'অন্যরকম' হতে চেয়েছিলেন শাহেদ

নাটক নির্মাতারা নতুনভাবে উপস্থাপন করতে পারলে ক্যারিয়ার অন্যরকম হতে পারতো বলে মনে করেন, অভিনেতা শাহেদ শরীফ খান। 

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 03:52 PM
Updated : 26 July 2015, 03:52 PM

সম্প্রতি উত্তরায় একটি নাটকের সেটে গ্লিটজের সঙ্গে আলাপ করার সময় শাহেদ বলেন, “আমার মধ্যে যতটুকু সামর্থ্য ছিল, তার সবটুকু সত্যি আমি দিতে পারিনি। পরিচালকরা আমাকে নিয়ে, আমার চরিত্র নিয়ে সেভাবে ভাবেনি। এটা তাদের চিন্তাধারা। কিন্তু তারা আমাকে নিয়ে আরেকটু নতুনভাবে ভাবতে পারলে আমিও হয়তোবা ভালো একটি জায়গায় যেতে পারতাম। আমি মেধাবী পরিচালকদের নজরে পড়েছি খুব কম।" 

তবুও হতাশ নন শাহেদ। মনের মতো চরিত্র পাননি বলে অভিনয় ছেড়ে চলে যাননি। 

“সতের বছর ধরে তিলে তিলে আমি আমার অবস্থান তৈরি করেছি। আমি যদি হতাশ হয়ে মিডিয়া ছেড়ে চলেই যেতাম, তাহলে কিন্তু মিডিয়ারই লোকসান হত।  নতুন এক শিল্পীকে গড়ে নেওয়াও কিন্তু চাট্টিখানি কথা নয়।”

আত্মবিশ্বাসী শাহেদ জানান, পরিচালকরা তাকে নিয়ে আলাদাভাবে ভাবলে তিনিও তার সেরাটি দিতে ‘প্রস্তুত’। 

নাটক, বিজ্ঞাপনের অভিনয়ের পাশাপাশি শাহেদের ডাক এসেছিল চলচ্চিত্রপাড়া থেকেও। জি সরকার পরিচালিত ‘প্রিয় সাথী’ সিনেমার মাধ্যমে অভিষেক হয় তার। এরপর তিনি ‘হৃদয় শুধু তোমার জন্য’ এবং ‘জয়যাত্রা’ সিনেমাতেও অভিনয় করেন। সর্বশেষ অভিনয় করেছিলেন ২০০৭ সালে। দেবাশীষ বিশ্বাস পরিচালিত টেলিছবি ‘টক ঝাল মিষ্টি'তেও অভিনয় করেছিলেন তিনি।

আট বছর পর তিনি আবারও ফিরছেন চলচ্চিত্রে। সাইফ চন্দন পরিচালিত ‘ছেলেটি আবোল তাবোল, মেয়েটি পাগল পাগল’ সিনেমার মাধ্যমে।  সিনেমাটিতে একটি নেতিবাচক চরিত্রে অভিনয় করছেন তিনি। এছাড়াও অভিনয় করেছেন তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রে।

চলচ্চিত্রে ফিরে আসা প্রসঙ্গে বললেন, “সাইফ চন্দনের সিনেমার চরিত্রটি আমার মনে ধরেছিল ভীষণ। চরিত্রটিকে আলাদা কিছু মনে হয়েছিল। তাকে আর ফেরাতে পারিনি আমি।”

চলচ্চিত্র থেকে দূরে থাকা প্রসঙ্গে শাহেদ বলেন, “সিনেমাতে আমার সঙ্গে যে ধরনের চুক্তি হয়েছিল, বাস্তবে দেখলাম তার উল্টোটি ঘটেছে। আমার মন নষ্ট হয়ে গেল। আমি সরে আসলাম। এছাড়া আমি তখন সেভাবে চলচ্চিত্রাঙ্গনকে পুরোপুরি চিনতে পারিনি। আমি সোজাসাপ্টা কথা বলে দিতে খুব পছন্দ করি। হয়তো সে কারণেই আমি নিয়মিত হয়ে উঠিনি। এখন আমার আফসোস হয়, আমি কেন চলচ্চিত্রে অনুপস্থিত ছিলাম!”

ছবি: তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম