বক্স-অফিসে শাকিব-মাহির টক্কর, আছেন মিমও

ঈদে মুক্তি পেয়েছে শাকিব-অপুর ‘লাভ ম্যারেজ’, মিম-ইমনের ‘পদ্মপাতার জল’ এবং মাহিয়া মাহি-ওমের ‘অগ্নি-২’ সিনেমা তিনটি। মুক্তির প্রথম সপ্তাহ পেরুনোর পর দেখা যাচ্ছে, শাকিবকে জোর টক্কর দিচ্ছেন মাহিয়া মাহি। ছেড়ে কথা বলছেন না মিমও।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 01:58 PM
Updated : 26 July 2015, 01:58 PM

ঢাকাই সিনেমার ইতিহাসে সর্বোচ্চ হলে মুক্তি পাওয়ার রেকর্ড গড়েছে শাহীন সুমন পরিচালিত ও তাপসী ঠাকুর প্রযোজিত ‘লাভ ম্যারেজ’ সিনেমাটি। হলমালিক সমিতির সাধারণ সম্পাদক মিঞা আলাউদ্দিন গ্লিটজকে জানিয়েছেন, ১২১টি হলে একযোগে মুক্তি পেয়েছে ‘লাভ ম্যারেজ’।

পুরান ঢাকার আদি বাসিন্দার চরিত্রে শাকিব খান আর তার আধুনিক বান্ধবীর চরিত্রে অপু বিশ্বাস - দর্শক মাতাতে পেরেছেন বলেই দাবি পরিচালক সুমনের। সিনেমার পরিবেশক আব্দুল আলীম সরদার জানালেন, ঈদের দ্বিতীয় সপ্তাহে আরও দশ থেকে বারোটি হলে চলবে সিনেমাটি। সিনেমাটি বড় বাজেটে নির্মিত হয়েছে দাবি করলেও ঠিক কত টাকা লগ্নি হয়েছে, টেবিল কালেকশন বা বুকিং মানি কত পেয়েছেন তা জানাতে নারাজ পরিচালক, পরিবেশক।

তবে মতিঝিলের জোনাকি, অভিসার সিনেমা হলগুলোতে দর্শক সমাগম ভালই চোখে পড়েছে। 

অভিসার সিনেমা হলে এসেছ টিকাটুলির বাসিন্দা বলেন, সিনেমাটি দেখে তার মন ‘ভরেছে’। সিনেমার সংলাপ, গান সবকিছুতেই তিনি ‘নতুন’ কিছু খুঁজে পেয়েছেন বলেও জানালেন।

আরেক দর্শক জুয়েল বলছিলেন, “শাকিব-অপুর সিনেমা এখন ঈদে জমজমাট হয়। তাদের সিনেমা দেখবো বলে ঈদের দিনই এসেছিলাম। কিন্তু টিকিট পাই নাই। বাংলা সিনেমা মানেই শাকিব-অপু।”

হলে নারী দর্শকদের সংখ্যাও কম ছিল না। নিম্নবিত্ত পরিবারের নারীদের ঈদ বিনোদনে শাকিব অপুর সিনেমা 'নতুন মাত্রা' যোগ করেছে বলেই জানালেন দয়াগঞ্জের বাসিন্দা বিলকিসের।

“শাকিব, অপুর মতো অভিনয় আসলে কেউ পারে না। শাকিবের অভিনয়ে মন ভরে গেছে। অপু কত পরিবর্তন হয়ে গেছে। ওকে দেখতে দারুণ লাগছে।”

‘অগ্নি-২’ সিনেমাটিতে ‘ম্যাজিক মামণি’ মাহি দর্শক টানতে পেরেছেন। জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজের যৌথ প্রযোজনার সিনেমাটি মুক্তি পেয়েছে ১০৮টি হলে। চলেছে স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার্স, শ্যামলী সিনেপ্লেক্সের মতো হলগুলোতে। মাহির দর্শক যথারীতি তরুণরাই। ‘অগ্নি’র মাহিকে আরও দুর্ধর্ষরূপে দেখতে দল বেঁধে এসেছিলেন লালমাটিয়া মহিলা কলেজের নূপূর, মিলিরা।

