ছবির নাম 'মিসডকল': 'বাংলায় কি ভাল নাম নেই!'

বাপ্পী চৌধুরীর বিপরীতে নবাগতা মুগ্ধতা-শুদ্ধতাকে নিয়ে শুরু হলো নতুন সিনেমা ‘মিসডকল’- এর শুটিং। পরিচালক সাফিউদ্দিন সাফির এই সিনেমাটি এরই মধ্যে বিতর্কের জন্ম দিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 05:13 AM
Updated : 2 Oct 2015, 05:13 AM

সিনেমাটির ইংরেজি নাম নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পরিচালক সমিতির নেতারা। বৃহস্পতিবার সিনেমাটির মহরত অনুষ্ঠানে এসে পরিচালক সমিতির সভাপতি দেলওয়ার জাহান ঝন্টু, সহ-সভাপতি সোহানুর রহমান সোহান, মহাসচিব মুশফিকুর রহমান গুলজার একযোগে ঢাকাই ছবিতে ইংরেজি নাম ব্যবহারের বিরোধিতা করেন।

দেলওয়ার জাহান ঝন্টু বলেন, “আমি রাষ্ট্রভাষা আন্দোলন দেখেছি সরাসরি। ভাষার জন্য লড়াই দেখেছি। আমি বাংলা ছবিতে ইংরেজি নাম ব্যবহার কোনো ভাবেই সমর্থন করি না। সাফি আমার শিষ্য, আমার ভাগ্নে। ওকে শাসন করার অধিকার আমার আছে। তার ছবিতে ইংরেজি নামই ব্যবহার করতে হবে কেন? বাংলা ভাষায় কি কোনো ভালো নাম নেই? ছবির নাম পরিবর্তন করার জন্য তাকে অনুরোধ করছি।”

মহাসচিব মুশফিকুর রহমান গুলজার নিজের দোষ স্বীকার করে বললেন, “সাফির সিনেমার নাম আমার হাত ধরেই পাস হয়েছে। দোষটা আমারই। কিন্তু আমি অনুরোধ করবো, তিনি যেন বাংলাতেই কোনো একটি নাম রাখেন।”

পরিচালক সাফি পরিচালিত সাম্প্রতিক সময়ে মুক্তি পাওয়া ছবিগুলোর নামও ইংরেজি - ‘হানিমুন’, ‘বিগ ব্রাদার’ এবং ‘ব্ল্যাকমানি’।

অনুষ্ঠানে নবাগতাদের উদ্দেশ্যে সোহানুর রহমান সোহান বললেন, “সিনেমাতে দুদিন কাজ করতে না করতেই অনেকে এমন ভাব দেখায় যে কতো জনপ্রিয় হয়ে গেছে। নিজেকে অনেক বড় ভাবতে শেখে। এদের নিয়ে নানা আলোচনায় বিতর্ক শুনি। নতুনদের প্রতি অনুরোধ, মনে রেখো, দর্শক তোমাকে দেখে বলেই তুমি জনপ্রিয়তা পেয়েছ। যাদের সঙ্গে কাজ করছ, তাদের প্রতিও সম্মান রেখো। তাদের কারণেই তোমাদের দর্শক দেখে।”

বাপ্পী সিনেমায় নিজের চরিত্র নিয়ে বলছেন, “চরিত্রটি সুন্দরভাবে ফুটিয়ে তুলতে চাই আমি। প্রতিটি চলচ্চিত্রে অভিনয়ের আগে আমি চিত্রনাট্য পড়ি, নিজেকে সেই চরিত্রের জন্য তৈরি করি। এই সিনেমাটিতে নতুন কিছু নিয়ে আসছি।”

বাপ্পী পেলেও চিত্রনাট্য হাতে পাননি নায়িকা মুগ্ধতা। তার চরিত্র আর গল্প সম্পর্কে তিনি নাকি পরিচালকের কাছে জেনে নিয়েছেন, আর সেভাবেই নিজেকে প্রস্তুত করে নিয়েছেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে পড়ুয়া এই ছাত্রী।

“আমি স্ক্রিপ্ট পাইনি এখনো। চরিত্র নিয়ে বিষদ কিছু বলতে পারবো না। পরিচালক আমাকে যেভাবে বলছেন, আমি সেভাবেই নিজেকে তৈরি করে নিয়েছি।”

‘শখের বশে’ চলচ্চিত্রে আসা মুগ্ধতা গ্লিটজকে বললেন, “আমার প্রথম সিনেমাটি ভাল ব্যবসা করলে আমি চলচ্চিত্রে নিয়মিত হবো কি না চিন্তা করবো। যদি নিয়মিত হই, তবে আমি খুব বাছাই করে কাজ করবো।”

অন্য নায়িকা তামান্না তিফ শুদ্ধতা ‘একটু চাওয়া’র পর শুরু করছেন তার দ্বিতীয় সিনেমা ‘মিসডকল’ এর শুটিং। নিজের চরিত্রটি নিয়ে বলতে নাকি মানা। তবে গ্লিটজকে এই নবাগতা বললেন, “আমার চরিত্রে অনেক চমক আছে। বাপ্পীর সঙ্গেও রোমান্সও করবো চুটিয়ে।”

এই সিনেমাতে প্রথমবারের মতো খলনায়কের চরিত্রে দেখা যাবে বাপ্পারাজকে।