আর কথা বলবে না বাগস বানি, ড্যাফি ডাক

লুনি টিউনসের ড্যাফি ডাক কিংবা বাগস বানির মজাদার অভিযান জড়িয়ে আছে অনেকের শৈশবরে সঙ্গে। তুমুল জনপ্রিয় এই দুটি কার্টুন চরিত্রের কণ্ঠ ছিলেন জো আলাস্কে। ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে হার মেনেছেন এই কণ্ঠশিল্পী। 

গ্লিটজ ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 10:01 AM
Updated : 6 Feb 2016, 10:01 AM

২০১৬ সালের শুরুতেই ক্যান্সারে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন ডেভিড বোয়ি এবং অ্যালান রিকম্যানের মতো তারকারা। তাদেরই দলে সামিল হলেন ৬৩ বছর বয়সী আলাস্কে।

শুরুতে বাগস বানি এবং ড্যাফি ডাকের কণ্ঠ দিতেন মেল ব্ল্যাঙ্ক। ১৯৮৯ সালে তার মৃত্যুতে সে দায়িত্বটি এসে পড়ে জো আলাস্কের কাঁধে। ২৭ বছর ধরে ওয়ার্নার ব্রাদার্সের এই দুটি জনপ্রিয় চরিত্রের কণ্ঠ হয়ে উঠেছিরেন এই অভিনেতা ও কণ্ঠ তারকা। শুধু এই দুটি চরিত্রই নয়, তিনি খ্যাতি পান লুনি টিউনসের আরো দুটি চরিত্র সিলভেস্টার ক্যাট ও টুইটির কণ্ঠ দান করেও। 'লুনি টুনস: ব্যাক ইন অ্যাকশন', 'টাইনি টিউন অ্যাডভেঞ্চারস', 'হু ফ্রেইমড রজার র‍্যাবিট' এর মতো নব্বইয়ের দশকের জনপ্রিয় কার্টুন সিরিজগুলোতে পর্দার পেছনে তার উপস্থিতি ছিল অনিবার্য।

আলাস্কের ফেইসবুক পেইজে তার মৃত্যুসংবাদটি জানিয়ে দেন মুখপাত্র কে.পি. লেইন। লেখেন, "কোনো সন্দেহ নেই জো আপনাদের প্রত্যেককেই অসম্ভব ভালোবাসতেন। আপনাদের মন্তব্য এবং লাইকগুলো সব সময়ই তার দিনটি সম্পূর্ণ করে তুলতো এবং তিনি শরীর ও মনে আনন্দ পেতেন এতে।"

লুনি টিউনসের এই চরিত্রগুলো ছাড়া ওয়ার্নার ব্রাদার্স এবং অন্যান্য প্রতিষ্ঠানের ব্যানারে অসংখ্যা কার্টুন সিরিজে তিনি কণ্ঠ দিয়েছেন, যার মধ্যে রয়েছে 'রাগর‍্যাটস' সিরিজের মারভিন দ্য মারশান, ফগহর্ন লেগহর্ন, গ্র্যান্ডপা লু পিকলস; জনপ্রিয় কার্টুন সিরিজ 'টম অ্যান্ড জেরি'র ড্রুপি দ্য ডগ এবং 'ক্যাসপার' এর ঘোস্ট স্টিংকিও ছিলেন তিনিই।

'ডাক ডজারস' সিরিজে ড্যাফির চরিত্রে কণ্ঠ দিয়ে জিতেছেন এমি। অস্কারজয়ী সিনেমা 'ফরেস্ট গাম্প' এ সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের কণ্ঠটিও ছিল আদপে তারই। লেখালেখিতেও পারদর্শী আলাস্কে প্রকাশ করেছেন ভৌতিক এবং ছোট গল্প। 'ফ্রেটার ডেমেনটিস', 'কুয়াসি স্ট্রিট ভলিউম ওয়ান- ইলেভেন টেলস অফ ফ্যান্টাসি' ছাড়াও লিখেছেন 'দ্যাটস স্টিল নট অল ফোক্স!!' শিরোনামের আত্মজীবনী।