‘শোলে’ রিমেইক করায় এবার জরিমানা

কালজয়ী হিন্দি সিনেমা ‘শোলে’র রিমেইক করে আজ অবধি খেসারত দিতে হচ্ছে নির্মাতা রাম গোপাল ভার্মা। মূল সিনেমাটির নির্মাতা রমেশ সিপ্পির পরিবারের করা মামলায় স্বত্বাধিকার নীতি লঙ্ঘনের দায়ে তাকে ১০ লাখ রুপি জরিমানার দণ্ড দিয়েছেন উচ্চ আদালত।

গ্লিটজ ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 10:06 AM
Updated : 1 Sept 2015, 10:06 AM

‘শোলে’র প্রযোজক ছিলেন রমেশ সিপ্পির বাবা জি পি সিপ্পি এবং তার ভাই ভিজেয় সিপ্পি। ভিজয় সিপ্পির ছেলে সাশা সিপ্পির করা মামলাতেই ফেঁসে গেলেন রাম গোপাল ভার্মা। হাইকোর্টে বলা হয় শোলে মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডের কাছ থেকে অনুমতি না নেওয়ায় রিমেইক নয়, বরং 'শোল' সিনেমাটি নকল করেছেন রাম গোপাল ভার্মা।

হাইকোর্টের আদেশে বলা হয়, “বিতর্কিত এই সিনেমাটির সঙ্গে এর প্রচারে ব্যবহৃত উপকরণ এক ধরনের ভ্রান্তি তৈরি করে যে, ‍সিনেমাটি 'শোলে'র রিমেইক। এই বিতর্কিত সিনেমায় মূল 'শোলে' সিনেমা থেকে নেয়া একই ধরনের গল্প, চরিত্র, সংগীত এবং আবহ সংগীত, গানের কথা এমনকি সংলাপ ব্যবহার করায় স্বত্বাধিকার লঙ্ঘন করা হয়েছে।”

ভার্মা এবং তার প্রযোজনা সংস্থা এম/এস আরজিভি প্রোডাকশন্স প্রাইভেট লিমিটেড, ভার্মা কর্পোরেশন লিমিটেড এবং মাধু ভার্মাকে ১০ লাখ রুপি জরিমানা করেছেন হাইকোর্ট।

১৯৭৫ সালের ব্লকবাস্টার হিট সিনেমা ‘শোলে’তে অভিনয় করেছিলেন ধর্মেন্দ্র, অমিতাভ বচ্চন, আমজাদ খান, সঞ্জীব কুমার, হেমা মালিনি এবং জয়া বচ্চন। ২০০৭ সালে সিনেমাটি থেকে অনুপ্রাণিত হয়ে রাম গোপাল ভার্মা তৈরি করেন ‘রাম গোপাল ভার্মা কি আগ’। এতে অভিনয় করেছিলেন অজয় দেবগন, মোহনলাল, অমিতাভ বচ্চন এবং সুস্মিতা সেন। বক্স-অফিসে ব্যর্থ হওয়ার পাশাপাশি সমালোচকদের কাছ থেকেও নিন্দা কুড়িয়েছিল সিনেমাটি।