‘শাহরুখ-আমির এখন কথা বলতে গেলে ভয় পাবেন’

ধর্মীয় অসহিষ্ণুতা প্রসঙ্গে মন্তব্য করে তীব্র সমালোচনার শিকার হয়েছেন ভারতের প্রথম সারির দুই অভিনেতা—শাহরুখ খান এবং আমির খান। অভিনেত্রী সোনাম কাপুরের মতে, সমালোচনার ভয়ে এখন থেকে আর মন খুলে কথা বলতে পারবেন না কেউই।

গ্লিটজ ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2016, 11:45 AM
Updated : 4 Feb 2016, 11:46 AM

সোনাম বলেন, "একবার ভেবে দেখুন, শাহরুখ কিংবা আমিরের মন্তব্য শুনে আমরা কিভাবে সমালোচনা করেছি। আগামীতে নিজেদের মতামত প্রকাশের আগে সমালোচনার ভয় পাবেন তারা। একজন মানুষ যখন সাহস করে নিজের মত প্রকাশ করছেন, তখন আমাদের উচিত তাকে সমর্থন দেয়া, তার মন্তব্য ভালো হোক কিংবা খারাপ। সবার মত প্রকাশের থাকা অধিকার উচিত।"

‘ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা বাড়ছে’ - এটুকু বলাতেই পর গত নভেম্বর থেকে এখন পর্যন্ত সমালোচনার শিকার হতে হচ্ছে শাহরুখকে। তার মন্তব্যের বিরূপ প্রভাব পড়েছে নতুন সিনেমা ‘দিলওয়ালে’র ব্যবসার ওপরও। এমনকি কয়েকদিন আগে ‘রাইস’ সিনেমার শুটিং করতে ভুজ শহরে যেয়ে বিক্ষোভ মিছিলের সম্মুখীন হতে হয়েছে এই অভিনেতাকে।

পুরো বিষয়টিকে ‘ভয়ংকর’ বলে অভিহীত করেন সোনাম। বরাবরই নিজের মনের কথা বলার জন্য পরিচিত এই অভিনেত্রী জানালেন, এমন অভিজ্ঞতা তারও হয়েছে।

"আমি এসবের সম্মুখীন হয়েছি। আমি একটি কথা বলেছি আর সমালোচনার ঝড় বয়ে গেছে। কিন্তু দিনশেষে আসল কথা হলো, আমি যতদিন এই পেশায় আছি, আমার কথা বলার অধিকার আছে, আর সমালোচনা করলেও মানুষ কিন্তু আমার কথাগুলো শুনবে।"

১২ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে সোনাম অভিনীত আত্মজীবনী ‘নিরজা’, যেখানে উঠে এসেছে সাহসী বিমানবালা নিরজা ভানোতের গল্প, যিনি নিজের জীবন দিয়ে সন্ত্রাসীদের হাত থেকে উড়োজাহাজের যাত্রীদের প্রাণ বাঁচিয়েছিলেন।