যে গানে স্মরণীয় আদেশ শ্রীবাস্তভ

এক যুগের ক্যারিয়ারে বলিউডকে দিয়েছেন একের পর এক সুরেলা উপহার। মাত্র ৫১ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন আদেশ শ্রীবাস্তভ। কিন্তু শ্রোতাদের হৃদয়ে চিরঅম্লান থাকবে তার সুর।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 01:13 PM
Updated : 5 Sept 2015, 01:28 PM

সংগীত পরিচালক হিসেবে আদেশের যাত্রা শুরু হয় ১৯৯৩ সালে, 'কন্যাদান' সিনেমার মাধ্যমে। এরপর তিনি সংগীত পরিচালনা করেছেন 'কাভি খুশি কাভি গাম', 'চলতে চলতে'সহ আরও অনেক সিনেমায়। এর মধ্যে উল্লেখযোগ্য ১০টি গানের কথা তুলে ধরা হলো।

'হাতো মে আ গায়া জো কাল'

১৯৯৪ সালে মুক্তি পাওয়া সিনেমা 'আও প্যায়ার কারে'র এই গানটি বলিউডে আদেশের ভিত শক্ত করে দিয়েছিল। কুমার শানুর গাওয়া গানটিতে পর্দায় রোমান্স করতে দেখা যায় সাইফ আলি খান ও শিল্পা শেঠিকে। গানটি আজও হিন্দি সিনেমার অন্যতম রোমান্টিক গান হিসেবে সমাদৃত। 

'কিসকা চেহরা'

২০০০ সালের সিনেমা 'তারকিব' বক্স-অফিসে সমাদৃত না হলেও এর এই গানটি ভীষণ জনপ্রিয়তা পায়। জগজিৎ সিং ও অলকা ইয়াগনিকের কণ্ঠে গজল ঢং-এ গাওয়া হয়েছিল গানটি।

'ইয়ে হাওয়ায়ে'

অভিষেক বচ্চন ও রানি মুখার্জি অভিনীত সিনেমা 'বাস ইতনা সা খোয়াব হ্যায়' মুক্তি পায় ২০০১ সালে। অলকা ইয়াগনিক ও শানের গাওয়া 'ইয়ে হাওয়ায়ে' গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল।

'বান্ট রাহা থা'

রোমান্টিক ঘরানার সিনেমা 'বাড়ে দিলওয়ালা'তে অভিনয় করেছিলেন সুনিল শেঠি ও প্রিয়া গিল। ১৯৯৯ সালে মুক্তি পাওয়া সিনেমাটির উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক এবং শঙ্কর মহাদেবনের কণ্ঠে এই গানটি সত্যিই সুরেলা গানের এক অনন্য নিদর্শন।

'মেরে সিনে মে তেরি ধাড়কান'

১৯৯৩ সালের সিনেমা 'কন্যাদান'-এর এই গানটির মাধ্যমেই বলিউডের নজরে আসেন আদেশ। গানটি গেয়েছিলেন কুমার সানু ও অলকা ইয়াগনিক।

'সে শাভা শাভা'

২০০১ সালে মুক্তি পাওয়া 'কাভি খুশি কাভি গাম' সিনেমার 'সে শাভা শাভা' গানটি যে কোনো উৎসবের প্রাণ হয়ে উঠেছিল। অলকা ইয়াগনিক, সুনিধি চৌহান, উদিত নারায়ণ, সুদেশ ভোঁসলে, আদেশ শ্রীবাস্তভ ও অমিতাভ বচ্চনের গাওয়া গানটি একটি নিখুঁত ধুম ধাড়াক্কা গান।

'সুনো না সুনো না'

২০০৩ সালে মুক্তি পাওয়া সিনেমা 'চলতে চলতে'র এই গানটিতে কণ্ঠ দিয়েছিলেন অভিজিৎ ভট্টাচার্য। রানী মুখার্জির মন জয় করতে শাহরুখ খান যখন পর্দায় গানটি ধরেন তখন দর্শকেরও মন গলবেই।

'বেবাসি দারদ কা আলাম'

রানি মুখার্জি ও সালমান খান অভিনীত 'বাবুল' সিনেমার জনপ্রিয় এই গানটি গেয়েছিলেন কুনাল গাঞ্জাওয়ালা।

'গুস্তাখিয়া হ্যায় বেতাবিয়া হ্যায়'

২০০২ সালের থ্রিলার 'আঁখে'র গান 'গুস্তাখিয়া হ্যায় বেতাবিয়া হ্যায়' নিজেই গেয়েছিলেন সুকণ্ঠের অধিকারী আদেশ। তার সঙ্গে গানটি প্লেব্যাক করেন বসুন্ধরা দাশ।

'মোরা পিয়া'

'রাজনীতি' সিনেমার 'মোরা পিয়া' গানটি চিত্রায়িত হয় রানবির কাপুর ও ক্যাটরিনা কাইফের ওপর। ২০১০ সালে মুক্তি পাওয়া এই গানটিও গেয়েছিলেন খোদ আদেশ শ্রীবাস্তভ।