প্রথমবারের মতো ঋত্বিক ঘটক রেট্রোস্পেক্টিভ

বাঙালি নির্মাতা ঋত্বিক ঘটকের অনবদ্য সৃষ্টি সবার সামনে তুলে ধরবার প্রয়াসে চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ জাতীয় জাদুঘর যৌথভাবে আয়োজন করেছে ৬ দিনব্যাপী ঋত্বিক ঘটক রেট্রোস্পেকটিভ। ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলচ্চিত্র প্রদর্শনী চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 12:10 PM
Updated : 6 Feb 2016, 12:10 PM

আয়োজনে সহযোগিতা করছে ভারত-বাংলাদেশ ফাউন্ডেশন ও ঋত্বিক মেমোরিয়াল ট্রাষ্ট। 

মহান চলচ্চিত্রকারের ৯০তম জন্ম ও ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে ঋত্বিকের পূর্ণদৈর্ঘ্য এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো নিয়ে বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হবে এ রেট্রোস্পেকটিভ।

১২ ফেব্রুয়ারি সন্ধ্যয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতির দায়িত্ব পালন করবেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও ঋত্বিক ঘটকের কন্যা সংহিতা ঘটক।

এছাড়া ১০ থেকে ১২ ফেব্রুয়ারি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ বিভাগের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায় একটি কর্মশালা পরিচালনা করবেন। ব্রিটিশ কাউন্সিলে অনুষ্ঠিতব্য এই কর্মশালার শিরোনাম ‘পাঠপ্রকল্প: ঋত্বিক ঘটকের চলচ্চিত্র’। 

রেস্ট্রোসপেক্টিভ সম্পর্কে জানাতে ৬ ফেব্রুয়ারি আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চলচ্চিত্রম ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদ মুন্নি। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের গুণী পরিচালক ও চলচ্চিত্রম ফিল্ম সোসাইটির প্রতিষ্ঠাতা মোরশেদুল ইসলাম এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফজলুল লতিফ চৌধুরি।

এই আয়োজনের সঙ্গে জাতীয় জাদুঘরের সম্পৃক্ততা নিয়ে মহাপরিচালক জানান, "পূর্বে জাদুঘরের অ্যাপ্রোচটা ছিল আর্কিওলজিকাল (প্রত্নতাত্ত্বিক)। কিন্তু এ ধারা থেকে বের হয়ে আমরা এখন বাংলার প্রবাহমান ঐতিহ্যগুলোকে তুলে ধরার প্রয়াস নিচ্ছি। ঋত্বিক ঘটকের চলচ্চিত্রগুলোর প্রদর্শনী সেই পদক্ষেপেরই একটি অংশ।"

নতুন প্রজন্মের কাছে ঋত্বিক ঘটকের মত একজন কিংবদন্তী পরিচালকের সৃষ্টিগুলো পৌঁছে দেয়ার উদ্যোগের বিষয়ে মোরশেদুল ইসলাম বলেন, "বাংলাদেশে এরকম প্রথমবারের মতো ঋত্বিক ঘটকের উপর রেট্রোস্পেকটিভ হচ্ছে। এতে নতুন প্রজন্ম তার দর্শন সম্পর্কে পরিচিতি পাবে এবং অনুপ্রাণিত হবে"।

নির্মাণের ক্রম অনুসারে ১৩ থেকে ১৭ ই ফেব্রুয়ারি প্রতিদিন বিকাল ৪ টা এবং সন্ধ্যা সাড়ে ৬ টায় প্রদর্শিত হবে ঋত্বিক ঘটকের আটটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। উদ্বোধনী অনুষ্ঠানে ১২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬ টায় প্রদর্শিত হবে ১৯৫২ সালে নির্মিত ঋত্বিকের দেশভাগের দুর্দশা নিয়ে নির্মিত 'নাগরিক' সিনেমাটি। এছাড়াও থাকছে ঋত্বিকের চারটি স্বল্পদৈর্ঘ্য এবং ঋত্বিককে নিয়ে নির্মিত দুটি প্রামাণ্যচিত্র ও একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রদর্শনী। প্রধান মিলনায়তনের আসন পূর্ণ হবার সাপেক্ষে এই আয়োজন সবার জন্য উন্মুক্ত।