বড়দিনে টালিগঞ্জের দুই সিনেমা 

নন্দিত নির্মাতা অপর্ণা সেন পর্দায় নিয়ে এসেছেন উইলিয়াম শেক্সপিয়রের ‘রোমিও জুলিয়েট'। দেবকে রোমিও সাজিয়ে তিনি বানিয়েছেন 'আরশিনগর'। এদিকে আবির চট্টোপাধ্যায়কে ব্যোমকেশ চরিত্রে ফিরিয়ে অরিন্দম শীল নির্মাণ করেছেন ‘হর হর ব্যোমকেশ’। ১৮ ও ২৫ ডিসেম্বর মুক্তি পাওয়া সিনেমা দুটি পশ্চিমবঙ্গবাসীকে বড়দিনের মৌসুমে মাতিয়ে রাখবে বলে আশা করা হচ্ছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2015, 09:17 AM
Updated : 18 Dec 2015, 09:17 AM

‘আরশিনগর’

অপর্ণা সেন রূপ ও অভিনয় গুণে দর্শককে মুগ্ধ করেছেন দীর্ঘ কাল। তিনিই আবার আশির দশকে পরিচালকের খাতায় নাম লেখালেন। নির্মাতা হিসেবেও নিজের আলাদা জায়গা করে নিয়েছেন তিনি।

অপর্ণা এবার টালিগঞ্জের ম্যাটিনি হিরো দেব আর আনকোড়া নায়িকা ঋত্বিকা সেনকে নিয়ে নিজের মতো করে সেলুলয়েডে বুনেছেন শেক্সপিয়রের অনবদ্য প্রেমকাহিনি ‘রোমিও জুলিয়েট'কে।

শেক্সপিয়রের রচনা অবলম্বনে হলেও সিনেমার গল্প সমসাময়িক প্রেক্ষাপটে বলে জানিয়েছেন পরিচালক। সিনেমার রোমিও দেবকে দেখা যাবে হালের রক ব্যান্ড শিল্পী এবং দূর্নীতিবাজ বাবার বখে যাওয়া ছেলে হিসেবে। আর জুলিয়েট হলেন এক মুসলিম কিশোরী। তার রগচটা জ্ঞাতি ভাইয়ের চরিত্রটি পর্দায় রূপ দিয়েছেন যিশু সেনগুপ্ত। মফস্বল শহরে পারিবারিক দ্বন্দ্বের সঙ্গে অপর্ণা এই সিনেমায় নিয়ে এসেছেন ধর্মীয় বিভেদের বিষয়টি, যেরকমটি দেখা গিয়েছিল 'রোমিও অ্যান্ড জুলিয়েট' অবলম্বনে নির্মিত আরেক সিনেমা 'ইশাকজাদে'তে।

সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন রূপা গঙ্গোপাধ্যায়, কৌশিক সেন, জয়া শীল ঘোষ, কমলেশ্বর মুখোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী, শান্তিলাল মুখোপাধ্যায়, স্বাগতা মুখোপাধ্যায়, পরাণ বন্দ্যোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচারর‌্য, অপরাজিতা আঢ্য প্রমূখ। তবে সিনেমার মূল আকর্ষণ বর্ষীয়ান ওয়াহিদা রেহমান, যিনি দশ বছর পর বাংলা সিনেমায় ফিরেছেন। শেষ কাজ করেছিলেন একই পরিচালকের ‘১৫ পার্ক অ্যাভেনিউ’তে।

সিনেমার সংগীত পরিচালনা করেছেন দেবজ্যোতি মিশ্র।  সিনেমাটি ১৮ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা থাকলেও, শেষ পর্যন্ত পিছিয়ে ২৫ ডিসেম্বর মুক্তি দেয়া হচ্ছে। 

‘আরশীনগর’র নতুন ট্রেলার দেখুন:

 

‘হর হর ব্যোমকেশ’

অপর্ণা সেনের মতো খ্যাতিমান না হলেও একই পথের পথিক অরিন্দম শীল। অপর্ণার মতোই থিয়েটার করেছেন, সিনেমায় অভিনয় করেছেন, সবশেষে একেবারে বাণিজ্যিক সিনেমা বানাতে শুরু করে দিয়েছেন।

পারিবারিক জীবনে টানাপড়েনের সিনেমা ‘আবর্ত’ দিয়ে শুরু হলেও, পরের বারেই মোড় ঘুরিয়ে থ্রিলারে ঢুকে পড়েছেন অরিন্দম। শীর্ষেন্দু বন্দ্যোপাধ্যায়ের গোয়েন্দা শবর দাসগুপ্তকে নায়ক করে বানিয়েছেন ‘এবার শবর’। এবার রূপালী পর্দার জনপ্রিয় গোয়েন্দা ব্যোমকেশ বক্সীকে নিয়ে বানালেন 'হর হর ব্যোমকেশ।' আবির চট্টোপাধ্যায় তার তুরুপের তাস। আবির ছাড়াও অরিন্দমের আরেক চমক বিক্রম ঘোষের সঙ্গীত পরিচালনা।

অজিতেশের ভূমিকায় শ্বাশত চট্টোপাধ্যায়কে পাল্লা দেয়ার মতো যথেষ্ট রসদ আছে ঋত্বিক চক্রবর্তীর কাছে। আর সত্যবতী চরিত্রের সোহিনি সরকার, সেই সঙ্গে নুসরাত জাহান এবং র‌্যাচেল হোয়াইটের গ্ল্যামারও কম কিছু না। এছাড়া জুন মালিয়া ও আদিল হোসেন তো আছেনই।

এখন দেখার বিষয় নতুন করে নিজেকে ব্যোমকেশ বক্সী হিসেবে প্রমাণ করতে পারেন কি না আবির।সিনেমাটি মুক্তি পাবে ১৮ ডিসেম্বর।

‘হর হর ব্যোমকেশ’র ট্রেলার দেখুন: