ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা: ভোল পাল্টালেন শাহরুখ

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে মুখ খুলে বিপাকে পড়েছিলেন শাহরুখ খান। তীব্র সমালোচনার শিকার হওয়ার পর এবার তিনি বললেন, ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা বাড়ছে, এমন কথা তিনি কখোনোই বলেননি।  

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 11:35 AM
Updated : 25 Nov 2015, 06:53 PM

সম্প্রতি ভারতীয় দৈনিক মিড-ডেকে দেয়া সাক্ষাৎকারে শাহরুখ এ দাবী করেন।

“আমি কোনো ব্যাপারে কথা বললে তা ভূলভাবে গ্রহণ করা হয়, আর আমি ফ্যাসাদে পড়ি। এটা খুবই বিরক্তিকর।”

বিতর্কিত সেই মন্তব্যের ব্যাপারে শাহরুখের ভাষ্য, “আমি কখনো বলিনি ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা বাড়ছে। আমাকে যখন এই ব্যাপারে প্রশ্ন করা হয়, আমি প্রথমে কথা বলতে চাইনি। কিন্তু সবার চাপাচাপিতে আমি শুধুবলেছিলাম, নতুন প্রজন্মের উচিত ধর্ম নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে চলা।’’

২ নভেম্বর নিজের জন্মদিনে ভারতে সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষিতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে প্রশ্নে জবাব দেন শাহরুখ। এরপর তাকে ব্যাপক সমালোচনার শিকার হতে হয়। তাকে ‘পাকিস্তানি গুপ্তচর’ বলেও আখ্যায়িত করেন ভারতের সরকারদলীয় এক নেতা।

শাহরুখ আরো বলেন, “আসলে মানুষ যা বিশ্বাস করতে চায় সে তাই বিশ্বাস করবে। হয়তো আমার মন্তব্য রাজনৈতিকভাবে কারো কাজে লাগবে, কারো লাগবে না। কিন্তু আমার আপত্তি এখানেই, যে আমার কথাকে অতিরঞ্জিত করা হয়েছে।”

“আমি একজন অভিনেতা, আমি সিনেমায় কাজ করি। এটাই আমার কাজ। এটাই আমার কাজ। হ্যাঁ আমি লোকজনের চোখের সামনে থাকি বলে অনেকেই আমাকে আদর্শ ভেবে নেয়। কিন্তু আমি আমার কাজের বাইরে যেতে চাই না।”

নভেম্বরের গোঁড়ার দিকে শুরু হওয়া এই বিতর্কে এতদিন ধরে মুখ খোলেননি শাহরুখ। কিন্তু ধর্মীয় অসহিষ্ণুতা প্রসঙ্গে আমির খানের মন্তব্য নিয়ে হট্টগোল শুরু হওয়ার পরই এসব কথা বললেন তিনি।