বন্ধু তুমি, শত্রু তুমি: বলিউডের বন্ধুরা

বক্স-অফিসে প্রতিদ্বন্দ্বিতা কিংবা ইঁদুর দৌড়ে এগিয়ে যাওয়ার চেষ্টায় বলিউডে বন্ধুর চেয়ে শত্রুই তৈরি হয় বেশি। তবে এসবের মাঝেও অনেকে বন্ধু খুঁজে পান। বন্ধু দিবসে বলিউডের পর্দার বাইরের বন্ধুদের কথা জেনে নেওয়া যাক।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2015, 12:26 PM
Updated : 2 August 2015, 12:31 PM
ঐশ্বরিয়া রাই বচ্চন-প্রিতি জিনটা

সমসাময়িক এই দুই অভিনেত্রী যে বন্ধুতা অনেকেই জানেন না। কিন্তু তাদের বন্ধুত্বের বয়সটা নেহাত কম নয়৤ ঐশ্বরিয়ার স্বামী অভিষেকের সঙ্গেও প্রিতির রয়েছে ঘনিষ্ঠ সম্পর্ক। প্রিতির মতে, ঐশ্বরিয়া বন্ধু এবং মা হিসেবে চমৎকার।

সোনাম কাপুর-জ্যাকলিন ফারনান্দেজ

মুম্বাই সিনেপাড়ার দুই ফ্যাশন সচেতন সুন্দরী সম্প্রতি ঘনিষ্ঠ বন্ধু হয়ে উঠেছেন৤ নানা পার্টি এবং অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রায়ই একসঙ্গে ক্যামেরাবন্দি হচ্ছেন তারা।

শাহরুখ খান, কাজল এবং কারান জোহার

শাহরুখ, কাজল এবং কারানের বন্ধুত্বের শুরুটা ১৯৯৫ সালে মুক্তি পাওয়া ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র সেট থেকে। পরবর্তীতে 'কুছ কুছ হোতা হ্যায়' থেকে শুরু করে এই তিন বন্ধু বেশ কয়েকটি হিট সিনেমা উপহার দিয়েছেন৤ পর্দার বাইরে তাদের ঘনিষ্ঠতা চোখে পড়ার মত। বলা হয়, কাজলকে নিজের সৌভাগ্যের প্রতীক মনে করেন কারান। আর তাই নিজের প্রতিটি সিনেমায় অতিথি চরিত্রে হলেও কাজলের উপস্থিতি নিশ্চিত করেন তিনি।

রানভির সিং-অর্জুন কাপুর

নতুন প্রজন্মের অভিনয়শিল্পীদের মধ্যে ‘গুন্ডে’ খ্যাত রানভির সিং এবং অর্জুন কাপুরের বন্ধুত্ব চোখে পড়ার মতো৤ তাদের বলা হয় আধুনিক সময়ের ‘জয়-ভিরু’। নানা অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এবং শুটিংয়ের ফাঁকে দুজনের খুনসুটি তাদের বন্ধুত্বের গভীরতার প্রমাণ দেয়।

কারান জোহার-কারিনা কাপুর খান

কারান জোহার বলিউডের প্রথম সারির অনেক তারকারই বন্ধু৤ প্রায় সবার সঙ্গেই তার রয়েছে ঘনিষ্ঠতা। তবে কারিনার নামটা তালিকায় বেশ ওপরের দিকেই থাকবে৤ ক্যারিয়ারের একটি গুরুত্বপূর্ণ সময়ে কারিনা ফিরিয়ে দিয়েছিলেন কারানের ‘কাল হো না হো’তে অভিনয়ের প্রস্তাব, যে সিদ্ধান্তে অনেকটাই অনুতপ্ত হয়েছিলেন তিনি। এরপর ‘কাভি খুশি কাভি গাম’ সিনেমার প্রস্তাব পাওয়ার পর চোখ বন্ধ করেই লুফে নেন বেবো৤ আর তখন থেকেই কারানের সঙ্গে বন্ধুত্বের শুরু হয় তার।

ফারাহ খান-শাহরুখ খান

এই দুজনের বন্ধুত্ব যেমন গণমাধ্যমের শিরোনাম হয়েছে, তেমনই হয়েছে শত্রুতাও। এক পার্টিতে ফারাহর স্বামী শিরিশ কুন্দারকে চড় মারার পর শাহরুখকে এড়িয়ে চলতেন ফারাহ। তবে দূরত্ব বেশিদিন থাকেনি, দুজনই ফিরেছেন বন্ধুত্বের পথে।

‘ম্যায় হু না’ থেকে শুরু করে ‘ওম শান্তি ওম’, অবশেষে ‘হ্যাপি নিউ ইয়ার’। শাহরুখকে প্রধান চরিত্রে রাখলেই হিট হয়েছে ফারাহ পরিচালিত সিনেমাগুলো।

রানবির কাপুর-আদিত্য রয় কাপুর

রানবিরের সঙ্গে ‘ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি’তে অভিনয়ের পর এবার রানবিরের প্রেমিকা ক্যাটরিনা কাইফের সঙ্গে ‘ফিতুর’এ কাজ করছেন আদিত্য। আর তাই আদিত্যর সঙ্গে রসায়নটা ভালই জমে রানবিরের৤ সেই সঙ্গে সংগীতের প্রতি ভালবাসাই এই দুজনকে বেঁধে ফেলে বন্ধুত্বের বাঁধনে ।

সালমান খান-সঞ্জয় দত্ত-অজয় দেবগন

অনেকেই জানেন না এই তিন মহারথীর বন্ধুত্বের কথা। জনসম্মুখে একসঙ্গে দেখা না গেলেও বিপদে-আপদে সব সময়ই তারা একে অপরের পাশে এসে দাঁড়ান। সিনেমায় একসঙ্গে কাজ করার সুযোগ পেলেও তা হাতছাড়া করেন না সালমান, সঞ্জয় এবং অজয়। ‘সন অফ সর্দার’ সিনেমার একটি গানে প্রথমবারের মতো দর্শকের চোখে পড়ে তাদের রসায়ন।

প্রিয়াঙ্কা চোপড়া-দিপিকা পাড়ুকোন

হাল আমলের দুই শীর্ষ অভিনেত্রী প্রিয়াঙ্কা এবং দিপিকা বর্তমানে কাজ করছেন সঞ্জয় লিলা বানসালির সিনেমা ‘বাজিরাও মাস্তানি’তে। সেখানেই দুজনের মধ্যে গড়ে উঠেছে বেশ ভালো বন্ধুত্ব। টিনসেলের বিভিন্ন পার্টিতে একসঙ্গে ক্যামেরাবন্দি হচ্ছেন তারা।

কারিনা কাপুর খান-অমৃতা আরোরা

সহ অভিনেত্রীদের সঙ্গে রেষারেষির জন্যই পরিচিত বেবো৤ তবে অভিনেত্রী অমৃতা আরোরার সঙ্গে তার বন্ধুত্বে কখনোই ফাটল ধরেনি। ২০০৯ সালে অমৃতার বিয়েতে তার ব্রাইডসমেইড ছিলেন কারিনা। এছাড়াও প্রায়ই একসঙ্গে সময় কাটান এই দুই অভিনেত্রী৤