চলে গেলেন ‘এলার চার অধ্যায়’ পরিচালক

ভারতীয় বাংলা সিনেমার তরুণ নির্মাতা বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায় মারা গেছেন। বুকে সংক্রমণের কারণে মাত্র ৪৫ বছর বয়সে মৃত্যু হলো 'এলার চার অধ্যায়', 'কাঁটাতার', 'কাগজের বউ'-এর মতো সিনেমাগুলোর এই নির্মাতা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2015, 08:34 AM
Updated : 8 Nov 2015, 08:34 AM

পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজার পারিবারিক সূত্রের বরাত দিয়ে লিখেছে, সম্প্রতি একটি সিনেমার কাজে তিনি চেরাপুঞ্জি গিয়েছিলেন। কাজ শেষ করে কলকাতায়ফিরে আসার পরই তার নিউমোনিয়া ধরা পড়ে। সে সময় হাসপাতালে ভর্তি হয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে আসেন।গত রবিবার আবার অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালেভর্তি করা হয়। ক্রমশ সুস্থ হয়ে উঠছিলেন। কিন্তু শুক্রবার শারীরিক অবস্থার অবনতি হলে কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয়। রাত পেরুতেই মৃত্যুর কোলে ঢলে পড়েন এই নির্মাতা।

চিকিৎসকরা বলছেন, তার বেশ কয়েকটি অঙ্গ আর কাজ করছি না।

১৯৭০ সালে জন্ম নেওয়া পরিচালক বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায়ের প্রথম সিনেমা ‘সম্প্রদান’। ২০০০ সালে প্রথম চলচ্চিত্রের জন্য বিএফজেএ পুরস্কার জিতেছিলেন তিনটি। একই বছর অংশ নেন ৬ষ্ঠ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে।

২০১৩ সালে মুক্তি পায় তার সবশেষ সিনেমা ‘নায়িকা সংবাদ’। এ বছর গোয়ায় অনুষ্ঠিত ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য মনোনীত ‘সহরা ব্রিজ’ ছিল নির্মাণের পর্যায়ে।

তার ‘শিল্পান্তর’ (১৯৯৯), ‘দেবকী’ (২০০৫), ‘কাল’ (২০০৭), ‘হাউসফুল’ (২০০৯), ‘কাগজের বউ’ (২০১১) সিনেমাগুলো আন্তর্জাতিকভাবে প্রশংসিত ও স্বীকৃত।

এছাড়াও বাপ্পাদিত্য পরিচালনা করেছেন টিভি সিরিয়াল ‘আনন্দনগরীর কথকতা’। ‘পোঁকাদের আত্মীয়স্বজন’ নামে কাব্যগ্রন্থ প্রকাশ করেছিলেন একটি। এছাড়া চলচ্চিত্র বিষয়ে নিয়মিত প্রবন্ধ লিথতেন।