পর্দা নামলো দুই বাংলার চলচ্চিত্র উৎসবের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সপ্তাহব্যাপী দুই বাংলার চলচ্চিত্র উৎসব শেষ হলো ২৪ নভেম্বর।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 04:27 AM
Updated : 25 Nov 2015, 04:27 AM

উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, ‘সূর‌্য দীঘল বাড়ি’ খ্যাত নির্মাতা মসিহউদ্দিন শাকের, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, নির্মাতা মোরশেদুল ইসলাম। আরো ছিলেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সন্দীপ মিত্র।

প্রধান অতিথির বক্তব্যে নির্মাতা মসিহউদ্দিন শাকের বলেন, “পুঁজিবাদ আগ্রাসী হয়ে উঠেছে। এই পুঁজিবাদকে মোকাবেলা করতে সংস্কৃতিক কর্মকাণ্ডকে এগিয়ে নিতে হবে। মনে রাখতে হবে জীবনের জন্য সমস্ত সৃজন, সৃজনের জন্য জীবন নয়। আর এই জীবনকে এগিয়ে নিতে চলচ্চিত্রশিল্পকে এগিয়ে নিতে হবে।”

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, “যে সমাজ চলচ্চিত্রে হিংস্রতা পছন্দ করে, সে সমাজেও হিংস্রতা আস্তে আস্তে বেড়ে যায়।”

চলচ্চিত্রনির্মাতা মোরশেদুল ইসলাম বলেন, “এই উৎসব স্মরণ করিয়ে দেয় যে, বাঙালির ঐতিহ্যকে সামনে এগিয়ে যাওয়ার। কোনো কিছুই এই ঐতিহ্যকে আটকে রাখতে পারবে না।”

সমাপনী অনুষ্ঠানের শেষে ইয়াসমিন কবীরের প্রমাণ্যচিত্র ‘স্বাধীনতা’, মোরশেদুল ইসলামের ‘চাকা’ এবং গৌতম ঘোষের ‘মিটিং এ মাইলস্টোন’ চলচ্চিত্র প্রদর্শিত হয়।

১৮ নভেম্বর উৎসবের উদ্বোধন করেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত।

উৎসবে দুই বাংলার খ্যাতিমান চলচ্চিত্রকারদের ২০টি পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এবং বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আন্তর্জাতিক এ চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছিল। ঢাকার ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি ও রাজশাহী ফিল্ম সোসাইটির সহযোগিতায় আয়োজিত এ উৎসবের পৃষ্ঠপোষকতা করেছে ভারতীয় হাইকমিশন।