'সাদা অস্কার'-এর সমালোচনায় ওবামা

গত বছরই বর্ণবাদের তকমা গায়ে লেগে গিয়েছিল অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের। এবারও অস্কার মনোনয়নে দেখা গেছে শ্বেতাঙ্গদের প্রাধান্য। অনেক তারকাই সরব হয়েছেন এর বিরুদ্ধে। এবার সমালোচকের ভূমিকায় অবতীর্ণ হলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2016, 06:41 AM
Updated : 29 Jan 2016, 06:41 AM

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ২০টি বিভাগে মনোনয়ন পেয়েছেন কেবল শ্বেতাঙ্গ তারকা এবং কলাকুশলীদের। বিষয়টি নিয়ে খটকা লাগাটা তাই অস্বাভাবিক কিছু নয়।

সম্প্রতি এ বিষয়ে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ওবামা অস্কার বোর্ডের সামনে প্রশ্ন রাখেন, "সবার সমান সুযোগ কি আমরা নিশ্চিত করতে পারছি?"।

ইতোমধ্যেই এবারের অস্কার আসর প্রত্যাখ্যান করেছেন তারকা দম্পতি উইল এবং জাডা পিঙ্কেট স্মিথ। প্রতিবাদ করছেন পরিচালক স্পাইক লি, অস্কারজয়ী অভিনেত্রী লুপিতা নিয়ঙ্গসহ আরো অনেকেই।

টানা দ্বিতীয় বছর ভিন্ন কোনো বর্ণের তারকা কিংবা কলাকুশলি মনোনয়ন না পাওয়ার বিষয়টি কটাক্ষ করে টুইট করেন স্পাইক লি। তিনি লেখেন, "টানা দু বছর অস্কারে ২০টি বিভাগের মনোনয়নই সাদাদের দখলে থাকাটা কিভাবে সম্ভব হয়?" টুইটের সঙ্গে #অস্কারসোহোয়াইট হ্যাশট্যাগটিও ব্যবহার করেন তিনি। ভিন্ন বর্ণের তারকারা কি অভিনয় পারেন না - এমন ব্যাঙ্গাত্মক সমালোচনাও উঠে আসে তার টুইটে।

এদিকে নিজের ফেইসবুক পেইজে পোস্ট করা একটি ভিডিওতে জাডা পিঙ্কেট স্মিথকে বলতে শোনা যায়, "সম্ভবত এটাই সময় আমাদের প্রতিভা নিজেদের সমাজের মধ্যে সীমাবদ্ধ রাখার। এবং আমাদের অবস্থানের গ্রহণযোগ্যতার বিষয়টি মাথায় রেখে নিজেরাই নিজেদের অনুষ্ঠান নির্মাণ করার।"

গত বছরও 'সেলমা' সিনেমাটি কোনো মনোনয়ন না পাওয়ায় আলোচনার ঝড় উঠেছিল। এ বছর 'ক্রিড', 'স্ট্রেইট আউটা কম্পটন' এবং 'বিস্ট অফ নো নেইশন' এর মত সিনেমার তারকাদের অভিনয় প্রশংসিত হলেও কোনো ভিন্ন বর্ণের তারকা পাননি মনোনয়ন।

২০১৬ সালে অস্কারের ৮৮ তম আসর বসবে লস এঞ্জেলসে, ফেব্রুয়ারির ২৮ তারিখে।