ঢাকাই ছবির 'সুইটহার্ট' মিম

নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘আমার আছে জল’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে ঢাকাই সিনেমায় অভিষিক্ত হন বিদ্যা সিনহা সাহা মীম। বাণিজ্যিক ও ভিন্ন ধারার সিনেমায় অভিনয়ে পারদর্শিতা দেখিয়েছেন এই লাক্স সুন্দরী।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 06:25 AM
Updated : 10 Feb 2016, 06:26 AM

বিজ্ঞাপন ও টেলিভিশন নাটকে নিজের শক্ত অবস্থান তৈরি করেছেন। ১২ ফ্রেব্রুয়ারী মুক্তি পেতে যাচ্ছে তার নতুন সিনেমা ‘সুইটর্হাট’। নতুন সিনেমা ও  ক্যারিয়্যার নিয়ে নানা আলাপ করলেন গ্লিটজের সঙ্গে।

গ্লিটজ: শুনেছি ‘সুইটর্হাট’ সিনেমায় আপনার চরিত্র বেশ জটিল। সত্যি নাকি?

মীম: আসলেই ‘সুইটর্হাট’ সিনেমায় আমার অভিনীত চরিত্রটা বেশ জটিল। এমন ধরনের চরিত্রে এর আগে আমি কখনোই অভিনয় করিনি। সিনেমায় আমার চরিত্রের নাম প্রিনিলা। সেখানে আমি এমনই একটা লাভলি মেয়ে যাকে দেখলে যেকোনো মানুষেরই ভালোবাসতে মন চাইবে।

গ্লিটজ: ঢাকাই সিনেমায় অপু বিশ্বাস ও মাহিয়া মাহির দাপটে নিজের জায়গা তৈরি করে নিতে আপনাকে নিশ্চয় বেশ সমস্যার মুখোমুখি হতে হচ্ছে?

মীম: আসলে আমিতো কখনো নিয়মিত কাজ করিনি । আমার কাজের মধ্যে প্রায় পাঁচ বছরের মতো একটা গ্যাপ ছিলো। ২০০৮ সালে মুক্তি পাওয়া জাকির হোসেন রাজুর ‘আমার প্রানের প্রিয়া’ সিনেমাটি সুপারহিট ছিল।তখন থেকে সিনেমায় অভিনয়ে নিয়মিত থাকলে এখন অবশ্যই আমার একটা অবস্থান থাকতো। এরপর ২০১৪ সালে খালিদ মাহমুদ মিঠুর ‘জোনাকির আলো’ এবং ২০১৫ সালে তন্ময় তানসেনের ‘পদ্ম পাতার জল’ সিনেমাটি মুক্তি পেলো। দুটোই ছিলো একটু ভিন্ন ধরনের। তবে রাজা চন্দের ‘ব্ল্যাক’ সিনেমা থেকেই পুরোদস্তুর বাণিজ্যিক সিনেমায় কাজ শুরু হয়েছে। এখন ‘সুইটর্হাট’ আগামীতে ‘গুডমনিং লন্ডন’ ছাড়াও হাতে আরো বেশ কিছু কাজের প্রস্তাব রযেছে যেগুলো আমার বাণিজ্যিক সিনেমায় কাজের জন্য উপযুক্ত।সেদিক থেকে সিনেমায় আমি নিয়মিত কাজ করতে পারলে আশা করি আমার একটা অবস্থানটা তৈরি হয়ে যাবে।

গ্লিটজ: মাঝের এই বিরতির কারণে সিনেমাতে কাজের ক্ষেত্রে অসুবিধা হচ্ছে না?

মীম:
মোটেই না। সিনেমায় কাজের শুরু থেকে এই অবধি র্দীঘ একটা সময়। এই সময়টায় অনেক কিছুই আমার আয়ত্বে এসেছে। আর এখনতো টানা কাজ করছি। এই টানা কাজের অভিজ্ঞতা থেকে বলতে পারি অভিনয়ের ক্ষেত্রে যতোই চ্যালেঞ্জিং চরিত্র হোক না কেন আমি সেখানে অভিনয় করতে পারবো। আমার অন্তত নিজের উপর সেই আত্নবিশ্বাস রয়েছে।

গ্লিটজ: টেলিভিশনে কোন অবস্থানে পৌঁছাতে পেরেছেন বলে মনে হয়?

