শাহরুখ-কাজলের সেরা ১০ রোমান্টিক গান

শাহরুখ খান আর কাজল মানেই জাদু। এই জাদু ভালোবাসার। হিন্দি সিনেমার পর্দায় ভালোবাসাকে তারা নতুন মাত্রা দিয়েছেন। ভালোবাসার অপর নাম যে বন্ধুত্ব - দর্শককে তা ভাবতে শিখিয়েছেন।

শান্তা মারিয়াবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2015, 06:40 AM
Updated : 2 Dec 2015, 06:44 AM

এ বছরের ডিসেম্বরে মুক্তি পেতে যাচ্ছে তাদের নতুন ছবি ‘দিলওয়ালে’। এ ছবির ‘গেরুয়া’ গানটি এর মধ্যেই আলোচনায় এসেছে। ইউটিউবে বেশ জনপ্রিয়তাও পেয়েছে। সে প্রসঙ্গ ধরেই শাহরুখ-কাজলের সেরা দশটি রোমান্টিক গানের কথা মনে করিয়ে দিচ্ছি দর্শকদের।

'বাজিগর ও বাজিগর'

১৯৯৩ সালে মুক্তি পাওয়া ‘বাজিগর’ ছবির ‘বাজিগর ও বাজিগর’ গানটির কথা লিখেছিলেন নওয়াব আরজু। গানটির সুরকার ছিলেন আনু মালিক।গানটিতে কণ্ঠ দিয়েছেন আনু মালিক ও অলকা ইয়াগনিক। আব্বাস-মাস্তানের পরিচালনায় ‘বাজিগর’ ছবির মাধ্যমেই প্রথমবারের মতো পর্দায় আসেন শাহরুখ-কাজল জুটি।

'ইয়ে কালি কালি আঁখে'

শাহরুখ-কাজল জুটির পর্দা রসায়ন এ গানের মাধ্যমে প্রথম দর্শকদের নজর কাড়ে। ‘বাজিগর’ ছবির এ গানটি লিখেছিলেন দেব কোহলি। গানে কণ্ঠ দেন কুমার শানু ও আনু মালিক। ছবিটির সংগীত পরিচালকও ছিলেন আনু মালিক। এ গানের জন্য কুমার শানু সেরা গায়ক হিসেবে ফিল্মফেয়ার জয় করেন। আনু মালিক সেরা সংগীত পরিচালকের পুরস্কার পান।

'যাতি হু ম্যায়'

১৯৯৫ সালে মুক্তি পাওয়া সুপার হিট ছবি ‘কারান-অর্জুন’- এর ‘যাতি হু ম্যায়’ গানটি ছিল ছবির সবচেয়ে জনপ্রিয় গান। রাকেশ রোশান পরিচালিত সিনেমাটির সংগীত পরিচালক ছিলেন রাজেশ রোশান। গানটির কথা লিখেছেন ইন্ডিভার। গানটিতে কণ্ঠ দেন কুমার শানু ও অলকা ইয়াগনিক। শাহরুখ-কাজলের পর্দা রোমান্স এ গানে ছিল দারুণ আবেদনময় যা ছবির বণিজ্যিক সাফল্যে বড় ভূমিকা রাখে। এ ছবির মাধ্যমে শাহরুখ-কাজল জুটি জনপ্রিয়তার সোপানে পা রাখে।

'হো গায়া হ্যায় তুঝকো তো প্যায়ার'

১৯৯৫ সালে মুক্তি পাওয়া ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ ছবির গান এটি। যতিন-ললিতের সুরে গানটির কথা লিখেছেন আনন্দ বকশি। কণ্ঠ দেন লতা মঙ্গেশকার ও উদিত নারায়ণ। ছবির পরিচালক ছিলেন আদিত্য চোপড়া। এ ছবি শুধু শাহরুখ-কাজল জুটির সেরা ছবিই নয়, এটি বলিউডের সর্বকালের সেরা জনপ্রিয় ছবি।

'তুঝে দেখা তো ইয়ে জানা সানাম'

বলিউড ক্ল্যাসিক ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ ছবির এ গানটির গীতিকার হিসেবে ফিল্মফেয়ার জেতেন আনন্দ বকশি। গানটিতে কণ্ঠ দেন লতা মঙ্গেশকার ও কুমার শানু। শাহরুখ-কাজল জুটির পর্দা রোমান্স এখানে অনবদ্য। এখন পর্যন্ত এ জুটির সবচেয়ে জনপ্রিয় গানও এটি। হলুদ সর্ষে ক্ষেতের মধ্য দিয়ে কাজলের দৌড়ে আসার দৃশ্য এবং শাহরুখের দুহাত প্রসারিত করার রোমান্টিক আবেদন চিরকালীন।

