ফিরে এলো পাহাড় জয়ের চলচ্চিত্র উৎসব

বছর ঘুরে আবারও শুরু হচ্ছে পাহাড়-পবর্ত জয়ের রোমাঞ্চকর অভিযাত্রার আগাগোড়া নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের উৎসব ব্যানফ মাউন্টেইন ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৫।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2015, 12:59 PM
Updated : 7 Dec 2015, 01:05 PM

উৎসবের বিশেষ আকর্ষণ তিন ঘণ্টার মুভি ম্যারাথন। ষষ্ঠবারের মতো আয়োজিত এ উৎসব শুরু হচ্ছে ১১ ডিসেম্বর। বিশ্ব সাহিত্য কেন্দ্রে চলবে প্রদর্শনী।

প্রতিবারের মতোই এবারও আন্তর্জাতিকভাবে খ্যাত ও বাছাই করা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো দেখবে ঢাকার দর্শক।

পাথুরে কিংবা বরফ ঢাকা পাহাড়ে চড়া এবং অভিযাত্রীদের ঘাত-প্রতিঘাতের নানা আঙ্গিক তুলে ধরবে নির্বাচিত একেকটি চলচ্চিত্র। একই সঙ্গে রূপালী ফিতায় ধরা পড়ে যাওয়া বন্যজীবন ও প্রাকৃতিক পরিবেশের নানা বিষয় দেখার সুযোগ পাবেন দর্শকরা। স্কিয়িং, কায়াকিং, স্নোবোর্ডিংসহ নানা ক্রীড়াও স্থান পেয়েছে চলচ্চিত্রের উপকরণ হিসেবে। সার্বিকভাবে চলচ্চিত্রগুলো ধারণ করে পাহাড়ের মোহনীয় রূপ।

নির্বাচিত চলচ্চিত্রগুলো কানাডাভিত্তিক আভিযাত্রীদের সংগঠন ব্যানফ সেন্টার আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত। প্রতিবছর কানাডার ব্যানফে এই প্রদর্শনীর পাশাপাশি চলে অভিযাত্রীদের বইমেলা।

এবারের গ্র্যান্ড পুরস্কারসহ একাধিক পুরস্কার জয়ী ‘দ্য গ্রেইট অ্যালোন’। কানাডার ব্যানফে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিভিন্ন ধারায় পুরস্কার পাওয়া ‘কালিয়াখ’, ‘শেরপা’, ‘আ লাইন অ্যাক্রস দ্য স্কাই’, ‘চেসিং নায়াগ্রা’, ‘এক্লিপস’, ‘হাদউইনস জাজমেন্ট’, ‘দ্য ইম্পর্ট্যান্ট প্লেসেস’, ‘কেটু: টাচিং দ্য স্কাই’, ‘আনব্র্যান্ডেড’ ‘শোডাউন অ্যাট হর্সশু হেল’, ‘অপারেশন মোফেট’, ‘ওভারবারডেন’ চলচ্চিত্রগুলো রয়েছে প্রদশর্নীর তালিকায়। এর সঙ্গে যোগ হবে নতুন-পুরাতন আরো কিছু চলচ্চিত্র।

মূলত ওয়ার্ল্ড টুর শিরোনামে গত পাঁচ বছর ধরে এই উৎসব অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের ৪০টিরও বেশি দেশের স্থানীয় আয়োজকদের মাধ্যমে। ব্যানফ সেন্টারের সহযোগিতায় বাংলাদেশে এই প্রদর্শনীর আয়োজন করেছে অভিযাত্রীদের সংগঠন কেওক্রাডং বাংলাদেশ।