দর্শকের টাকায় নির্মিত হবে ‘সংযোগ’

‘নিরন্তর’ খ্যাত জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী নির্মাতা আবু সাঈয়ীদের নতুন সিনেমার অর্থায়ন করবেন দর্শক। ‘সংযোগ’ নামের সিনেমাটির অর্থায়নের জন্য খুব শিগগিরই দর্শকদের দারস্থ হবেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 10:09 AM
Updated : 7 Oct 2015, 10:09 AM

স্বাধীন চলচ্চিত্র নির্মাণে গণ অর্থায়নের ধারণাটি নতুন না হলেও, বাংলাদেশে তার তেমন একটা নজির নেই।  বুধবার ঢাকার জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার হলে  আয়োজিত এক সংবাদ সম্মেলনে আবু সাঈয়ীদ জানালেন, ইউরোপ, আমেরিকা, এমনকি পাশের দেশ ভারতেও এভাবে চলচ্চিত্র নির্মিত হয়েছে।

সাঈয়ীদ বলেন, “আজ স্বাধীন চলচ্চিত্র নির্মাতারা যখন পুঁজির সঙ্কটে ভুগছে। ছবি নির্মাণ যখন কষ্টসাধ্য, তখন আমরা সিদ্ধান্ত নিলাম জনগণকে সঙ্গে নিয়েই সিনেমা বানাব।  এতে করে চলচ্চিত্রের সঙ্গে দর্শকের সংযোগও আরও বাড়বে। জনগণের সম্মিলিত বিনিয়োগ হতে পারে সিনেমা তৈরির পুঁজি সংগ্রহের নতুন ধারণা।”

“জনসাধারণ সরাসরি সিনেমার শুভ চেতনায় নিজেদের অর্থ বিনিয়োগ করতে পারেন। জনসাধারণের যে মুনাফার প্রত্যাশা থাকতে পারে তা প্রকৃতপক্ষে সামাজিক মুনাফা। সমাজের মধ্যে সৃষ্টিশীল সিনেমা দেখার যে সম্মিলিত শুভ আকাঙ্ক্ষা বিরাজ করছে গন অর্থায়ন হতে পারে তারই বাস্তবায়ন।”

নির্মাতা জানিয়েছেন, আগামী ১৫ দিন তারা অর্থ সংগ্রহ কার্যক্রম পরিচালনা করবেন। প্রাথমিকভাবে চলচ্চিত্রটি নির্মাণের বাজেট ধরা হয়েছে ৮৫ লাখ টাকা। আরও জানালেন, সিনেমার কাজও শিগগিরই শুরু হবে।

জনগণের পাশাপাশি অভিনয়শিল্পীরাও তাদের পারিশ্রমিকের নির্ধারিত অংশ ছাড় দিয়ে এই গণ অর্থায়নের কার্যক্রমে অংশ নিতে পারে বলে জানান সাঈয়ীদ।

গণ অর্থায়ন নিয়ে আলোচনায় আরও অংশ নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী নির্মাতা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, চলচ্চিত্রকার সালাউদ্দিন জাকি, মানজারে হাসিন মুরাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ফাহমিদুল হক।