মীম: আসলে কোনো একটি জায়গা দখল করতে গেলে একদিনেই তা করা যায় না। এজন্য যথেষ্ট সময় প্রয়োজন। তবে টেলিভিশন বিজ্ঞাপনের জায়গায় বলতে গেলে এক নম্বর অবস্থান আমিই দখল করে আছি। আর নাটকের ক্ষেত্রে র্শীষ স্থানটাও আমি দখল করে নিয়েছি।

গ্লিটজ: টালিগঞ্জের বাণিজ্যিক সিনেমায় নুসরাত ফারিয়া আর ভিন্ন ধারার সিনেমায় জয়া আহসান নিজেদের খুঁটি শক্ত করার পথে। আপনার পরিকল্পনাটা কি?

মীম: আমি কোনো জায়গা দখল করতে চাই না। আমি কেবল ভালো সিনেমার সঙ্গে থাকতে চাই এবং ভালো সিনেমাতে অভিনয় করতে চাই। মূলত এটাই আমার একমাত্র লক্ষ্য। আর কাজের ক্ষেত্রে প্রাধান্যের জায়গা যদি বলি সেক্ষেত্রে অবশ্যই আমার নিজের দেশ সবার আগে।

গ্লিটজ: ভারতীয় গনমাধ্যমে সিনেমার প্রচারের বেলায় বাংলাদেশি শিল্পীদের অবহেলার অভিযোগ উঠেছে। আপনার অভিজ্ঞতা কেমন?

মীম: আমি যখন ভারতীয় গনমাধ্যমের সামনে উপস্থিত হয়েছি তখন দেখলাম বাংলাদেশে আমার অবস্থান কেমন, আমি কোথায় কয়টি পুরস্কার পেয়েছি ইত্যাদি সম্পর্কে সব কিছু জেনেই তারা আমার সামনে এসেছে ।আমার কাছে মনে হয়েছে তারা আমাকে সম্মানের সেই জায়গাটা দিয়েছে। কারণ আমাকে তাদের প্রশ্ন করার ধরনই ছিলো অন্যরকম।

গ্লিটজ: ঢাকাই সিনেমায় কোন ঘরানায় থিতু হতে চান?

মীম:
সিনেমা আমার কাছে সব সময়ই সিনেমা। ব্যাণিজিক কিংবা অফ ট্র্যাক আমার কাছে দুটোই একই রকম মনে হয়েছে। আমাদের দেশের অনেক সিনিয়র শিল্পীই এই দুই ধরনের সিনেমাতে কাজ করেছেন। আমি আসলে সিনেমাতে একজন ভালো অভিনেত্রী হিসেবেই থাকতে চাই। গল্প ভালো হলে তা বাণিজ্যিক কিংবা অফট্র্যাক যে কোনো ধরনের সিনেমাই হোক না কেন আমি সেই সিনেমায় অভিনয় করবো।

গ্লিটজ: ‘সুইটর্হাট’ সিনেমার মাধ্যমে ঢাকাই সিনেমাপ্রেমীদের সুইটর্হাট কি হতে পারবেন?

মীম: সেটা তো বলতে পারছি না। পুরোটাই র্নিভর করছে ভাগ্যের উপর। আগে থেকে তো কিছুই বলা যায় না। দর্শকরা যখন হলে গিয়ে সিনেমাটি দেখবেন তখন তারাই বলে দেবেন আমি তাদের ‘সুইটর্হাট’ হতে পারলাম কিনা।

গ্লিটজ: এই মুহূর্তে কোন কোন সিনেমার কাজ হাতে রয়েছে..

মীম: এই মাসের ১৩ তারিখ থেকে তারেক সিকদারের ‘দাগ’ সিনেমার শুটিং শুরু করতে যাচ্ছি। সিনেমাতে আমি একজন চিত্রশিল্পীর চরিত্রে অভিনয় করছি যার নাম সোহানা। এই সিনেমাতে আমি ও বাপ্পি চৌধুরী জুটিবদ্ধ হয়েছি। আরো বেশ কয়েকটি সিনেমার ব্যাপারে আলোচনা চলছে। কলকাতার সঙ্গে যৌথ প্রযোজনার সিনেমার র্মাচ মাস থেকে শুটিং শুরু হওয়ার কথা রয়েছে। তবে এখনো এই সিনেমার নামটা চূড়ান্ত হয়নি।