বক্স-অফিসে ‘বেলাশেষে’র বাজিমাৎ

দেব, জিৎ-এর মতো সুপারস্টার নেই, নেই মারদাঙ্গা অ্যাকশন কিংবা চটকদার গান। তেলেগু কোনো সিনেমার রিমেইকও নয়। দুই বুড়ো-বুড়ির দাম্পত্যজীবনের কাহিনী নিয়ে নির্মিত 'বেলাশেষে' তারপরও প্রেক্ষাগৃহে টানা ২৫ সপ্তাহ পূর্ণ করতে চলেছে। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 06:27 AM
Updated : 13 Oct 2015, 06:31 AM

আগে পাঁচটা সিনেমা বানিয়েছেন পরিচালক জুটি নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। সেগুলো প্রশংসা কুড়িয়েছে ঠিকই, তবে বক্স-অফিসে সাফল্যের শিখর ছুঁতে পারেনি।

সিনেমাটি মুক্তির দিন থেকে প্রেক্ষাগৃহে টানা প্রদর্শনের ১৭০তম দিন করবে ১৭ অক্টোবর।

পশ্চিমবঙ্গের দৈনিক এই সময়কে শিবপ্রসাদ বলেন, “আসলে সাকসেসটা আমরা এতদিনে দেখতে পাচ্ছি। প্রত্যেক উচ্চতাতেই তো কয়েকটা ধাপ বেয়ে উঠতে হয়। সেটা মনে হয় গত পাঁচ বছরে তৈরি হচ্ছিল। মানুষের বিশ্বাস। এটা খুব ইম্পর্ট্যান্ট। আজকের দিনে আমি হাজার টাকা খরচা করবো, বা বাজি লাগাবো, সেখানে বিশ্বাসটা দরকার।

‘ইচ্ছে’, ‘হ্যালো মেমসাহেব’, ‘অ্যাক্সিডেন্ট’, ‘রামধনু’, ‘মুক্তধারা’, এই ‘বেলাশেষে’ পর্যন্ত, এর প্রত্যেকটা কিন্তু পরিস্কার সিনেমা। ভালো-খারাপ বলছি না, ক্লিন বলছি। বাকি কাস্টিংটা একটু অন্য রকম, গানটা একটু ওরকম, মানে মশলাটা যতই চেষ্টা করো, একটু এদিক-ওদিক হয়েই যায়। এবারে বোধহয় মশলাটাও একদম ঠিকঠাক হয়ে গিয়েছিল। আর এই যে সবাই আগে ভাবতে বসে ছবির মুক্তির দিনের আগে-পিছে কোনো ‘স্পেশাল ডে’ পড়ছে, এটা নিয়ে আমরা চিন্তাও করিনি কোনো দিন। ভরসা তো কেবল দর্শকের নয়, নিজের প্রতিও একটা ভরসা থাকতে হবে।"

সিনেমাটি এক পৌঢ় দম্পতির সম্পর্কের টানাপড়েনকে ঘিরে নির্মিত। মূল দুই চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত। রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস অবলম্বনে নির্মিত সত্যজিৎ রায়ের সিনেমা ‘ঘরে-বাইরে’ সিনেমায় অভিনয়ের ৩০ বছর পর তারা পর্দায় একসঙ্গে এলেন।

আরও অভিনয় করেছেন শঙ্কর চক্রবর্তী, ইন্দ্রাণী দত্ত, ঋতুপর্ণা সেনগুপ্ত, অপরাজিতা আঢ্য, খরাজ মুখোপাধ্যায়, অনিন্দ্য চট্টোপাধ্যায়, মনামি ঘোষ প্রমুখ।