‘মাসান’ দেখে ‘বাকরুদ্ধ’ তাসলিমা

বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি লেখিক তসলিমা নাসরিনকে সম্প্রতি আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হিন্দি সিনেমা ‘মাসান’-এর প্রশংসায় মুখর হতে দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 08:24 AM
Updated : 3 August 2015, 11:38 AM

নির্মাতা নিরাজ ঘায়ওয়ানের প্রথম সিনেমা ‘মাসান’-এর গল্প এগিয়েছে চার সাধারণ মানুষের জীবন কাহিনি নিয়ে। হিন্দু সমাজের নিচু বর্ণের একটি ছেলের উঁচু বর্ণের মেয়ের প্রেমে পড়ে যাওয়া, একটি নিম্নবিত্ত পরিবারের মেয়ের একটি যৌন কেলেঙ্কারির শিকার হওয়া, তার বাবার ধীরে ধীরে বিবেক হারিয়ে ফেলা এবং একটি শিশুর পরিবারের জন্য আকুতির গল্প উঠে এসেছে সিনেমাটিতে। এতে অভিনয় করেছেন রিচা চাড্ডা, সাঞ্জায় মিশ্রা, শোয়েতা ত্রিপাঠি এবং ভিকি কৌশাল।

এবারের কান চলচ্চিত্র উৎসবে দুটি পুরস্কার অর্জন করা ‘মাসান’ সিনেমাটি দেখে টুইটারে নিজের মুগ্ধতা প্রকাশ করেন তসলিমা নাসরিন।

“হিন্দি সিনেমা নিয়ে আমার কখনোই উচ্চাশা ছিল না, যেহেতু এদের অধিকাংশই হতো অতিনাটকীয়তায় ভরা মিউজিকাল। কিন্তু ‘মাসান’ আমাকে বাকরুদ্ধ করে দিয়েছে। সালাম জানাই নিরাজ ঘায়ওয়ানকে।”

পরের টুইটে তিনি বলেন, “হিন্দি সিনেমার বড় বড় নায়কদের উচিৎ ‘মাসান’-এর তরুণ অভিনেতাদের কাছ থেকে অভিনয় কিভাবে করতে হয়, তা শেখা।”

ছোট বাজেটের এই সিনেমা মুক্তির পর থেকেই প্রশংসা কুড়িয়েছে হিন্দি সিনেমার তারকাদের কাছ থেকে। ৬৮তম কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়ে সিনেমাটি অর্জন করে নিয়েছে প্রমিসিং ফিউচার প্রাইজ এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড।