ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা: দেশ ছাড়তে চায় আমিরের পরিবার?

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে এবার কথা বললেন অভিনেতা আমির খানও। এ বিষয়ে শঙ্কা প্রকাশ করে তিনি জানালেন, তার স্ত্রী কিরান রাও এমনকি দেশ ছাড়ার কথাও আলাপ করেছেন তার সঙ্গে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 11:39 AM
Updated : 24 Nov 2015, 11:39 AM

সাম্প্রতিক সময়ে ভারতে ঘটে যাওয়া বেশ কয়েকটি ঘটনায় দেশটিতে ধর্মীয় অসহিষ্ণুতার বিষয়টি চাঙা হয়ে উঠেছে। গরুর মাংস খাওয়া নিষিদ্ধ করা, গরুর মাংস খেয়েছেন এমন গুজবের ভিত্তিতে এ ব্যক্তিকে পিটিয়ে হত্যা, এক লেখকের খুন হওয়াসহ নানা ঘটনার প্রতিবাদ জানিয়ে নিজেদের জাতীয় স্বীকৃতি ফিরিয়ে দিয়েছেন সাহিত্যিক, চিত্রশিল্পী, চলচ্চিত্রশিল্পীরা।

হিন্দুস্তান টাইমস বলছে শিল্পীদের এই প্রতিবাদকে সমর্থন জানিয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে আমির খান বলেছেন এসব ঘটনায় একজন ভারতীয় নাগরিক হিসেবে তিনি শঙ্কিত বোধ করেন।

তিনি আরো বলেন, "যখন আমি বাড়িতে এসব খবর নিয়ে আমার স্ত্রী কিরানের সঙ্গে কথা বলি, তখন সে বলে, ‘আমাদের কি ভারত ছেড়ে চলে যাওয়া উচিত?’ এটা একটা অনেক বড় এবং বিভীষিকাময় বক্তব্য। কিন্তু একজন মা হিসেবে সে আমাদের সন্তানের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। সে এখন প্রতিদিনের পত্রিকা খুলে দেখতেও ভয় পায়।"

রাজনৈতিক নেতাদের সমালোচনা করে আমির বলেন, "... যারা আমাদের নির্বাচিত প্রতিনিধি, যাদের আমরা নির্বাচন করেছি রাজ্য অথবা কেন্দ্রে আমাদের পাঁচ বছর দেখাশোনা করার জন্য... যখন মানুষ নিজেদের হাতে আইন তুলে নেয়, তখন আমরা এসব ব্যক্তিদের দিকে তাকাই যেন তারা এর বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়, কড়া বক্তব্য দেয়, আইনি প্রক্রিয়াকে ত্বরান্বিত করে...কিন্তু যখন আমরা দেখি তা হচ্ছে না আমরা আর নিরাপদ বোধ করি না।"

ওদিকে আমিরের বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন অভিনেতা অনুপম খের। টুইট করে তিনি লেখেন, "প্রিয় আমির, তুমি কি কিরানকে জিজ্ঞেস করেছো সে ভারত ছেড়ে কোন দেশে যেতে চায়? তুমি কি তাকে বলেছ এই ভারতীয়রাই তোমাকে আজ ‘আমির খান’ বানিয়েছে?"

নভেম্বরের শুরুতে ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা বাড়ছে - এমন মন্তব্য করে ব্যাপক সমালোচনার শিকার হয়েছিলেন শাহরুখ খান। তাকে ‘পাকিস্তানি গুপ্তচর’ বলেও অভিহিত করেন সরকারদলীয় এক নেতা।