'আমাদের তো ভারতে থাকতে ভয় লাগে না!'

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা ইস্যুতে এবার সরোদিয়া ওস্তাদ আমজাদ আলী খানের দুই ছেলে আমান ও আয়ান আলী খান। ভারতে ধর্মীয় অসহিষ্ণুতার অস্তিত্ব মানতে নারাজ এই দুই সরোদিয়াও।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2016, 10:45 AM
Updated : 5 Feb 2016, 10:45 AM

পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাৎকারে আমান বলেন, “শিল্পীরা কখনো ভাল কথা বলতে পারেন না। সবাই বেশি কথা বলতে যান বলেই যত সমস্যা। যা বক্তব্য তা নিজের কাজের মধ্যে দিয়ে করে প্রকাশ করা উচিত।”

তিনি আরো বলেন, “আমার মনে হয় পুরোটা পলিটিক্যালি মোটিভেটেড ইস্যু। শিল্পীদের কোনো বাউন্ডারি হয় না। আমদের তো ভারতে থাকতে ভয় লাগে না।”

আয়ান আলী খান বলেন, “অসহিষ্ণুতার কোনো অস্তিত্বই নেই।”

আয়ান আরো বলেন, “আমার মনে হয় সোশাল মিডিয়ার জন্যও এখন সমস্যা অনেক বেড়েছে। কিছু বললেই সঙ্গে সঙ্গে ট্যাগ করে দেয়াটা খুব খারাপ।”

আমান বলেন, “শিবসেনা আর গুলাম আলির একসঙ্গে বসে কফি খেতে খেতে নিজেদের সমস্যাগুলো মিটিয়ে নেওয়া উচিত।”

পুরো বিষয়টিকে ভোটের রাজনীতি হিসেবে দেখছেন আমান। তিনি বলেন, “ভোট ব্যাঙ্কের জন্য এটা ভালো ইস্যু। অসহিষ্ণুতা ইস্যুটা পুরো তৈরি করা। আপনার শহরেই দেখুন, সকালে মসজিদে আজান হচ্ছে, ভজন হচ্ছে সবাই শুনছে কিন্তু। কেউ কি বন্ধ করে দিচ্ছে? এত বড় দেশে ১০০ জনের মধ্যে ১০ জন কী ভাবল তা দিয়ে কী এসে যায়?”

২০১৫ সালে ভারতে ধর্মীয় অসহিষ্ণুতার প্রসঙ্গটি আলোচনায় আসে গরুর মাংস খাওয়ার গুজবের ভিত্তিতে এক মুসলমান ব্যক্তিকে পিটিয়ে হত্যার মতো কয়েকটি ঘটনার মধ্য দিয়ে। এরপর শাহরুখ খান মন্তব্য করেন যে, ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা বাড়ছে। পরে এক অনুষ্ঠানে আমির খান বলে বসেন যে, এ ধরনের পরিস্থিতিতে তিনি শঙ্কায় ভোগেন এবং তার পরিবার দেশ ছেড়ে চলে যাওয়ার কথাও ভেবেছে।