সিনেমাটি দেখতে যাওয়ার আগে তারা বলেন, “মাহির অভিনয় নিয়ে সংশয় নেই। ‘অগ্নি-২’ সিনেমাতে ভিন্নতা কি এসেছে, সিনেমাটির কারিগরি দিকে কতটা নতুনত্ব এসেছে, তাই দেখতে এসেছি। তার সঙ্গে ভারতের ওমের ‍জুটি কেমন হলো তাও দেখতে হবে।”

সিনেমার প্রযোজক আব্দুল আজিজ বলেছিলেন, ‘সাত কোটি’ টাকা ব্যয়ে নির্মিত সিনেমাটি থেকে তারা প্রথম সপ্তাহে তিন কোটি টাকা আয় করতে চান। সপ্তাহ ঘুরতেই আব্দুল আজিজ দাবি করছেন, ইতোমধ্যেই তারা ‘প্রত্যাশার চেয়ে বেশি টাকা’ আয় করেছেন।

“আমরা প্রত্যাশা করেছিলাম তিন কোটি টাকা। কিন্তু এত অল্প সময়ে আমার প্রত্যাশা ছাড়িয়ে গেছে। আমরা আরও বেশ কটি হলে ‘অগ্নি-২’ সিনেমাটি মুক্তির পরিকল্পনা করছি। আর আগামী সপ্তাহে পশ্চিমবঙ্গের ১৪০টি হলে মুক্তি পাবে সিনেমাটি। আমরা এখন ভারতের বাজার নিয়ে পরিকল্পনা করছি।”

তবে আব্দুল আজিজের বক্তব্যের সঙ্গে ‘একমত’ হতে পারেনি হলমালিক ও বুকিং এজেন্ট সমিতির নেতারা। তারা বলছেন, “এত অল্প সময়ে সিনেমাটির লভ্যাংশ উঠিয়ে নেওয়া সম্ভব না। আব্দুল আজিজ যা দাবি করছেন, তা পুরোপুরি সত্যি না। সিনেমাটি দর্শক টানছে মানে এই না যে, এই সময়ের মধ্যে তিন কোটি টাকা পেয়ে গেল!”

তবে যাই হোক, পারফরম্যান্সের মাধ্যমেই মাহি সব বিতর্ককে চাপা দিচ্ছেন। সমানে-সমানে লড়ছেন শাকিব খানের সঙ্গে। মাহি ভক্তরাও একাধিকবার এই সিনেমাটি দেখে এসে ফেইসবুকে তার অফিশিয়াল ফ্যান পেইজে শুভেচ্ছা জানিয়ে পোস্ট দিয়ে চলেছেন।

শাকিব, মাহিদের রাজত্বে বিদ্যা সিনহা মিমও কিন্তু নিজের উপস্থিতি জানিয়ে দিয়েছেন। মাত্র ২৬টি হলে মুক্তি পাওয়া ‘পদ্মপাতার জল’ সিনেমাটিতে তার অভিনীত ফুলেশ্বরী চরিত্রটি আলোড়ন তুলেছে। তার অভিনয় সমালোচকদের নজর কাড়তে পেরেছে। 

‘চার কোটি’ টাকা ব্যয়ে নির্মিত সিনেমাটি হলবিমুখ দর্শককে আবারও হলে ফিরিয়ে আনার একটি চেষ্টা বলে দাবি করছেন, প্রযোজক আবু আল মোতালিব রাজু।

শনিবার বলাকা সিনেমা হলে সিনেমাটি দেখতে এসেছিলেন ফার্মগেইটের রাজিয়া আক্তার। বিশ বছর বাদে তিনি হলে ফিরেছেন। সিনেমা দেখার পর মিমের প্রশংসায় মেতে উঠলেও পুরো সিনেমা নিয়ে ‘আশাবাদী’ হতে পারলেন না। ইমনের অভিনয় ভরাতে পারেনি তার মন। সিনেমার সংলাপ নিয়েও জানালেন ক্ষোভ।

তরুণ দর্শক হৃদয়ের মতে, সিনেমার প্রাণ ছিলো মিমের অভিনয়।