তারকাদের ভাই-বোনেরা

টম ক্রুজ, ব্র্যাড পিট, মাইলি সাইরাস - এমন তারকাদের কে না চেনে! কিন্তু টম ক্রুজের বোন কিংবা ব্র্যাড পিটের ভাইকে চেনেন কি? যদিও তারা স্ব স্ব ক্ষেত্রে সফল, তারপরও তারকা ভাই-বোনের খ্যাতির নিচে চাপা পড়ে যায় তাদের পরিচয়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2016, 08:21 AM
Updated : 28 Jan 2016, 08:21 AM

মাইলি সাইরাসের বড় বোন ব্র্যান্ডি সাইরাসও সংগীতশিল্পী। এছাড়া সঞ্চালকের দায়িত্ব পালন করেছেন জনপ্রিয় টিভি অনুষ্ঠান ‘দ্য কিউ’-এর। এছাড়া স্টাইল নেটিভের ফ্যাশন বিষয়ক সম্পাদক তিনি।

অস্কার জয়ী এডি রেডমেইনের মতোই দেখতে তার ছোট ভাই টম রেডমেইনে। তবে পেশার দিক থেকে দুই মেরুতে দুজনে। টম পড়াশোনা করেছেন রিয়েল এস্টেট বিষয়ে এবং কমার্শিয়াল প্রপার্টি ও রিয়েল এস্টেট কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন এক বড় কোম্পানির। বিজনেস ডেভলপমেন্ট ডিরেক্টর হিসেবে যুক্তরাজ্যের এক বড় কোম্পানিতে সম্প্রতি যোগ দিয়েছেন।

টেইলর সুইফ্টের ছোট ভাই অস্টিন সুইফ্ট স্বাধীন চিত্রগ্রাহক। আর সে সুবাদে সাতটি গ্র্যামি, ১৯টি আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ডস ও ৩৪টি বিলবোর্ড অ্যাওয়ার্ডস হাতে দাড়িয়ে থাকা টেইলরের ছবি তোলার সুযোগ পেয়েছেন। টেইলরকে বিভিন্ন জায়গায় সঙ্গ দেয়ার কাজটিও এই ভাই নীরবেই করেন।

রবার্ট প্যাটিনসনের বড় বোন এলিজাবেথ প্যাটিনসন। সংগীত ভুবনে তিনি লিজি নামে পরিচিত। ভাইটি যখন 'টোয়াইলাট সাগা'র বদৌলতে দুনিয়াজোড়া খ্যাতি অর্জন করে ফেলেছে, বোনটি তখন কেবল ‘এক্স ফ্যাক্টর’-এ নাম লিখিয়েছেন। আবার এই প্রতিভার জোরে ‘টোয়ালাইট' সিরিজের বেশ কয়েকটি সিনেমায় নেপথ্যে কণ্ঠও দিয়েছেন। ভাইকে বিভিন্ন অনুষ্ঠানে সঙ্গ দেয়ার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন।

এমা ওয়াটসনের ছোট ভাই অ্যালেক্স ওয়াটসন বোনের সঙ্গে ‘হ্যারি পটার' সিরিজের দুই পর্বে অভিনয়ও করেছেন। ‘দ্য ব্লিং রিং’, ‘মাই উইক উইথ মেরিলিন’-এর মতো আরও দুটি সিনেমায় অভিনয় করেছেন। তবু বোনের মতো নজর কাড়তে পারলেন না। এখন ঝুঁকেছেন মডেলিংয়ের দিকে।
‘প্রবলেম সেলিব্রিটি' লিন্ডসে লোহান যে সময় সংশোধনাগারে যেতে বাধ্য হলেন, সে সময় তার ছোট বোন অ্যালি লোহান সবে কৈশোর পার করছেন। আর মা ডিনা লোহানের সঙ্গে রিয়ালিটি টিভি শোয়ে লোহান পরিবারের ব্যক্তিগত জীবন তুলে ধরেছেন। যদিও এর আগেই তার প্রতিভার বিচ্ছুরণ দেখেছে হলিউড। বোনকে অভিনয়ে টেক্কা দিতে পারেন অনায়াসে, গান, মডেলিংটাও করেন।

কলিন ফেরেল তার বড় বোন ক্লদিন ফেরেলকেও এনেছেন তার রাস্তায়। বহু রেড কার্পেটে ছোট ভাইকে সঙ্গ দিয়েছেন ক্লদিন। দীর্ঘদিন ভাইয়ের ব্যাক্তিগত সহকারীর দায়িত্ব পালন করেছেন।

ব্লেইক লাইভলির বড় ভাই এরিক লাইভলি অভিনয়টাকেই পেশা হিসেবে গ্রহণ করেছেন।  ১৯৮৩ সালে ‘ব্রেইনস্টর্ম’ সিনেমায় প্রথম অভিনয় করেন শিশুশিল্পী হিসেবে। ‘আর্মড অ্যান্ড ইনোসেন্ট’, ‘আমেরিকান পাই’ সিনেমাদুটিতেও দেখা গেছে তাকে। তবু বোনের মতো নাম, যশ কিছুই হয়নি তার। আবার আরেবক্রম্বি, লিভাইস, টমি হিলফিগারের মতো ব্র্যান্ডের মডেল হয়েছেন তিনি। আর আলোকচিত্রের প্রতি প্রচণ্ড আগ্রহী, বোন ব্লেইকের গর্ভধারণকালের পুরো সময়টা ক্যামেরায় ধারণ করছেন আপন খেয়ালে।

