উচ্চাঙ্গ সঙ্গীত উৎসবের তৃতীয় দিন: বিদুষীদের পরিবেশনায় উদ্ভাসিত রাত

সোমবার বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব ২০১৫’র তৃতীয় দিনে একাধিক নারী শিল্পীর পরিবেশনায় মুগ্ধতার রেশ ছড়িয়ে পড়লো ঢাকার আর্মি স্টেডিয়ামজুড়ে। বিদুষী শুভা মুদগালের খেয়াল ও ঠুমরি, ড. এন রাজম ও তার উত্তর প্রজন্মের বেহালা পরিবেশনা এবং বিদুষী শ্রুতি সাদেলিকরের ঠুমরিতে আবিষ্ট হয়েছেন হাজারো শ্রোতা।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 07:35 AM
Updated : 30 Nov 2015, 08:31 AM

অনুষ্ঠানের সূচনা হয় ওয়ার্দা রিহাব ও তার দলের মনিপুরী নৃত্য পরিবেশনার মাধ্যমে। বাংলাদেশের নৃত্যচর্চা পরিমণ্ডলে এ সময়ের জনপ্রিয় নারী শিল্পী ওয়ার্দার নেতৃত্বে ৩০ জনের বেশ বড়সড় দলটি একে একে লেচন, কথক চারা, বসন্ত, গোষ্ঠ ক্রীড়া, জয় জয় দেবা পরিবেশন করেন। দলটিকে যন্ত্র সহযোগিতা করেন নিলমণি সিংহ, সুরজিত সিংহ, রনি সিংহ, ধীরেন্দ্রকুমার সিংহ এবং সুনীল সিংহ।

তিন প্রজন্মের বেহালা বাজিয়ে ড. এন রাজমের পরিবার। দক্ষিণী এই নারী শিল্পী যোগ্য উত্তরসূরী হিসেবে গড়েছেন তার মেয়ে ড. সঙ্গীতা শঙ্কর এবং দুই নাতনি রাগিনী শঙ্কর ও নন্দিনী শঙ্করকে। বংশ পরম্পরায় সঙ্গীত শিক্ষার পাশাপাশি প্রাতিষ্ঠানিকভাবেও শিক্ষিত প্রথম দুজন। প্রথমবারের মতো উৎসবে এসে এই চতুষ্টয়ী শোনান রাগ বাগেশ্রী, খাম্বাজ রাগে ঠুমরি। বর্ণিল পরিবেশনায় মুগ্ধতার রেশ কাটতে না কাটতেই মালকোষ রাগে বেহালার গায়কি অঙ্গ ও তন্ত্রকারী অঙ্গের পাথর্ক্য তুলে ধরলেন এন রাজম। সবেশেষে আরও শোনালেন নজরুলসংগীত ‘ব্রজ গোপী খেলে হরি’। তাদের সঙ্গে তবলা সঙ্গত করেন পণ্ডিত মুকুন্দ রাজ দেও। 

বিদুষী শ্রুতি সাদোলিকরও এবারই প্রথম এলেন উৎসবের শিল্পী হিসেবে। তিনি পরিবেশন করেন রাগ নন্দ, কৌশী কানারা। ঢিমা লয়ে আরো শোনান আরেক গুণী নারী বেগম আখতারের গাওয়া জনপ্রিয় তিলক কামোদ রাগের ঠুমরি ‘আব কি সাওয়ান ঘার আজা’। তাকে সঙ্গত দেন আনিশ প্রধান ও সুধীর নায়েক।

দিনের সবশেষ শিল্পী হিসেবে মঞ্চে ওঠেন জনপ্রিয় খেয়ালিয়া বিদুষী শুভা মুদগাল। তিনি রাগ ভৈরবী, রামকেলী এবং 'আয়ে মান কল্যাণ হো তেরো' বন্দিশের রাগমালা পরিবেশন করেন। সবশেষে মিশ্র মন্দ রাগে ঠুমরি ‘সাইয়া বেদরদী ঘার আজা’ গেয়ে আবেশী করা এক সুরের রেশ সৃষ্টি করলেন। তাকে সঙ্গত দেন আনিশ প্রধান, সুধীর নায়েক।

বাংলাদেশের অভিজ্ঞ সেতারিয়া ইউসুফ খান এদিন শোনান রাগ কিরওয়ানি। তাকে সঙ্গত দেন ইফতেখার আলম প্রধান ও তাহিয়া খান।

বংশ পরম্পরায় ডাগর ঘরানার ২০তম ধ্রুপদিয়া ওস্তাদ ওয়াসিফউদ্দিন ডাগর এবারই প্রথম উৎসবের মঞ্চে উঠলেন। তিনি রাগ বেহাগ, শঙ্করা রাগে ধ্রুপদ ও রাগ সোহিনী পরিবেশন করেন। গমক, কম্পন, মূর্ছান অলঙ্কারে সাজানো পরিবেশনায় ধ্রুপদের গাম্বীর্যতা ও শুদ্ধ ভাবের এক অনাড়ম্বর পরিবেশনা উপস্থাপন করলেন তিনি। তাকে সঙ্গত দেন মোহন শ্যাম শর্মা, গোপেশ গৌড় ও সন্তোষ কুমার।

ওয়াসিফউদ্দিনের চাচাতো ভাই বাহাউদ্দিন ডাগরও এই উৎসবের মঞ্চ অলঙ্কৃত করেছেন রুদ্রবীণা বাজিয়ে।

প্রতিবারের মতো এবারও উৎসব মাত করেছেন কারাইকুরি মানি ও তার তালবাদ্যর দলটি। আগের মতোই দলটিতে ছিলেন খঞ্জিরা বাজিয়ে অমৃত এন, ঘটম বাজিয়ে সুরেশ বৈদ্যনাথন, থালম বাজিয়ে নাগায় নারায়ন। দলটিতে এবার যোগ দিয়েছেন ভারদাওয়াজ সাথ্যাবলি। তিনি অদ্ভুত অথচ শ্রুতিমধুর দক্ষিণী বাদ্যযন্ত্র মরসিং বাজিয়েছেন। দলটির রাগ-তাল পরিবেশনার পাশপাশি সওয়াল-জওয়াব আগের মতোই উপভোগ করেছেন দর্শক-শ্রোতারা।

মঙ্গলবার, ৩০ নভেম্বর পরিবেশনায় অংশ নেবেন কুচিপুরি নৃত্যশিল্পী দম্পতি গুরু রাজা ও রাধা রেড্ডি, বেহালা বাজিয়ে দুই ভাই গণেশ ও কুমারেশ রাজাগোপালান। আরও অংশ নেবেন পণ্ডিত তেজেন্দ্রনারায়ন মজুমদার, পণ্ডিত উলহাস কশলকর, ওস্তাদ জাকির হোসেন ও পণ্ডিত শিবকুমার শর্মা।

ছবি: জাহাঙ্গীর আলম