এ সপ্তাহেই মুক্তি পাচ্ছে ‘মুহাম্মাদ: দ্য মেসেঞ্জার অফ আল্লাহ’

এ সপ্তাহেই মুক্তি পেতে যাচ্ছে মহানবী হযরত মুহাম্মদ (সঃ)কে নিয়ে ইরানী চলচ্চিত্রকার মাজিদ মাজিদির তৈরি সিনেমা ‘মুহাম্মাদ: দ্য মেসেঞ্জার অফ আল্লাহ’। ২৬ আগস্ট ইরানে ১৪৩টি হলে মুক্তি পাবে দেশটির ইতিহাসের সবচেয়ে ব্যায়বহুল এই সিনেমাটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2015, 09:17 AM
Updated : 24 August 2015, 09:17 AM

সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে নিজেই এই ঘোষণা দেন মাজিদ মাজিদি। তিনি বলেন, ইরানে মুক্তি পাওয়ার অল্প কিছু দিনের মধ্যেই মন্ট্রিয়াল চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হবে সিনেমাটির।

সিনেমাটি তৈরির পেছনের গল্প জানাতে গিয়ে মাজিদি বলেন, ২০০৬ সালে এটি তৈরির পরিকল্পনা করেন তিনি। সে বছর এক ড্যানিশ চলচ্চিত্র উৎসবে তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু দেশটিতে মহানবী (সঃ) কে কটাক্ষ করে কার্টুন প্রকাশিত হওয়ায় তিনি সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন। আয়োজকদের জানান, “আমি ঈশ্বরে বিশ্বাস করি এবং এই বিশ্বাস নিয়েই জীবনের প্রতিটি মুহূর্তে বেঁচে থাকি।”

এই ঘটনার পরেই কেন মুসলমানদেরকে নিয়ে তীব্র সমালোচনার বিপরীতে ইসলামের শান্তির বার্তা তুলে ধরা হচ্ছে না- এই বিষয়টি ভাবাতে শুরু করে মাজিদিকে।

তিনি আরও জানান, ১৯৭৭ সালে মুস্তাফা আল আক্কাদের ‘দ্য মেসেজ’-এর মুক্তির পর ৪২ বছর পার হয়ে গেলেও মহানবী (সঃ) কে নিয়ে কোনো সিনেমা তৈরি হয়নি।

“এসবই আমাকে ভাবিয়েছে এবং সাত বছর আগে এই উচ্চাভিলাষী কর্মে হাত দেওয়ার পেছনে প্রেরণা ছিল এটাই।”

মাজিদি জানান, সিনেমাটিতে তুলে ধরা হয়েছে হযরত মুহাম্মদ (সঃ)-এর শৈশবের কাহিনি। মহানবীর জীবনের এই অংশটি নিয়ে কোনো বিতর্ক নেই এবং এর মাধ্যমে মুসলিম বিশ্বের ঐক্যের বার্তা তুলে ধরেছেন তিনি।

সিনেমাটিতে মাজিদির সঙ্গে কাজ করেছেন বিভিন্ন ক্ষেত্রের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিল্পীরা। বিখ্যাত ইতালীয় চিত্রগ্রাহক ভিত্তোরিও স্ত্রোরারো, অস্কারজয়ী ব্রিটিশ কস্টিউম ডিজাইনার মাইকেল ও’কনর এবং অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক এ আর রেহমান সিনেমাটিতে কাজ করেছেন তার সঙ্গে।