হলিউড এখনো সাদাদের দখলে

হলিউডি সিনেমার পর্দায় চোখে পড়ে নানা বর্ণের, নানা সংস্কৃতির মানুষ। কিন্তু পর্দার পেছনের কাহিনিটা ভিন্ন। দিন শেষে হলিউডের প্রতীক হয়ে দাড়ান সাদা চামড়ার পুরুষ অভিনেতারা। আর তার প্রমাণ পাওয়া গেল তারকা ওয়েবসাইট ভালচারের সবচেয়ে মূল্যবান তারকার তালিকা থেকে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2015, 12:05 PM
Updated : 21 Nov 2015, 12:05 PM

ভালচারের এই তালিকায় ভিন্ন বর্ণের শিল্পীদের সংখ্যা আশংকাজনক হারে কম। মাত্র ১০ জন ভিন্ন বর্ণের তারকার মধ্যে নারী রয়েছেন মাত্র দুজন। এই তারকাদের মধ্যে ডোয়েইন জনসন, ভিন ডিজেল, জোয়ি সালদানা এবং লুপিতা নিয়ঙ্গ হলেন মিশ্র সম্প্রদায়ের। আফ্রিকান-আমেরিকান হিসেবে তালিকায় আছেন ডেনজেল ওয়াশিংটন, উইল স্মিথ, কেভিন হার্ট, জেমি ফক্স এবং টাইলার পেরি। শুধুমাত্র ইদ্রিস অ্যালবার বাবা-মা এসেছেন সিয়েরা লিওন এবং ঘানা থেকে।

শ্বেতাঙ্গ তারকাদের সঙ্গে ভিন্ন বর্ণের তারকাদের বৈষম্যটি ফুটে উঠছে বেশ প্রকটভাবেই। ২০১৪ সালে পার্শ্ব চরিত্রে সেরা অভিনেত্রীর অস্কার জেতা অভিনেতা লুপিতা নিয়ঙ্গ তার পরবর্তী তিনটি সিনেমার মধ্যে ‘স্টার ওয়ার্স’ এবং ‘দ্য জাঙ্গল বুক’- এ কাজ করছেন পর্দার আড়াল থেকে। আর একটি সিনেমায় তিনি অভিনয় করবেন উগান্ডার একজন প্রতিভাবান দাবাড়ুর ভূমিকায়।

সালদানার অবস্থান লুপিতার চাইতে তুলনামূলকভাবে ভালো। তবে, তার বর্ণ কখনোই কোনো সিনেমায় ফুটিয়ে তোলা হয়নি। নীলচে বর্ণের এক ভিন গ্রহের প্রাণী হিসেবে ‘অ্যাভাটার’ আর সবুজ অতিমানবী হিসেবে ‘গার্ডিয়ান্স অফ দ্য গ্যালাক্সি’তে হাজির হয়েছেন দর্শকের সামনে।  যে নয়টি সিনেমায় তিনি এখন চুক্তিবদ্ধ, তার বেশিরভাগেই তিনি আবির্ভূত হবেন ভিন্ন কোনো বর্ণের অবয়ব নিয়ে।

ভালচারের এই তালিকাটি শুধুমাত্র তারকাদের অভিনয়গুণ বিচার করেই করা হয়নি।তাদের প্রভাব কতটুকু, সেটাও আমলে নেয়া হয়েছে। যার ফলে যুক্ত হয়েছে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ভক্ত সংখ্যাও। প্রতিভাবান ও জনপ্রিয় হলেও শুধুমাত্র ভিন্ন বর্ণের হবার কারণেই অনেক তারকা এখনও হলিউডের ‘প্রতীক’ হয়ে উঠতে পারেননি।

ভিন্ন বর্ণের অভিনেতাদের মধ্যে ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ সিরিজের ডোয়েইন জনসন আর ভিন ডিজেল রয়েছেন রয়েছেন যথাক্রমে পঞ্চম এবং তেইশতম স্থানে।