ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে মন্তব্যে অনড় আমির

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা প্রসঙ্গে মন্তব্য করে ব্যাপক সমালোচনার শিকার হওয়ার পর যখন ভোল পাল্টেছেন অভিনেতা শাহরুখ খান, নিজের অবস্থানে অনড় থাকলেন আমির খান। সম্প্রতি ভারতে ধর্মীয় অসহিষ্ণুতার বিষয়ে শঙ্কা প্রকাশ করে করা আমিরের মন্তব্য নিয়ে সাড়া পড়ে গেছে গোটা ভারতে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 08:10 AM
Updated : 26 Nov 2015, 08:10 AM

এক বিবৃতিতে ৫০ বছর বয়সী এই তারকা বলেন, "আমি আমার সাক্ষাৎকারে যা বলেছি তার সবকিছুইতেই আমি অনড়। যারা আমাকে জাতীয়তাবিরোধী বলছেন, তাদের বলতে চাই আমি ভারতীয় হিসেবে গর্বিত এবং আমার সে জন্য কারো অনুমতি কিংবা পৃষ্ঠপোষকতার দরকার নেই। নিজের মনের কথা বলার কারণে যারা আমার নামে আজে বাজে কথা বলছেন, দুঃখের সঙ্গে জানাচ্ছি তারা কেবল আমার কথাই প্রমাণ করছেন।"

'পিকে' খ্যাত এই তারকা আরো বলেন, " আমাদের দেশ ছাড়ার কোনো ইচ্ছা বা উদ্দেশ্য কখোনো ছিল না, ভবিষ্যতেও হবে না। যারা এর উল্টো কথা বলছেন, তারা হয় আমার সাক্ষাৎকারটি দেখেননি অথবা উদ্দেশ্যমূলকভাবে আমি যা বলেছি তার বিকৃতি ঘটাচ্ছেন। ভারত আমার দেশ, আমি একে ভালোবাসি, এখানে জন্মেছি বলে নিজেকে সৌভাগ্যবান মনে করি এবং এখানেই আমি থাকবো।"

সম্প্রতি ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা প্রসঙ্গে কথা বলতে গিয়ে আমির বলেন, সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষিতে দেশ ছেড়ে চলে যাওয়ার কথাও ভেবেছেন তার স্ত্রী। আমিরের এ মন্তব্যের তীব্র বিরোধিতা করে তাকে দেশবিরোধী আখ্যা দিয়েছেন ভারতের সরকারদলীয় বেশ কয়েকজন রাজনৈতিক নেতা। এমনকি তার দীর্ঘদিনের সহকর্মীকরাও তার সমালোচনা করতে ছাড়েননি।

এই মন্তব্যের কারণে আমিরের বিরুদ্ধে পুলিশের কাছে দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। তার বাড়ির সামনে চলছে হিন্দুত্ববাদী রাজনৈতিক দলের সদস্যরা বিক্ষোভ প্রদর্শন করেছেন। 

চলতি বছর ভারতে গরুর মাংস খাওয়ার গুজবে এক মুসলমান নাগরিককে হত্যা, লেখক হত্যাসহ আরো বেশ কয়েকটি ঘটনার পর ধর্মীয় অসহিষ্ণুতার বিষয়টি মাথাচাড়া দিয়ে উঠেছে। এর প্রতিবাদে ইতোমধ্যেই নিজেদের জাতীয় স্বীকৃতি ফেরত দিয়েছেন লেখক, বুদ্ধিজীবী ও চলচ্চিত্রাশিল্পীরা।