যুক্তরাষ্ট্র, ভারতে পুরস্কৃত ‘গাড়িওয়ালা’

যুক্তরাষ্ট্রের টেক্সাসে অনুষ্ঠিত সামার স্ল্যাম চলচ্চিত্র উৎসব এবং ভারতের কলকাতায় আয়োজিত নেজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিভিন্ন বিভাগে পুরস্কৃত হয়েছে ২০১২ সালে সরকারি অনুদান পাওয়া সিনেমা ‘গাড়িওয়ালা’। এবার ঈদ-উল-আযহায় মুক্তি পেয়েছে সিনেমাটি।

ইমতিয়াজ হাসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 08:04 AM
Updated : 2 Oct 2015, 08:04 AM

আশরাফ শিশির পরিচালিত সিনেমাটি ঈদে মুক্তি পেয়েও প্রেক্ষাগৃহে তেমন একটা দর্শক টানতে পারছে না। তবে আন্তজর্াতিক নানা আসরে বাংলাদেশের নাম ধ্বণিত হচ্ছে এই সিনেমাটির কারণে। 

২৬-২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টেক্সাসে অনুষ্ঠিত সামার স্ল্যাম চলচ্চিত্র উৎসবে বিভিন্ন বিভাগে সেরার স্বীকৃতি পেয়েছে আশরাফ শিশির পরিচালিত ‘গাড়িওয়ালা’ সিনেমাটি। সেরা বিদেশি ছবি, সেরা ফ্যামিলি ফিচার ছবি, সেরা চিত্রনাট্য, সেরা অভিনেত্রী, সেরা পরিচালক, সেরা সিনেমাটোগ্রাফি এবং দর্শকের পছন্দে সেরা ছবির তকমা পেয়েছে ‘গাড়িওয়ালা’।

এরপর ২৭ সেপ্টেম্বর ভারতের কলকাতায় আয়োজিত নেজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও তিনটি বিভাগে পুরস্কৃত হয়েছে ‘গাড়িওয়ালা’।সেরা চলচ্চিত্র, সেরা অভিনেত্রী (রোকেয়া প্রাচী) ও সেরা শিশুশিল্পীর (শেখ মারুফ) পুরস্কার গেছে সিনেমাটির ঝুলিতে। 

আশরাফ শিশির বললেন, “যদিও একই উৎসবে ৭টি পুরস্কারপ্রাপ্তির বিষয়টা অপ্রত্যাশিত, তবুও বলবো অনেক ভালো লাগছে একত্রে এত পুরস্কার পেয়ে। পাশাপাশি অনুপ্রানিত হলাম আরো ভালো কাজ করার।”

যুক্তরাষ্ট্রের উৎসবে সেরা অভিনেত্রী হওয়া রোকেয়া প্রাচী গ্লিটজকে বলেন, “অনুভূতির সবটুকু তো আর লিখে-বলে প্রকাশ করা যায় না। তবে এতটুকু বলবো ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রে অভিনয় করতে পেরে আমি গর্বিত। আর পাশাপাশি সম্মানিতও, এমন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্তিতে।” 

৫ মহাদেশের ১৯টি দেশের ৫৫টি শহরে ৫৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ২১টি শ্রেষ্ঠ পুরস্কার জিতেছে ‘গাড়িওয়ালা’ সিনেমাটি।

ছবিটি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ রাজস্থান ২০১৪ আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছিল। এছাড়া যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নর্থ ক্যারোলিনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ছবিটি তিনটি বিভাগে (সেরা চিত্রনাট্যকার, পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতা এবং সেরা শিশুশিল্পী) পুরস্কৃত হয়েছে। পাশাপাশি ছবিটি সংযুক্ত আরব আমিরাতে শার্জাহ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব, চতুর্থ এথেন্স ডিজিটাল চলচ্চিত্র উৎসব, পাকিস্তানের রাফি পীর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, বিহার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কম্বোডিয়ার অ্যাঙ্কর ওয়াট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ৮ম বাংলাদেশ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

আশরাফ শিশিরের কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনায় এ ছবিতে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, রাইসুল ইসলাম আসাদ, মাসুম আজিজ, ইমরান, সানসি ফারুক, আরজে মুকুল, মারুফ, কাব্যসহ আরো অনেকে।

ছবি-- আশরাফ শিশিরে ফেইসবুক থেকে