'আমরা কি পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করছি?'

ভারতীয় ডানপন্থী রাজনৈতিক দল শিব সেনার হুমকিতে পাকিস্তানি শিল্পী উস্তাদ গুলাম আলীর কনসার্ট বাতিল হওয়ায় বিতর্কের ঝড় উঠেছে। অনলাইনে সোচ্চার হয়ে উঠেছে ভারতের বিনোদন জগতের বাসিন্দারা। 

শরীফুল হক আনন্দআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 09:45 AM
Updated : 9 Oct 2015, 09:45 AM

শাবানা আজমি, মহেশ ভাটের মতো বর্ষীয়ান তারকারা বলছেন, সংগীতের কোনো সীমানা নেই। এদিকে পাকিস্তানের সেন্সর বোর্ডের প্রধান আশা জানিয়েছেন, ভারত সরকার বিষয়টি দায়িত্ব নিয়ে সমাধান করবেন।

৪৫ বছরের ক্যারিয়ারে গুলাম আলী পুরো ভারতীয় উপমহাদেশেই অসামান্য জনপ্রিয়তা অর্জন করেছেন। চলতি সপ্তাহে তার গান গাইবার কথা ছিল পুনেতে, ভারতীয় গজল শিল্পী জগজিৎ সিং এর চতুর্থ মৃত্যুদিবস উপলক্ষে। কিন্তু শিব সেনা কনসার্টে হামলা করার হুমকি দিলে আয়োজনটি বাতিল হয়ে যায়। 
 

শাবানা আজমি এ বিষয়ে টুইট করেন, “আমরা কি পাকিস্তানের সঙ্গে এখনও যুদ্ধ করছি? আমরা কি আমাদের কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছি? রাষ্ট্রদূতের কার্যালয় বন্ধ করে দিয়েছি? তাহলে গুলাম আলীর অনুষ্ঠান বন্ধ করবার যৌক্তিকতা কি?”

প্রতিবাদ জানান সিনেমা নির্মাতা মহেশ ভাটও। তিনি লেখেন, “এরকম বাজে ব্যাপার যেন আমাদের দেশের একটি নিত্য নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। যেহেতু সংলাপের মাধ্যমে কোনো সমাধান আসছে না, তাই শিল্প চর্চার মাধ্যমে সামাজিক বন্ধন রক্ষা করার দায়িত্বটি দুদেশের সুশীল সমাজকে দেয়া হোক।”

এদিকে অনুষ্ঠান বাতিল হয়ে যাওয়ায় নিজের হতাশা জানিয়ে পাকিস্তান সেন্সর বোর্ড প্রধান ফখর-ই-আলম বলেন, “এটা নিতান্তই দুঃখজনক এবং হতাশার ব্যাপার যে, শিল্প, সংগীত এবং খেলা এখন একবিংশ শতাব্দীর অসহনীয় রাজনীতির অংশ হয়ে দাঁড়িয়েছে। আমার বিশ্বাস ভারতীয় সরকার এ ব্যাপারে যথার্থ রূপে সমাধানের পথ খুঁজবে।”

এদিকে সুরকার ও গায়ক ভিশালও টুইট করে নিজের মত জানান, “গুলাম আলী সাহেব এবং তার সংগীত রাজনীতির উর্ধ্বে এবং এর আওতামুক্ত। তিনি যদি এখানে গাইতে না পারেন, তবে সেটি আমাদের ক্ষতি। #হ্যাশট্যাগলজ্জা।”

পাকিস্তানে পারফর্ম করে আসা ভারতীয় অভিনেতা ইমরান জাহিদ বলেন, “গুলাম আলী ভারতে ততটাই জনপ্রিয় যতটা লতা মুঙ্গেশকর পাকিস্তানে। মুম্বাই এক সময় মুক্তচিন্তার ঐতিহ্যে সাংস্কৃতিক মেলবন্ধন নিয়ে একটি প্রগতিশীল স্থান ছিল। ধর্মীয় ভাব ধারার উত্তরণের কারণে মুম্বাই এখন হারিয়েছে তার মুক্তচিন্তার জায়গাটি।”

শিল্পী কৈলাশ খের বলেন, “সংগীত, শিল্প এবং খেলাধুলাকে অবশ্যই রাজনীতের আওতামুক্ত রাখতে হবে।”

এদিকে ভারত ছাড়ার আগে ৭৪ বছর বয়সী গুলাম আলী প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে বলেন, "এটা খুবই দুঃখজনক। আমি একটু চিন্তিতও বটে। এখানে আসার পর অনুষ্ঠান বাতিল হওয়ার বিষয়ে জানতে পারি। কিন্তু আমার চেয়ে আমার ভক্তরা বেশি দুঃখ পেয়েছেন, যেহেতু তারা অপেক্ষায় ছিলেন। কিন্তু আমি আবার আসবো কারণ আমি আমার ভক্তদের ভালবাসি।"