'কুছ কুছ হোতা হায়'

১৯৯৮ সালে মুক্তি পাওয়া ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবির টাইটেল ট্র্যাকটি বিপুল জনপ্রিয়তা পেয়েছিল। সংগীত পরিচালক ছিলেন যতিন-ললিত। গানটির কথা লিখেছেন সমির। গানটিতে কণ্ঠ দেন উদিত নারায়ণ ও অলকা ইয়াগনিক। সে বছর সবচেয়ে বেশি বিক্রি হওয়া অ্যালবাম ছিল এটি।গানটির দৃশ্যায়নে ছিলেন শাহরুখ খান, কাজল ও রানি মুখার্জি। গানটি ছবিতে একাধিকবার ব্যবহৃত হয়। এ গানের জন্য অলকা ইয়াগনিক সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেন। অলকা ইয়াগনিক ও উদিত নারায়ণ দুজনেই ফিল্মফেয়ার আসরে মনোনয়ন পান। জি সিনে অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পুরস্কার পান যতিন-ললিত ও সামির।

'লাড়কি বাড়ি আনজানি হ্যায়'

এ গানটিও ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবির গান। এতে কণ্ঠ দেন কুমার শানু ও অলকা ইয়াগনিক। এ গানে শাহরুখ-কাজল জুটির রোমান্স অসাধারণ জনপ্রিয়তা পায়। এটি ছিল এ জুটির চতুর্থ ছবি। সিনেমার প্রায় প্রতিটি গানই দারুণ জনপ্রিয়তা পেয়েছিল।

'সুরজ হুয়া মাধ্যাম'

২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ব্লকবাস্টার হিট ছবি ‘কাভি খুশি কাভি গম’ ছবির গান ‘সুরজ হুয়া মাধ্যাম’। কারান জোহারের পরিচালনায় এটি দ্বিতীয় ছবি যেখানে জুটি বাঁধেন শাহরুখ-কাজল। ছবির সংগীত পরিচালক ছিলেন যতিন-ললিত। কিন্তু এই গানটির সুর করেন সান্দেশ শান্ডিল্য। গানটির কথা লেখেন অনিল পান্ডে|। গানটিতে কণ্ঠ দেন অলকা ইয়াগনিক ও সোনু নিগম। এ গানের জন্য ফিল্মফেয়ার পুরস্কার জয় করেন সোনু নিগম ও অনিল পান্ডে। গানটির দৃশ্যায়ন হয় মিশরে। এর নৃত্য নির্দেশক ছিলেন ফারাহ খান। শাহরুখ-কাজল জুটির রোমান্স এই গানে ছিল দুর্দান্ত। এটি দৃশ্যায়নের দিক থেকেও এখন পর্যন্ত বলিউডের অন্যতম সেরা রোমান্টিক গান। গানটিতে শাহরুখ-কাজল জুটির আবেদনময় অভিব্যক্তিও অনবদ্য।

'সাজদা'

‘মাই নেইম ইজ খান’ ছবির জনপ্রিয় গান ‘সাজদা’। ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত সুপার হিট ছবিটির পরিচালক ছিলেন কারান জোহার। এটি শাহরুখ-কাজল জুটির ষষ্ঠ ছবি। সংগীত পরিচালক ছিলেন শংকর-এহসান-লয়। গানটির কথা লিখেছেন নিরঞ্জন আয়াংগার।‘সাজদা’তে কণ্ঠ দেন রাহাত ফতেহ আলি খান, শংকর মহাদেবন ও রিচা শর্মা। গানটির দৃশ্যায়নে শাহরুখ-কাজল জুটির বোঝাপড়া ছিল দারুণ।

'গেরুয়া'

মুক্তির অপেক্ষায় থাকা ‘দিলওয়ালে’ ছবির গান ‘গেরুয়া’| গানটি ১৮ নভেম্বর মুক্তি পেয়েছে মারাঠা মন্দির থিয়েটারে যেখানে শাহরুখ-কাজল অভিনীত ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ ছবি টানা ২০ বছর ধরে প্রদর্শিত হয়েছে। ‘গেরুয়া’র সুর করেছেন প্রীতম চক্রবর্তি, কথা লিখেছেন অমিতাভ ভট্টাচার্য| গানটির দৃশ্যায়ন হয়েছে আইসল্যান্ডে। নৃত্য নির্দেশক ফারাহ খান। গানটিতে শাহরুখ-কাজল জুটির রোমান্স দুর্দান্তভাবে দৃশ্যায়িত হয়েছে। রোহিত শেঠির পরিচালনায় ছবিটি মুক্তি পাচ্ছে ১৮ ডিসেম্বর|