ঢাকায় আসছেন সৌমিত্র 

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের নাটক নিয়ে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে গঙ্গা-যমুনা নাট্যোৎসব। ৪ সেপ্টেম্বর সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে নয় দিনের এই আয়োজনের উদ্বোধন করতে ঢাকায় আসছেন গুণী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। ফেরদৌসী মজুমদারের সঙ্গে মিলে উৎসব উদ্বোধন করবেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 10:20 AM
Updated : 28 August 2015, 10:32 AM

উৎসব কমিটির পক্ষ থেকে মীর জাহিদ হাসান গ্লিটজকে জানান, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি হিসেবে থাকবেন ভারতীয় হাইকমিশনার পঙ্কজ সরন।

উৎসবে মঞ্চ নাটক, নৃত্য, আবৃত্তি, সঙ্গীত ও পথনাটক উপস্থাপনে ভারত ও বাংলাদেশের মোট ৫৩টি দল অংশগ্রহণ করবে। উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক পর্ব প্রতিদিন বিকাল ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত চলবে। মঞ্চনাটক প্রতিদিন সন্ধ্যা ৭ টায় শুরু হবে। জাতীয় নাট্যশালার মূল হল এবং পরীক্ষণ হলে একইসঙ্গে প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চায়িত হবে।

৪ সেপ্টেম্বর উৎসব উদ্বোধনের দিন মূল হলে মঞ্চস্থ হবে ভারতের সংস্তব দলের নাটক ‘ছাড়িগঙ্গা’। পরীক্ষণ হলে প্রাচ্যনাটের ‘ট্র্যাজেডি পলাশবাড়ী’ প্রদর্শিত হবে।

৫ সেপ্টেম্বর সন্ধ্যায় মূল হলে মঞ্চস্থ হবে সংস্তবের ‘ভূতনাথ’, পরীক্ষণ হলে রাজশাহীর অনুশীলন নাট্যদলের ‘দণ্ড’, ৬ সেপ্টেম্বর সন্ধ্যায় মূল হলে মঞ্চস্থ হবে চট্টগ্রামের উত্তরাধিকার দলের ‘সাম্পান নাইয়া’, পরীক্ষণ হলে শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘ইনফরমার’।

গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবে সহযোগিতা করছে সংস্কৃতি  মন্ত্রণালয়, ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।