সিপ্পি-ভাটের সফরে চলচ্চিত্র ইস্যুতে একজোট হওয়ার আশ্বাস

সম্প্রতি বাংলাদেশ ঘুরে গেলেন 'শোলে' খ্যাত পরিচালক রমেশ সিপ্পি এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রডিউসার্স গিল্ড অব ইন্ডিয়া লিমিটেডের প্রেসিডেন্ট মুকেশ ভাট। মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ে মন্ত্রী তোফায়েল আহমেদ ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সঙ্গে বৈঠক করেন তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 04:58 AM
Updated : 7 Oct 2015, 04:58 AM

বৈঠক শেষে তথ্য মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ ও ভারতের সরকারি আমলা ও প্রযোজক-পরিবেশকদের নিয়ে একটি বিশেষ টাস্কফোর্স গঠন করা হবে।

চলচ্চিত্র বিনিময়, যৌথভাবে চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনী এবং বাংলাদেশের টেলিভিশন চ্যানেল ভারতে প্রচারে বিষয়ে কাজ করবে ভারত-বাংলাদেশের যৌথ টাস্কফোর্স।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অফিসার আব্দুল লতিফ বকসী গ্লিটজকে জানিয়েছেন, বাংলাদেশ সফররত প্রযোজক ও পরিচালকসহ ভারতীয় প্রতিনিধি দলের সঙ্গে দুই দেশের চলচ্চিত্রের বাজার, চলচ্চিত্র বিনিময়ের নানা প্রেক্ষাপট, সমস্যা, সমস্যা সমাধানে করণীয় ইত্যাদি বিষয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।

বৈঠকে দুই দেশই যৌথভাবে সিনেমা নির্মাণের নানা জটিলতা বিষয়ে খুঁটিনাটি আলোচনা করেছেন বলে জানান বকশী। একই সঙ্গে ভারতে বাংলাদেশের টিভি চ্যানেলগুলো কেন দেখা যাবে না - এই ইস্যুতেও কথা হয়েছে।

বকশী আরও জানালেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পঞ্চাশতম মৃত্যুবার্ষিকীতে তার জীবনী নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বিশেষ সহায়তা চেয়েছেন তথ্যমন্ত্রী। সিনেমাটি যৌথভাবে নির্মাণের বিষয়ে ভারতীয় প্রতিনিধি দলকে তথ্যমন্ত্রী অনুরোধ করেছেন বলেও জানান বকশী।

সোমবার বাংলাদেশে এসেই সন্ধ্যায় তথ্য মন্ত্রণালয়ের আয়োজনে ঢাকা ক্লাবে এক প্রীতি নৈশভোজে অংশ নেয় ভারতীয় প্রতিনিধি দল।  নৈশভোজে অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, চিত্রনায়ক ওমর সানি, চিত্রনায়িকা কেয়া, পরীমনি, প্রযোজক-পরিবেশক খোরশেদ আলম খসরুসহ অনেকে উপস্থিত ছিলেন।