অঞ্জনের নতুন 'ব্যোমকেশ'

আবির চট্টোপাধ্যায় চলে যাওয়ায় ‘ব্যোমকেশ’ সিরিজের সমাপ্তি টানার কথাই ভাবছিলেন অঞ্জন দত্ত। কিন্তু শ্বাশত চট্টোপাধ্যায় ও উষসী চক্রবর্তীর জন্যই খেললেন শেষ দানটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2015, 08:01 AM
Updated : 15 Oct 2015, 08:01 AM

ভারতীয় বাংলা দৈনিক আজকালকে অঞ্জন বলেন, “প্রথমে এমনটাই ভেবেছিলাম। কিন্তু পরে দেখলাম আবির আমায় ছেড়ে গেলেও শাশ্বত আমায় ছাড়তে রাজি নয়। ছাড়তে রাজি নয় উষসীও। কাজেই ভেবে দেখলাম, দেখাই যাক নতুন ব্যোমকেশ কে হতে পারে।”

অঞ্জনের এবারের ‘ব্যোমকেশ’ যিশু সেনগুপ্ত। যিশু বলেন, “খুব ইচ্ছা ছিল ব্যোমকেশ চরিত্রে অভিনয় করার। কানাঘুষোয় শুনেছিলাম আবির হয়তো আর ব্যোমকেশ নাও করতে পারে। তাই একদিন অঞ্জনদাকে বলেই ফেলেছিলাম, যদি নতুন কোনো ব্যোমকেশ প্রয়োজন হয় প্লিজ আমার কথাটা ভেবো। দরকার হলে ধুতি পাঞ্জাবী পরে অডিশন দিতেও রাজি আছি।”

সত্যান্বেষী ব্যোমকেশ বক্সীকে নিয়ে লেখা শরদিন্দু বন্দোপাধ্যায়ের মোট চারটি উপন্যাসের স্বত্ব কিনে নেন অঞ্জন দত্ত। চার নম্বর সিনেমাটি নির্মাণ করেছেন ‘কহেন কবি কালিদাস’ উপন্যাস অবলম্বনে।

ব্যোমকেশ বদলে গেলেও, অজিত চরিত্রে শ্বাশত চট্টোপাধ্যায় ও সত্যবতী চরিত্রে উষসী চক্রবর্তী বহাল আছেন।

অঞ্জনের মতে, "পালটাবার কোনো প্রশ্নই আসে না। আমার ব্যোমকেশ ছবিতে অজিতের একটা নিজস্ব জায়গা হয়ে গেছে। এবং সেটা হয়েছে শাশ্বতর অভিনয়ের গুনেই।”

সিনেমাটি মুক্তি পাবে ১৬ অক্টোবর।

এর আগে ‘ব্যোমকেশ বক্সী’ (২০১০), ‘আবার ব্যোমকেশ’ (২০১২), ‘ব্যোমকেশ ফিরে এলো’ (২০১৪) নামের তিনটি সিনেমা নির্মাণ করেন অঞ্জন দত্ত।