স্কারলেট জোহানসনের যমজ ভাই হান্টার জোহানসন রাজনীতির প্রতি ঝুকেছেন। ২০০৮ সালে বারাক ওবামার জন্য নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। একই সঙ্গে নিউ ইয়র্কের ম্যানহাটনের একজন সামাজিক সংগঠক।

সবচেয়ে সোচ্চার বোন পেয়েছেন টম ক্রুজ। তার বড় বোন লি অ্যান ক্রুজ নিজে যেমন একজন সায়েন্টোলজিস্ট, তেমনি ভাইয়ের সাফাই গেয়ে চলেন সব সময়।

অ্যাঞ্জোলিনা জোলির বড় ভাই জেমস হ্যাভেন পারিবারিক পেশাতেই আছেন। নিয়মিত অভিনয় ও প্রযোজনা করছেন। তিনি সবশেষ প্রযোজনা ও অভিনয় করেন ২০১৪ সালের একটি স্বল্পদৈর্ঘ্য।

ব্রাড পিটের ছোট ভাই ডগলাস পিট নিজ ব্যাবসা পরিচালনার সমাজসেবায় আত্মনিবেদিত। যুক্তরাষ্ট্রভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন পরিচালনার পাশাপাশি, নিজেও একটি সংগঠন গড়েছেন। পাশাপাশি প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাকর্মী হিসেবে ক্যারিয়ার শুরু করে পরিচালনার  বিনিয়োগ ও ব্যাবসা পরিচালনা করছেন।

নিকোল কিডম্যানের বোন অ্যান্টোনিও কিডম্যান পেশায় সাংবাদিক ও টিভি উপস্থিপিকা। ২০১০ সালে বুক চায়না অনলাইন নামে এক চীনা ট্রাভেল এজেন্সির দূত হয়েছেন। দুইটি বই লিখেছেন, ‘ফিডিং ফাসি কিডস’ ও ‘দ্য সিম্পল থিংস: ক্রিয়েটিং অ্যান অর্গানাইজড হোম, আ হ্যাপি ফ্যামিলি অ্যান্ড আ লাইফ ওর্থ লিভিং’।

পেনেলপি ক্রুজের ছোট বোন মনিকা ক্রুজও একই পেশায় আছেন। এমনকি স্পেনের র‌য়্যাল একাডেমি অফ ডান্সে শিক্ষাও নিয়েছেন নাচে। আর দুবোনে মিলে একই বিজ্ঞাপনের মডেলও হয়েছেন। তবে দুবোনের চেহারার সামঞ্জস্য হচ্ছে আসল আলোচনার বিষয়। দুজনের এতোটাই মিল যে একে অপরের জায়গা নিলে খুব কমই লোকই বুঝতে পারবেন।

সালমা হায়েকের ছোট ভাই স্যামি হায়েক লস অ্যাঞ্জেলসভিত্তিক আসবাবপত্র ডিজাইনার। বাড়ি সাজানোর আসবাব ও অ্যাকসেসরিজ নিয়ে ২০১১ সালের বসন্তে এসপাসিও স্যামি হায়েক ব্র্যান্ড প্রবর্তন করেন তিনি।

সান্দ্রা বুলকের ছোটবোন জেসিন বুলক-প্রাডো একজন রন্ধনবিদ। এছাড়াও তিনি লেখক, প্রাক্তন অ্যাটর্নি এবং চলচ্চিত্র নির্বাহী। তিনি রান্না বিষয়ক চারটি বই লিখেছেন, ‘মাই লাইফ ফ্রম স্ক্র্যাচ: কনফেকশনস অফ আ ক্লজেট মাস্টার বেকার’, ‘সুগার বেবি’, ‘পাই ইট ফরওয়ার্ড’ ও ‘বেইক ইট লাইক ইউ মিন ইট’। এছাড়াও রানারস ওয়ার্ল্ড ম্যাগাজিনে খাবার বিষয়ক প্রদায়ক সম্পাদক হিসেবে নিয়মিত লেখেন।

গিনেথ প্যালট্রোর ছোট ভাই জ্যাক প্যালট্রো পরিচালনা করেন ও চিত্রনাট্য লেখেন। ‘ব্রর্ডওয়াক এম্পায়ার’ ও ‘এনওয়াইপিডি ব্লু’র পর্ব পরিচালনা করেছেন জ্যাক, তার পরিচালিত ‘দ্য গুড নাইট’-এ অভিনয় করেন গিনেথ।

র‌্যাচেল ম্যাকঅ্যাডামসকে রেড কার্পেটে সব সময় নিখুঁত সাজে দেখা যায়, এর পেছনে রহস্য হলো তার ছোট বোনের অবদান। তার ছোট বোন কাইলিন ম্যাকঅ্যাডামস একজন সেলিব্রিটি মেইক আপ আর্টিস্ট।