এভারেস্টের হিমবাহে ‘বিপজ্জনক’ হ্রদ

মাউন্ট এভারেস্টের কাছে হিমবাহ গলে সৃষ্ট হ্রদের পানি ক্রমাগত বাড়তে থাকায় পাহাড়ের ঢালের জনবসতির জন্য তা হুমকি হয়ে দাঁড়িয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 03:01 PM
Updated : 27 Nov 2015, 03:02 PM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, হিমালয়ের খুমবু হিমবাহ গলে এর উপরিভাগে সৃষ্ট কয়েকটি পুকুরের পানি বেড়ে গেছে এবং একটির সঙ্গে আরেকটি পুকুর জুড়ে বিশাল পানির আধারে পরিণত হচ্ছে।

এভারেস্টের চূড়ায় আরোহণের জন্য পর্বতারোহীদেরকে খুমবু হিমবাহ পার হতে হয়। বিশ্ব উষ্ণায়নের কারণেই হিমালয় অঞ্চলের হিমবাহগুলো দ্রুত গলে যাচ্ছে, যা ‍উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞানীরা বলেন, খুমবু হিমবাহে প্রথম এ ধরনের সতর্কতা জারি করা হয়েছে। যদিও হিমালয় অঞ্চলের অন্যান্য হিমবাহগুলোও দ্রুত গলে যাচ্ছে এবং সেগুলোর উপরিভাগে ছোট ছোট হ্রদ হচ্ছে।

হিমবাহ গলা পানি দিয়ে সৃষ্টি এইসব হ্রদের পানি উপচে নীচের সমভূমিতে বন্যা হতে পারে বলেও সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

এপ্রিলে ভয়াবহ ভূমিকম্পের পর প্রথমবারের মতো একটি দল সমীক্ষার জন্য হিমালয় অঞ্চলে গেছে।

শেফিল্ড এবং লিডস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের নিয়ে তৈরি ওই দলের নেতা অ্যান রোয়ান বিবিসি’কে বলেন, “এক দশক বা তারও আগে খুমবু হিমবাহে আলাদা আলাদা কিছু পুকুর ছিল। গত পাঁচ বছরে সেগুলোর আকৃতি বড় হতে থাকে এবং একটির সঙ্গে আরেকটি জুড়ে যেতে থাকে।”

“বিশেষ করে হিমবাহটির বাম দিকের নীচু এলাকায় সাত থেকে আটটি বড় বড় পুকুর যেগুলো এখন একটার সঙ্গে আরেকটা জুড়ে যেতে শুরু করেছে এবং বিশাল একটি চেইনে পরিণত হচ্ছে।”