শাহরুখ যখন পাগল

বলিউডে আজ শাহরুখ খানকে ডাকা হয় প্রেমের রাজা বলে। তবে এই তকমা পাওয়ার পাগল শাহরুখ নামেই পরিচিত ছিলেন তিনি। বলিউডের প্রথম অ্যান্টি-হিরো শাহরুখ পাগলামিকে নিয়ে গিয়েছিলেন অন্য মাত্রায়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2016, 04:44 AM
Updated : 18 April 2016, 05:22 AM

পাগল এক ভক্তের চরিত্রে পর্দায় ফেরা শাহরুখের সেই রূপ আবার দর্শককে মনে করিয়ে দেয়ার চেষ্টা করেছে হিন্দুস্থান টাইমস। গ্লিটজের দর্শকদের জন্যও তুলে ধরা হলো স্মরণীয় সেই

চরিত্রগুলোর কথা।

দিওয়ানা

এ সিনেমার মাধ্যমেই পর্দায় অভিষেক হয় শাহরুখের। ১৯৯২ সালে মুক্তি পাওয়া সিনেমাটিতে দিব্যা ভারতির পাগল প্রেমিকের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। প্রথম সিনেমাতেই জাত চিনিয়েছিলেন এই অভিনেতা। সেরা নবাগত হিসেবে ফিল্মফেয়ার জিতে নেন তিনি।

ডার

‘আই লাভ ইউ, ক...ক...ক...কিরান’ - এই সংলাপটি আজও কানে বাজে বলিউড ভক্তদের, যা এক সময় রক্ত হিম করেছে অনেক তরুণীর। আজও হিন্দি চলচ্চিত্রের সেরা সংলাপগুলোর মধ্যে অন্যতম এটি। ‘দিওয়ানা’র সাফল্যের বেশ কয়েক বছর হাজির হন উন্মাদ এক প্রেমিকের চরিত্রে। সিনেমায় মূলত খলনায়ক হিসেবে আবির্ভূত হলেও, দর্শকের কাছে নায়কই হয়ে দাড়ান অভিনয় গুণে।

বাজিগর

‘বাজিগর’ সিনেমাতে শাহরুখকে দেখে যেমন ভালবাসতে ইচ্ছা হয়েছে দর্শকের, তেমনই ভয়ও পেয়েছেন সবাই। ত্রিভুজ এই প্রেমকাহিনিতে শাহরুখের দুই বাহুতে ছিলেন দুই সুন্দরী-কাজল এবং শিল্পা শেঠি। এতে একাধারে পড়ুয়া এক নিরীহ যুবক এবং ঠাণ্ডা মাথার খুনির চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ, যা তাকে এনে দিয়েছিল সে বছরের সেরা অভিনেতার ফিল্মফেয়ার ট্রফি।

আনজাম

আবারও পাগল প্রেমিক হিসেবে শাহরুখের উত্থান, এবার তার নায়িকা মাধুরী দীক্ষিত। সিনেমায় মাধুরীর অভিনয় প্রশংসিত হলেও নেতিবাচক চরিত্রে সেরা অভিনেতার ফিল্মফেয়ার ট্রফি ঘরে তোলেন শাহরুখ।

হাম তুমহারে হ্যায় সানাম

১৯৯২ সাল থেকে ১৯৯৪ পর্যন্ত লাগাতার এই ধরনের চরিত্রে অভিনয় করার পর লম্বা বিরতি দিয়েছিলেন শাহরুখ। এরই মধ্যে একের পর এক ভালোবাসার চরিত্রে রূপ দিয়ে পেয়েছেন ‘কিং অফ রোমান্স’-এর খেতাব। তারপর আবারও ভক্তদের স্বপ্ন থেকে বাস্তবে টেনে নামালেন তিনি, ‘হাম তুমহারে হ্যায় সানাম’-এর মাধ্যমে। এতে সন্দেহপ্রবণ স্বামীর চরিত্রে শাহরুখের অভিনয় আজও স্মরণীয় হয়ে আছে।

ফ্যান

চলতি বছর ১৫ এপ্রিল মুক্তি পেলো শাহরুখের নতুন সিনেমা ‘ফ্যান’। প্রেমিকের মুখোশ খুলে আরো একবার পাগলামির ঝাণ্ডা হাতে নিলেন শাহরুখ। সমালোচকদের কাছ থেকে বাহবা পাওয়ার পর এখন বক্স-অফিসও মাতাচ্ছে সিনেমাটি।