রুপদী প্রেমের ছবিতে মা এবং মেয়ের চরিত্রে অসাধারণ অভিনয় করে বলিউডে চির স্মরণীয় হয়ে আছেন শ্রীদেবী। ‘গুরু’ এবং ‘খুদা গাওয়া’ ছবিতেও শ্রীদেবী ছিলেন দ্বৈত চরিত্রে।

মাধুরী দিক্ষিত ‘সংগীত’ এবং ‘আঁসু বানে আঙ্গারে’ ছবিতে দ্বৈত ভূমিকায় অভিনয় করেন। ‘ইয়ে রাসতে হ্যায় পেয়ার’কে ছবিতে মাধুরী ও প্রীতি জিনতার বিপরীতে দ্বৈত চরিত্রে অভিনয় করেন অজয় দেবগন।

‘দুশমন’ ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করে পর্দায় রীতিমতো ঝড় তোলেন কাজল।

হৃত্বিক রোশান তার ক্যারিয়ার শুরু করেন ‘কাহো না পেয়ার হ্যায়’ ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয়ের মাধ্যমে। ‘কৃষ’ এবং ‘কৃষ-২’ ছবিতে বাবা ছেলের ভূমিকায় ভক্তদের মন জয় করেন হৃত্বিক।

দিপিকা পাড়ুকোন তার ক্যারিয়ার শুরু করেন ‘ওম শান্তি ওম’ ছবিতে দ্বৈত চরিত্র দিয়ে। ‘চাঁদনি চক টু চায়না’ ছবিতে দ্বৈত চরিত্রে তার অভিনয়ও প্রশংসিত হয়্।

‘ধুম টু’তে বিপাশা বসুর অভিনয়ও নজর কাড়ে। সাম্প্রতিক কালে ‘হ্যাপি নিউ ইয়ার’-এ অভিষেক বচ্চন, ‘হাম শাকালস’--এ সাইফ, রিতেশ, রাম, ‘আওরংজেব্‌’--এ অর্জুন কাপুর, ‘রাউডি রাঠোর’ এবং ‘আফলাতুন’--এ অক্ষয় কুমার, ‘কামিনে’তে শাহেদ কাপুর, ‘তানু ওয়েডস মানু রিটার্নস’--এ কাঙ্গানা রানাউত দ্বৈত চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন।